যুদ্ধ ঘোষণা করেছে ইসরাইল

উগ্রপন্থী এক ইহুদি যাজকের গুলিবিদ্ধ হওয়ার জেরে মুসলিমদের তৃতীয় পবিত্রতম স্থান আল-আকসা মসজিদ বন্ধ করে দিয়েছে ইসরাইল। আল-আকসা বন্ধ করে ফিলিস্তিনসহ সমগ্র মুসলিম জাতির বিরুদ্ধে ইসরাইল যুদ্ধ ঘোষণা করেছে বলে মন্তব্য করেছেন ফিলিস্তিনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস।বৃহস্পতিবার মাহমুদ আব্বাসের মুখপাত্র নাবিল আবু রুদায়েন বলেন, ‘আল-আকসা বন্ধ করে দেয়ার মতো ভয়ংকর উস্কানির মাধ্যমে ইসরাইল মূলতঃ ফিলিস্তিন, আরব ও মুসলিম বিশ্ব এবং তাদের পবিত্র স্থানগুলোর বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করেছে।
বুধবার পূর্ব জেরুজালেমে মোটরসাইকেল আরোহী বন্দুকধারীর গুলিতে উগ্রপন্থী ইহুদি ধর্মগুরু আহত হলে ইসরাইলি সেটলারদের সঙ্গে ফিলিস্তিনিদের সংঘর্ষ শুরু হয়। ওই ইহুদি ধর্মগুরু আল-আকসা দখলের উস্কানি দিয়ে আসছিল। গত কয়েক সপ্তাহ ধরে ইসরাইলি বাহিনী মুসলিমদের আল-আকসায় প্রবেশে বাধা দিয়ে আসছিল। এছাড়া পূর্ব জেরুজালেমে ফিলিস্তিনিদের ভূমি দখল করে ইসরাইল আরও ১০০০ বসতি স্থাপনের ঘোষণা উত্তেজনা আরও বাড়ে। আরব বিশ্বে স্বঘোষিত ইসলামিক স্টেট-আইএস সংকটের সুযোগ নিয়ে ইসরাইল বসতি সম্প্রসারণ এবং আল-আকসা দখলে নেয়ার চেষ্টা করছে। আইএস গঠনে ইসরাইলি গোয়েন্দা সংস্থা মোসাদ এবং মার্কিন গোয়েন্দা সংস্থা সিআইএ জড়িত থাকার অভিযোগ থাকায় এ সন্দেহ আরও প্রকট হয়।
গাজায় মালালার সহায়তা
গাজার জাতিসংঘ স্কুলে সহায়তায় জন্য ৫০ হাজার ডলার সহায়তা দেয়ার ঘোষণা দিয়েছেন শান্তিতে নোবেলজয়ী মালালা ইউসুফজাই। জাতিসংঘের প্যালাস্টাইন রিফিউজি এজেন্সি এ তথ্য জানিয়েছে। সংস্থাটি এক বিবৃতিতে জানায়, ‘মঙ্গলবার স্টকহোমে ‘ওয়ার্ল্ড সিটিজেন প্রাইজ’ পুরস্কার পেয়েছেন মালালা ইউসুফজাই। তিনি তার পুরস্কারের সব টাকা গাজার স্কুলে দান করার ঘোষণা দিয়েছেন।’ অনুষ্ঠানে মালালা বলেন, ‘গাজার নিরীহ শিশুরা যুদ্ধে মারাÍকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে। আমাদের সবার উচিত গাজার শিশুদের শিক্ষা ও নিরাপদ পরিবেশের জন্য কাজ করা।’ গাজার জাতিসংঘ স্কুলের পরিচালক পিয়েরি ক্রাহেনবুল জানিয়েছেন, মালালার এই সিদ্ধান্তে ‘গভীরভাবে শিহরিত’ হয়েছেন। মালালাকে তিনি বলেন, ‘আপনার মতো নোবেলবিজয়ীর কাছে এই স্বীকৃতি আমাদের স্কুলের আড়াই লাখ শিক্ষার্থী ও ৯ হাজার শিক্ষকের আÍচেতনা বৃদ্ধি করবে।

No comments

Powered by Blogger.