সমৃদ্ধি অর্জনে ঐক্যের আহ্বান

ঐক্যবদ্ধভাবে শান্তি ও সমৃদ্ধির কমিউনিটি গড়ার আহ্বান জানিয়ে শুরু হয়েছে দক্ষিণ-পূর্ব আঞ্চলিক সহযোগিতা সংস্থার (আসিয়ান) ২৫তম শীর্ষ সম্মেলন। মিয়ানমারের রাজধানী নাইপিদোতে বুধবার এ সম্মেলন শুরু হয়। খবর এএফপি ও বিবিসির। দু’দিনব্যাপী এ সম্মেলনে আসিয়ানভুক্ত ১০ দেশের শীর্ষ নেতাসহ উপস্থিত থাকছেন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা। মিয়ানমারের প্রেসিডেন্ট থিয়েন সুয়েন, লাওসের প্রধানমন্ত্রী থংসিং থাম্মাভোং, ফিলিপিন্সের প্রেসিডেন্ট বেনিগনো আকুইনো, সিঙ্গাপুরের প্রধানমন্ত্রী লি সিয়েন লং, থাইল্যান্ডের প্রধানমন্ত্রী প্রায়ুথ চান ওচা, ভিয়েতনামের প্রধানমন্ত্রী গুয়েন তান দুং, মালয়েশিয়ার প্রধানমন্ত্রী নাজিব রাজাক, ব্রুনেইয়ের সুলতান হাসানাল বলকিয়া, কম্বোডিয়ার প্রধানমন্ত্রী হুন সেন ও ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট জোকো উইদোদো এ সম্মেলনে যোগ দেন। মিয়ানমারের গণতান্ত্রিক প্রক্রিয়া নিয়ে নানা প্রশ্ন ওঠার এ সময়ে আসিয়ান সম্মেলন শুরু হল। জোটের সদস্য রাষ্ট্রের নেতারা সম্মেলনে আসিয়ান কমিউনিটি স্থাপনের প্রক্রিয়া, কমিউনিটির উন্নয়ন এবং আসিয়ানের সামর্থ্য বাড়ানোর উপায় নিয়ে আলোচনা করেন। দক্ষিণ চীন সাগর নিয়ে আঞ্চলিক বিরোধ সমাধানেরও পথ খুঁজবেন নেতারা। এছাড়া মধ্যপ্রাচ্যে আইএসের উত্থান, আফ্রিকায় ইবোলার বিস্তার আলোচনায় স্থান পাবে। দক্ষিণ-পূর্ব এশিয়ার মুসলিম সংখ্যাগরিষ্ঠ দেশ, বিশেষ করে মালয়েশিয়া ও ইন্দোনেশিয়া থেকে নাগরিকদের আইএসে যোগদান ঠেকাতে আলোচনা করবেন তারা। সম্মেলনের এক খসড়া বিবৃতিতে বলা হয়েছে,
আসিয়ান সদস্য দেশ থেকে আইএস যোদ্ধা পাঠানো বন্ধ করতে সব ধরনের প্রয়োজনীয় পদক্ষেপ নিতে সবাই প্রতিশ্র“তিবদ্ধ হবেন। আসিয়ানের মহাসচিব ল্য লুয়ং মিনহ বলেছেন, মিয়ানমার এই প্রথম জোটের পালাক্রমিক চেয়ারম্যান দেশের দায়িত্ব পালন করছে। এটা আসিয়ান ও মিয়ানমারের জন্য অত্যন্ত তাৎপর্যপূর্ণ। তিনি জানান, এবারের শীর্ষ সম্মেলনের মূল প্রতিপাদ্য হচ্ছে : ঐক্যবদ্ধ হয়ে শান্তি ও সমৃদ্ধির কমিউনিটি গড়ে তোলা। এদিকে সম্প্রতি ভিয়েতনামে চীনবিরোধী বিক্ষোভ ঘন ঘন অনুষ্ঠিত হচ্ছে। দক্ষিণ চীন সাগরে জলসীমার মালিকানা নিয়ে এশিয়ার এই ড্রাগনের বিরুদ্ধে ভিয়েতনামের অবস্থান শক্ত করতে আঞ্চলিক নেতাদের সহযোগিতা চাইবেন গুয়েন তান দুং। আলোচনায় মিয়ানমারের নির্বাচন ও অং সান সুচি : মিয়ানমারের সংস্কারমনা প্রেসিডেন্ট থিয়েন সিয়েনের গণতান্ত্রিক সংস্কার ও গণতন্ত্রপন্থী নেত্রী অং সান সুচির নির্বাচনে অংশগ্রহণ সম্পর্কিত বিষয় নিয়ে উদ্বেগ প্রকাশ করে আসছেন গণতান্ত্রিক দেশের নেতারা। মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা থিয়েন সিয়েনের সঙ্গে এ ব্যাপারে বৈঠক করবেন। রাজনৈতিক বন্দিদের মুক্তি দিয়ে আগামী ২০১৫ সালের নির্বাচন অবাধ করা ও দেশটির ব্যবসা-বাণিজ্যে বিদেশী বিনিয়োগের নিষেধাজ্ঞা উঠিয়ে নেয়ার ব্যাপারে আলোচনা করবেন তিনি। দীর্ঘদিনের সামরিক শাসনে জর্জরিত মিয়ানমারকে দ্রুত গণতান্ত্রিক প্রক্রিয়ায় ফিরে আসা দেখতে চান ওয়াশিংটন। যদিও গত সপ্তাহে মিয়ানমারের ওপর অধিক চাপ প্রয়োগের ব্যাপারে পশ্চিমাদের সতর্ক করেন থিয়েন।
আসিয়ান-ভারত সম্মেলনে মোদি : ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বলেন, ভারতের সঙ্গে আসিয়ান দেশগুলোর হাত মিলিয়ে শিল্প-বাণিজ্য ও আর্থিক ক্ষেত্রে নতুন যুগের সূচনা হতে পারে। দ্বাদশ আসিয়ান-ভারত শীর্ষ সম্মেলনে আসিয়ান নেতাদের কাছে তিনি এই বার্তা দেন। তিনি বলেন, ভারত ও আসিয়ান দেশগুলো একে অপরের সহযোগী এবং অংশীদার হয়ে উঠতে পারে। মোদি মনে করিয়ে দেন, ভারত ও আসিয়ান দেশগুলো বহুদিন ধরেই প্রতিবেশী হওয়ায় প্রাচীনকাল থেকেই ধর্ম-সংস্কৃতি এ বাণিজ্যের ক্ষেত্র একটা সম্পর্ক রয়েছে। তার মতে, একদিকে মানসিকতায় মিল যেমন রয়েছে তেমনই একে অপরের প্রতি আস্থা রয়েছে।

No comments

Powered by Blogger.