আজ জাতীয় শোক, সব গার্মেন্টে ছুটি-আরো নাশকতার আশঙ্কা প্রধানমন্ত্রীর

আশুলিয়ার নিশ্চিন্তপুরে গত শনিবার তাজরীন গার্মেন্টে অগ্নিকাণ্ড এবং একই দিন চট্টগ্রামে নির্মাণাধীন ফ্লাইওভারের গার্ডার ভেঙে প্রাণহানির ঘটনায় আজ মঙ্গলবার জাতীয় শোক পালনের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। গতকাল সোমবার মন্ত্রিসভার নিয়মিত বৈঠকে এ সিদ্ধান্ত নেওয়া হয়।
সিদ্ধান্ত অনুযায়ী আজ দেশের সব সরকারি-আধাসরকারি কার্যালয়ে জাতীয় পতাকা অর্ধনমিত রাখা হবে। ছুটি থাকবে দেশের সব পোশাক কারখানায়।
এদিকে আশুলিয়ায় গার্মেন্ট কারখানায় ভয়াবহ অগ্নিকাণ্ডের পর আরো একাধিক কারখানায় আগুন লাগার ঘটনাকে নাশকতা আখ্যায়িত করে এ ধরনের ঘটনা আবারও ঘটতে পারে বলে আশঙ্কা ব্যক্ত করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।
এ ধরনের ঘটনার পুনরাবৃত্তি যাতে না ঘটে, সে জন্য গার্মেন্টমালিক ও আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীকে সতর্ক থাকারও
পরমর্শ দিয়েছেন প্রধানমন্ত্রী। গতকাল মন্ত্রিসভার নিয়মিত বৈঠকে প্রধানমন্ত্রী এ নির্দেশ দেন বলে সূত্র নিশ্চিত করেছে।
পাশাপাশি প্রধানমন্ত্রী আগুন লাগার ঘটনার দ্রুত ও নিরপেক্ষ তদন্ত করার জন্য সংশ্লিষ্ট ব্যক্তিদের নির্দেশ দিয়েছেন।
মন্ত্রিসভার বৈঠকে শোক দিবস ঘোষণার পাশাপাশি প্রাণহানির ঘটনায় শোক প্রস্তাব গৃহীত হয়েছে এবং নিহতদের আত্মার মাগফিরাত কামনা করা হয়েছে।
উল্লেখ্য, শনিবার আশুলিয়ার নিশ্চিন্তপুরে তুবা গ্রুপের তৈরি পোশাক কারখানা তাজরীন ফ্যাশনসে অগ্নিকাণ্ডে ১১১ জন নিহত হন। একই দিনে চট্টগ্রামের বহদ্দারহাটে নির্মাণাধীন ফ্লাইওভারের গার্ডার ভেঙে পড়ার ঘটনায় ১৫ জনের লাশ উদ্ধার করা হয়েছে।
গতকালের বৈঠকে কয়েকজন মন্ত্রী গার্মেন্টে আগুনের প্রসঙ্গ তুলে বলেন, সারা বিশ্বে সব মিডিয়ায় আগুনের ঘটনা নিয়ে ব্যাপক প্রচারণা শুরু হয়েছে। এক দিন পর আবার একটি গার্মেন্টে আগুন লাগল। এটা নিছক দুর্ঘটনা নয়, এটা পরিকল্পিত নাশকতা। প্রধানমন্ত্রী এ সময় তাঁর সহকর্মীদের সঙ্গে একমত পোষণ করেন।
সূত্র জানায়, বৈঠকে মন্ত্রিপরিষদের এক সদস্য বলেন, রবিবার আশুলিয়ায় ডেবনিয়ার লিমিটেড নামে একটি গার্মেন্টে আগুন লাগানোর ঘটনায় গ্রেপ্তার হওয়া সুমী নামের এক পোশাক শ্রমিক জিজ্ঞাসাবাদে বলেছে, একজন তাকে ২০ হাজার টাকার বিনিময়ে এ কাজ করিয়েছে। পরে পুলিশ সেই ব্যক্তিকেও গ্রেপ্তার করেছে। মন্ত্রিপরিষদের সদস্যরা এ ঘটনাকে পরিকল্পিত আখ্যায়িত করলে প্রধানমন্ত্রী এ ব্যাপারে গঠিত তদন্তদলকে দ্রুত এবং সুষ্ঠু তদন্তের নির্দেশ দেন।
বৈঠক শেষে মন্ত্রিপরিষদের সচিব মোহাম্মদ মোশাররাফ হোসাইন ভূইঞা সাংবাদিকদের বলেন, জাতীয় শোক দিবসে জাতীয় পতাকা অর্ধনমিত রাখা হবে। পাশাপাশি সারা দেশের সব ধর্মের উপাসনালয়ে বিশেষ মোনাজাত ও প্রার্থনার ব্যবস্থা করা হবে। দেশের সব পোশাক কারখানায় মঙ্গলবার ছুটি থাকবে উল্লেখ করে তিনি বলেন, তবে অন্যান্য অফিস-আদালত খোলা থাকবে।

No comments

Powered by Blogger.