বিশ্বের শত চিন্তাবিদের তালিকায় মালালা

রাজনীতি ও অর্থনীতিবিষয়ক খ্যাতনামা আন্তর্জাতিক সাময়িকী ফরেন পলিসির (এফপি) শীর্ষ ১০০ চিন্তাবিদের তালিকায় জায়গা করে নিয়েছে পাকিস্তানের নারী শিক্ষার পক্ষে সোচ্চার কিশোরী মালালা ইউসুফজাই। তালেবান এবং ওই মতাদর্শবিরোধী অবস্থানই তাকে তালিকার ছয় নম্বর স্থানে পৌঁছে দিয়েছে।
তালিকায় যৌথভাবে সবার ওপরে আছেন মিয়ানমারের প্রেসিডেন্ট থেইন সেইন ও বিরোধীদলীয় নেত্রী অং সান সু চি।
এফপি তাদের এ বছরের চিন্তাবিদদের তালিকাটি প্রকাশ করে গতকাল সোমবার। তালিকায় যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামা, পররাষ্ট্রমন্ত্রী হিলারি ও তাঁর স্বামী সাবেক প্রেসিডেন্ট বিল ক্লিনটন, মাইক্রোসফটের প্রতিষ্ঠাতা বিল গেটস ও তাঁর স্ত্রী মেলিন্ডা এবং সাহিত্যিক সালমান রুশদির নামও আছে।
এ বছর মালালাসহ চার পাকিস্তানি জায়গা পেয়েছেন তালিকায়। মূলত পাকিস্তানের সোয়াত উপত্যকায় তালেবানের বিরুদ্ধে মালালার (১৫) সোচ্চার ভূমিকাই তাকে এ অবস্থানে নিয়ে এসেছে। গত বছর বিবিসির উর্দু ভাষার ব্লগে সে লিখেছিল, তালেবানের বিরুদ্ধে 'আমাকেই আওয়াজ তুলতে হবে। আমি না বললে কে বলবে?' এ বছরের শুরুর দিকে ইউনেস্কোর 'সবার জন্য শিক্ষা_পর্যবেক্ষণ প্রতিবেদনে' পাকিস্তানের অবস্থান ছিল পর্যবেক্ষণ তালিকায় শেষ ১০ দেশের মধ্যে। পাকিস্তানের সাত থেকে ১৫ বছর বয়সী মেয়েশিশুর ৬২ শতাংশ কখনো স্কুলে যায়নি।
তালেবান সোয়াত উপত্যকার নিয়ন্ত্রণ নেওয়ার পর মেয়েশিশুদের স্কুলে যাওয়া নিষিদ্ধ করেছিল। এ নিষেধাজ্ঞার বিরুদ্ধে অবস্থান নেওয়ায় গত অক্টোবরে স্কুল থেকে বাড়ি ফেরার পথে মালালার ওপর হামলা চালায় তালেবান জঙ্গিরা। বর্তমানে ব্রিটেনের কুইন এলিজাবেথ হাসপাতালে তার চিকিৎসা চলছে।
মালালা ছাড়াও যুক্তরাষ্ট্রে নিযুক্ত সাবেক রাষ্ট্রদূত হুসেইন হাক্কানি ও তাঁর স্ত্রী ফারাহনাজ ইস্পাহানি তালিকায় যৌথভাবে ৬১ নম্বরে রয়েছেন। তীব্র প্রতিকূলতার মধ্যেও দেশের প্রতি তাঁদের অনুভূতিকেই এর কারণ হিসেবে চিহ্নিত করা হয়েছে। পাকিস্তানে মেমোগেট কেলেঙ্কারির সূত্র ধরে হাক্কানি তার পদ থেকে সরে দাঁড়াতে বাধ্য হন। আর দ্বৈত নাগরিক হওয়ার সুবাদে পার্লামেন্টে ফারাহনাজের সদস্যপদ স্থগিত রয়েছে। তালিকায় জায়গা পাওয়া আরেক পাকিস্তানি হলেন ব্লগার সানা সেলিম। সূত্র : এক্সপ্রেস ট্রিবিউন।

No comments

Powered by Blogger.