পুনরায় হামলা ঠেকাতে ৩০০ কোটি রুপির প্রকল্প

মুম্বাই হামলার চার বছর পূর্তি ছিল গতকাল মঙ্গলবার। ভারতের অন্যতম এ বন্দরনগরীর কয়েকটি স্থানে ২০০৮ সালের এই দিনে একযোগে হামলা চালায় জঙ্গিরা। এতে কয়েকজন বিদেশিসহ ১৬৬জন নিহত হন। তাঁদের স্মরণে গতকাল মুম্বাইসহ সারা দেশে শ্রদ্ধা জানানো হয়।
হামলায় জড়িত একমাত্র জীবিত জঙ্গি আজমল কাসাবের ফাঁসি কার্যকর করা হয়েছে গত বুধবার। এ অবস্থায় এবারের বর্ষপূর্তিতে মানুষের মধ্যে কিছুটা স্বস্তি ফিরেছে।
তবে চার বছর পর এ ধরনের হামলা প্রতিরোধে নিরাপত্তা বাহিনী ও গোয়েন্দা সংস্থাগুলো কতটুকু সক্ষমতা অর্জন করেছে_ওঠেছে সে প্রশ্নও। এর উত্তরে আশার কথা শুনিয়েছে কর্তৃপক্ষ। ৩০০ কোটি রুপি ব্যয়ে মুম্বাই পুলিশকে আধুনিক করার উদ্যোগ নেওয়া হয়েছে। যাতে মুম্বাই হামলার মতো অন্য যেকোনো হামলা প্রতিরোধ করতে পারে নিরাপত্তা বাহিনী। সরকারি একজন কর্মকর্তা জানিয়েছেন, কেন্দ্রীয় ও রাজ্য সরকারের যৌথ উদ্যোগে লন্ডন ও নিউ ইয়র্কের পুলিশ বিভাগের মতো বিশ্বের সেরা পুলিশ বাহিনীর অনুকরণে মুম্বাই পুলিশকে গড়ে তোলা হবে। মুম্বাইজুড়ে বসানো হবে ১২ হাজার ক্লোজ সার্কিট টেলিভিশন। তারবিহীন সংযোগের মাধ্যমে সার্বক্ষণিক নজর রাখতে গড়ে তোলা হবে একটি নিয়ন্ত্রণ কক্ষ। এ প্রকল্পের কাজ শেষ হতে তিন বছর সময় লাগবে। সূত্র : হিন্দুস্তান টাইমস, হিন্দু।

No comments

Powered by Blogger.