রাজনীতি আমাকে কাঁদায় by ইশরাত জাহান এ্যামি

দেশের রাজনৈতিক পরিস্থিতি নিয়ে দু'কলম লেখার ইচ্ছা দীর্ঘদিনের। কারণ এ রাজনীতি অনেক সৃষ্টির উল্লাসের সঙ্গে জড়িত। সুদূর অতীত ইতিহাসে যাব না। বাংলাদেশ সৃষ্টির ইতিহাসেও কিন্তু রাজনীতি নামক শব্দটি আমাদের পরাধীনতার কবল থেকে মুক্ত করেছে, এটা কিন্তু কম কথা নয়। তবে দুর্ভাগ্য-সৌভাগ্য যা-ই বলুন না কেন স্বাধীনতার ইতিহাস, মুক্তিযুদ্ধ কিছুই দেখার সৌভাগ্য হয়নি। কারণ সবেমাত্র আমি বিশ্ববিদ্যালয়ের ছাত্রী। বিশ্ববিদ্যালয়ে ভর্তি হওয়ার পর স্বচক্ষে প্রত্যক্ষ করছি রাজনীতির বলীখেলা। যখন দেখি অস্ত্রের ঝনঝনানিতে পুরো বিশ্ববিদ্যালয় প্রকম্পিত হচ্ছে, যখন দেখি আমার সামনে প্রতিপক্ষ ছাত্রের গুলিতে আরেক ছাত্রের প্রাণ নিচ্ছে, আমার সামনে দিয়ে অস্ত্র হাতে নিয়ে হল দখল করছে, যখন দেখি বন্ধুর হাতে বন্ধু অবলীলায় খুন হচ্ছে, তখন ভাবি এ কেমন রাজনীতি? আমাকে কিন্তু আমার বন্ধুরা মিছিল করার হাতছানি দেয়, আমি বলি_ কেন মিছিলে যাব? কেন রাজনীতি করব? দেখছি রাজনীতি তো কিছু সৃষ্টি করছে না। রাজনীতি তো সামষ্টিক অর্থনৈতিক উন্নয়নে অবদান রাখছে না। রাজনীতি তো ছাত্রছাত্রীদের কল্যাণে অবদান রাখছে না। জাতীয় রাজনীতির তল্পিবাহক হিসেবে ছাত্রছাত্রীরা ব্যবহার হচ্ছে। আমি কিন্তু রাজনৈতিক পরিবারের সন্তান। আমার প্রগতিশীল ছাত্ররাজনীতির প্রতি প্রচুর আগ্রহ। কারণ এ রাজনীতি দেশ-সমাজ-জাতিকে কম উপহার দেয়নি। কিন্তু আজ এই বাংলায় এই প্রজন্ম কী দেখছি? প্রতিদিন আন্দোলনের হোলিখেলায় প্রাণ যাচ্ছে। আমি বলি, এ রাজনীতি কার স্বার্থে এবং কেন? আমরা নেতা-নেত্রীরা তো বলি, আমরা দেশকে ভালোবাসি, দেশের মানুষের জন্য রাজনীতি করি। কই আমার তো মনে হয় না কোনো নেতা-নেত্রী দেশের স্বার্থে রাজনীতি করেন? আপনারা নিজেদের হীনস্বার্থ চরিতার্থ করার মানসে রক্তের হোলিখেলায় মেতে উঠেছেন। আমার প্রশ্ন, আপনারা কেন আমাদের জন্য অনুকরণীয় দৃষ্টান্ত হতে পারছেন না? আপনারা দুই নেত্রী কেন বলতে পারছেন না, আসুন জাতির বৃহত্তর স্বার্থে আর কোনো ধ্বংস নয় আর কোনো জ্বালাও-পোড়াও নয় আর রাজপথে প্রাণহানি নয় আর হাজারো লাশের মিছিল নয়। আসুন, ঐক্যবদ্ধভাবে দেশকে এগিয়ে নিয়ে যাই। ক্ষমতার জন্য সবই ভুলে যাই। আপনাদের ভুলের মাশুল দিতে এ দেশের জনগণ আর কত মূল্য দেবে? এ দেশের শিল্প, সাহিত্য, সংস্কৃতি, ইতিহাস-ঐতিহ্য, অর্থনীতি সবকিছু কি মুখ থুবড়ে পড়বে? আসুন দেশের স্বার্থে, আগামী প্রজন্মের স্বার্থে একটি সুন্দর, সাবলীল এবং গ্রহণযোগ্য নির্বাচনী পদ্ধতি গড়ে তুলি, যাতে এ জাতি আর রক্তের হোলিখেলায় মেতে উঠবে না। রাজনীতি যদি করেন দেশের স্বার্থে তাহলে আমি উভয় নেত্রীর কাছে অতি বিনয়ের সঙ্গে একজন বিশ্ববিদ্যালয়ের ছাত্রী হিসেবে আকুল আবেদন জানাচ্ছি, রাজনীতি নামক শব্দটি যেন আমাকে আর না কাঁদায়, না হাসায়। রাজনীতি হোক সমগ্র জাতির কল্যাণে।
 ইশরাত জাহান এ্যামি :শিক্ষার্থী, পদার্থবিজ্ঞান বিভাগ, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়

No comments

Powered by Blogger.