সংখ্যালঘুদের নিরাপত্তা বিধানে কার্যকর ব্যবস্থা নিন :বিএনপি

৫ জানুয়ারির পাতানো নির্বাচনে দেশ-বিদেশে প্রবল সমালোচনার মুখে জনদৃষ্টিকে ভিন্ন খাতে প্রবাহিত করতে দেশব্যাপী সংখ্যালঘুদের ওপর পরিকল্পিপ্পত হামলা করা হচ্ছে বলে অভিযোগ তুলেছে বিএনপি। দলটির ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর গতকাল এক বিবৃতিতে এ অভিযোগ তুলে সংখ্যালঘুদের ওপর হামলার ঘটনায় গভীর উদ্বেগ প্রকাশ, তীব্র নিন্দা এবং প্রতিবাদ জানান। এ ছাড়া দলের স্থায়ী কমিটির সদস্য লে. জেনারেল (অব.) মাহবুবুর রহমান সকালে এক সংবাদ সম্মেলনে সংখ্যালঘুদের ওপর
হামলায় জড়িত 'আসল' সন্ত্রাসীদের ধরে শাস্তি দেওয়ার দাবি জানান। বিবৃতিতে মির্জা ফখরুল বলেন, দেশের মানুষের ব্যাপক বর্জনের মুখে পাতানো নির্বাচনের বিরুদ্ধে দেশে-বিদেশে ব্যাপক সমালোচনা শুরু হয়েছে। এ থেকে মানুষের দৃষ্টি ভিন্ন খাতে প্রবাহিত করার উদ্দেশ্যেই সংখ্যালঘুদের ওপর এসব হামলা ঘটানো হচ্ছে।
সব ধর্ম-বর্ণ ও সংখ্যালঘু সম্প্রদায়ের ওপর যে কোনো হামলা মোকাবেলায় ১৮ দলীয় জোটের নেতাকর্মী ও দেশবাসীকে সতর্ক থাকতে চেয়ারপারসন খালেদা জিয়ার পক্ষ থেকে আহ্বান জানান তিনি। সংখ্যালঘুদের নিরাপত্তা বিধানে কার্যকর ব্যবস্থা নিতে তিনি সবার প্রতি আহ্বান জানান।
'এই সমস্ত অপ্রীতিকর ও অমানবিক ঘটনার সঙ্গে জড়িত প্রকৃত দোষীদের গ্রেফতার করে দৃষ্টান্তমূলক শাস্তির জোর দাবি' জানান তিনি।
মির্জা আলমগীর বলেন, সরকারের কোনো ষড়যন্ত্র, অপপ্রচার ও অপকৌশল তীব্র গণআন্দোলনকে কোনোভাবেই কলুষিত করে স্তব্ধ করতে পারবে না। জনতার যৌক্তিক দাবি আদায় না হওয়া পর্যন্ত সব ষড়যন্ত্র মোকাবেলা করে জনগণ শান্তিপূর্ণ কর্মসূচি চালিয়ে যেতে বদ্ধপরিকর বলে জানান তিনি।
মির্জা আলমগীর অভিযোগ করেন, সরকার যৌথ বাহিনী দিয়ে বুধবার সারাদেশে বিরোধী দলের তিন শতাধিক নেতাকর্মীকে গ্রেফতার করেছে। একই সঙ্গে যৌথ বাহিনী ও তাদের সহায়তায় আওয়ামী সন্ত্রাসীরা বিরোধীদলীয় নেতাকর্মীদের বাড়িঘরে হামলা, লুটপাট ও অগি্নসংযোগ করেছে বলেও অভিযোগ করেন তিনি।
মির্জা আলমগীর চলমান গণআন্দোলনের অংশ হিসেবে লাগাতার অনিদির্ষ্টকালের রাজপথ-রেলপথ-নৌপথ অবরোধ কর্মসূচি শান্তিপূর্ণভাবে চালিয়ে যাওয়ার জন্য খালেদা জিয়ার পক্ষ থেকে ১৮ দলের নেতাকর্মী ও দেশবাসীকে উদাত্ত আহ্বান জানিয়েছেন।
আসল সন্ত্রাসীদের শাস্তি দিন_ লে. জে. (অব.) মাহবুব :বিভিন্ন স্থানে সংখ্যালঘুদের ওপর হামলার ঘটনায় জড়িত 'আসল' সন্ত্রাসীদের চিহ্নিত করে শাস্তির দাবি জানিয়েছেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য লে.জে. (অব.) মাহবুবুর রহমান। গতকাল বুধবার দুপুরে বনানীর ডিওএইচএসে তার নিজ বাসভবনে এক সংবাদ সম্মেলনে তিনি এ দাবি জানান।
হিন্দু সম্প্রদায়ের ওপর হামলার নিন্দা জানিয়ে মাহবুবুর রহমান বলেন, 'সরকার ও আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীকে ত্বরিত ব্যবস্থা নেওয়ার জন্য আমরা আহ্বান জানাচ্ছি।' তিনি বলেন, 'যারা এসব ঘটনা ঘটিয়েছে, তাদের অন্য কোনো পরিচয় থাকতে পারে না। তারা দুর্বৃত্ত। তারা আমাদের ঐতিহাসিক সাম্প্র্রদায়িক সম্প্র্রীতির ঐতিহ্যে কালিমা লেপন করতে চায়। সাম্প্রদায়িকতাকে উস্কে দিতে চায়। অরাজকতা ও উচ্ছৃঙ্খলতাকে উস্কে দিতে চায়।' সংখ্যালঘুদের ওপর হামলাকারীদের অবিলম্বে চিহ্নিত, গ্রেফতার ও বিচারের আওতায় এনে শাস্তির দাবি জানান মাহবুব। সংখ্যালঘুদের ওপর এ ধরনের নির্যাতনের বিরুদ্ধে সবাইকে ঐক্যবদ্ধভাবে দাঁড়ানোরও আহ্বান জানান তিনি। মাহবুবুর রহমান আরও বলেন, বিএনপির যে কর্মসূচি চলছে তা গণতান্ত্রিক ও অহিংস। তবে অনেক অপশক্তি স্বচ্ছ পানি ঘোলা করে সেই পানিতে মাছ শিকারের চেষ্টা করছে। তারা গণবিরোধী এজেন্ডা বাস্তবায়ন করতে তৎপর। বিএনপি নেতাকর্মীরা এ বিষয়ে যথেষ্ট সক্রিয় ও তৎপর রয়েছে বলে তিনি মন্তব্য করেন।

No comments

Powered by Blogger.