নারীর প্রাণের বন্ধু

মন ভেঙে গেছে! আমার আর কিচ্ছু হবে না! এভাবে বেঁচে থাকার কী মানে! চাকরিটা আর ভালো লাগছে না! ইচ্ছা করে সব ছেড়েছুড়ে কোথাও চলে যাই! এমন সবকিছু ভেঙে পড়ার অনুভূতি তো হতেই পারে কখনো কখনো। কিন্তু চাইলেই তো আর রাতারাতি সব পাল্টে ফেলা যায় না। আগে তো নিজেকে সামলাতে হবে। সামলানোটা কঠিন। কিন্তু বন্ধুরা সেটা সহজ করে দিতে পারে। বন্ধুর কাঁধ পাষাণের ভার বইতে পারে। বন্ধুর হাত নিরাশ্রয়ের আশ্রয় হতে পারে। ছেলেই হোক কিংবা মেয়ে বন্ধু লাগেই। তবে কিছু সময় আসে, যখন মেয়েরা ছেলে আর ছেলেরা মেয়ে বন্ধুকেই খুঁজে নিতে চান। নিজেকে নির্ভার করে নিতে, নিজেকে সামলে নিতে এই সম্পর্কের চেয়ে ভালো দাওয়াই আর কিছুই হতে পারে না। তা সে সৎ পরামর্শদাতা বুদ্ধিমান বন্ধু, না-বলা কথা শোনার মুক্তমনা বন্ধু, জরুরি কাজে কিংবা নিছকই কেনাকাটায় সঙ্গী হওয়া উদার বন্ধু কিংবা একটু-আধটু নির্দোষ প্রেমালাপের বন্ধু যা-ই হোক না কেন। দুঃসময়ে মেয়েদের পাশে দাঁড়াতে অতুলনীয় এমন সব ছেলেদের গল্প শুনি চলুন।
সদানন্দ
নিজের মুখে হাসি থাকুক বা না থাকুক, তাঁর পাশে থাকলে মন খারাপ করে বসে থাকার কোনো সুযোগই নেই। এঁরা এমন জাতের মানুষ, যাঁরা সবকিছুকেই হাসিমুখে সহজভাবে নিতে পারেন। আপনার জীবনের কঠিন আঘাতের দিনটিতেও নেহাতই চা-শিঙাড়ার আড্ডাতেও এঁরা সব ভুলিয়ে দিতে পারেন! মন খারাপের দিনে এমন ছেলের সঙ্গে আড্ডা দিন, সময় কাটান। কিন্তু পথেঘাটে আড্ডার সঙ্গী এই বন্ধুটিকে ভালো করে বুঝে নিন। ছুটির দিনে কিংবা দূরের ঘোরাঘুরিতে প্রতিদিনের হাসি-খুশি মানুষটি একই রকম না-ও থাকতে পারে!
প্রাণখোলা
অনেক সময় এমন হতেই পারে যে প্রাণ খুলে কথা বলার দায়েই আপনার সম্পর্কটা নষ্ট হয়ে যেতে শুরু করল। স্পষ্ট ভাষায় সাদাকে সাদা আর কালোকে কালো বলাটাই আপনার কাছে স্বাভাবিক মনে হলেও সবাই তা না-ও করতে পারেন। তবে কিছু ছেলে আছে, যাঁদের কাছে আপনি খুব সহজেই মনের কথাগুলো খুলে বলতে পারবেন। এঁরা মন দিয়ে কথা শুনবেন, বোঝার চেষ্টা করবেন। প্রয়োজনে নিজের কাছাকাছি অভিজ্ঞতার কথা বলেও আপনাকে সমর্থন দেবেন। আর হ্যাঁ, আপনার ভুলটাও কিন্তু রাখঢাক ছাড়াই বলে দিতে পারেন তিনি। প্রাণ খুলে কথা বলতে চাইলে ভালো-মন্দ সবটুকু শুনতেই প্রস্তুত থাকতে হবে।
সবজান্তা
সারাক্ষণ একটা ‘ভাব নিয়ে’ ঘুরে বেড়ানো ঘোলা কাচের চশমা পরা ‘আঁতেল’ ছেলেদের থেকে বেশির ভাগ মেয়েই দূরে দূরে থাকে বটে। কিন্তু জীবন সম্পর্কে সবকিছু ‘জেনে বুঝে’ যাওয়া এমন ছেলেরা কিন্তু একটা মেয়ের জন্য একটু নিঃশ্বাস নেওয়ার দারুণ আশ্রয় হয়ে উঠতে পারেন। অনেক দিন ধরে চেনা থাকলেও কাছে না ঘেঁষা ছেলেটির সঙ্গে মিশে দেখুন। আপনার জীবনের অনেক না মেলা ধাঁধারও উত্তর মিলে যেতে পারে তাঁর কাছ থেকেই। আর সামাজিক পরিসরে আপনার মেলামেশায় নতুন মাত্রাও এনে দিতে পারে এমন একটা বন্ধু।
নিষ্কাম
একটা মেয়ের জীবনে সবচেয়ে দারুণ বন্ধুটাই হয়ে উঠতে পারে একটা ছেলে। কোনো লুকানো যৌন আকাঙ্ক্ষা চাপা দেওয়া না থাকলে ছেলে-মেয়েতে এমন বন্ধুত্ব সত্যিই যে কেউ ঈর্ষা করবে। সাধারণ বিচার-বিবেচনার বাইরে গিয়ে ভালো করে তাকিয়ে দেখুন—দেখবেন, এমন নিষ্কাম বন্ধুত্বের হাত ঠিকই মিলে যাবে আপনারও। এমন বন্ধুদের নাম তো মোবাইলের স্পিড ডায়ালে থাকা দরকার।
রোমাঞ্চ-প্রিয়
বাঘের চোখ দরকার হলেও তাঁকে বলতে পারেন! এই ছেলেদের পক্ষে কিছুই অসম্ভব নয় যেন! সারাক্ষণই যে অ্যাডভেঞ্চারের নেশায় বুঁদ হয়ে থাকেন এঁরা। এমন বন্ধু পাওয়া কিন্তু সত্যিই ভাগ্যের ব্যাপার। বিনা নোটিশে হুট করে পাহাড়ে কিংবা সাগরে রওনা দেওয়া কিংবা সন্ধ্যায় শাহি কাবাব আর পেস্তা-বাদামের শরবত খাওয়া দুটোকেই সমান রোমাঞ্চকর করে তুলতে পারেন এই ছেলেরা। এমন কাউকে পেয়ে গেলে হেলায় হারাবেন না। নিজেকে হারিয়ে ফেলে নিজেকে ফিরে পেতে এই ছেলেদের তুলনা কেবল এঁরাই।

No comments

Powered by Blogger.