আশুলিয়ায় শ্রমিক বিক্ষোভ ৩০০ কারখানায় ছুটি by তায়েফুর রহমান

তাজরীন ট্র্যাজেডির পর আশুলিয়া শিল্পাঞ্চলের পোশাক কারখানাগুলোর শ্রমিকদের মধ্যে তীব্র ক্ষোভ দেখা দিয়েছে। গতকাল সোমবার কয়েক হাজার শ্রমিক রাস্তা বন্ধ করে বিক্ষোভ করেছে। ক্ষুব্ধ শ্রমিকদের শান্ত করতে তিন শতাধিক কারখানায় ছুটি ঘোষণা করা হয়েছে।
শ্রমিকরা জানায়, মর্মস্পর্শী এ ঘটনার পর তারা তাদের নিজ নিজ কারখানার কর্মকর্তাদের সোমবার শোক দিবস ঘোষণা করে ছুটি দিয়ে দেওয়ার অনুরোধ করে। কর্তৃপক্ষ রাজি না হওয়ায় তারা কারখানা ছেড়ে বাইরে চলে আসে। তারা আশুলিয়া-বাইপাইল মহাসড়ক প্রায় তিন ঘণ্টা অবরোধ করে রাখে।
আশুলিয়া শিল্প পুলিশের উপ-পরিচালক মোক্তার হোসেন কালের কণ্ঠকে বলেন, বিশৃঙ্খলার আশঙ্কায় নরসিংহপুর, নিশ্চিন্তপুর, জিরাবো, বেরন, ঘোষবাগ, বাইপাইল ও পলাশবাড়ী এলাকার সব কারখানায় ছুটি ঘোষণা করে কর্তৃপক্ষ। কয়েক হাজার শ্রমিক দল বেঁধে তাজরীন ফ্যাশনস লিমিটেডের সামনে গিয়ে বিক্ষোভ করতে থাকে। পরে পুলিশ এসে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে। বিক্ষুব্ধ শ্রমিকরা যাতে ইপিজেড এলাকায় বিশৃঙ্খলা সৃষ্টি করতে না পারে, সে জন্য বাইপাইলে পুলিশকে সতর্ক অবস্থায় রাখা হয়।
চুরির অভিযোগে আটক
ভস্মীভূত কারখানার ভেতরে ঢুকে মূল্যবান মালামাল জানালা দিয়ে নিচে ফেলা ও পকেটে ঢোকানোর দায়ে গতকাল সোমবার দুপুরে সজল নামের এক যুবককে আটক করে পুলিশে সোপর্দ করেছেন ডিইপিজেডের ফায়ার সার্ভিস অফিসের সিনিয়র স্টেশন অফিসার আনোয়ার হোসেন। তিনি বলেন, ওই যুবক কারখানার মূল্যবান মালামাল জানালা দিয়ে বাইরে ফেলছিল এবং নিজ পকেটে ঢোকাচ্ছিল। এমন সময় হাতেনাতে তাকে আটক করা হয়।

No comments

Powered by Blogger.