চলচ্চিত্রের মাধ্যমে প্রতিষ্ঠা চান রুহি by কামরুজ্জামান মিলু

র‌্যাম্প মডেল হিসেবেই মিডিয়ায় যাত্রা শুরু করেছিলেন রুহি।তবে এখন তিনি পুরোপুরি ব্যস্ত অভিনয় নিয়ে। বৃটিশ বংশোদ্ভূত বাঙালি পরিচালক মুনসুর আলীর ছবি ‘সংগ্রাম’-এ অভিনয় করবেন রুহি। ৮ই অক্টোবর থেকে সিলেটের জগন্নাথপুর এলাকায় ছবিটির শুটিংয়ে অংশ নেবেন তিনি।

‍পূর্ব নির্ধারিত সময় অনুযায়ী পৌঁছালাম উত্তরায় দিলরুবা রুহির বাসায়, সাথে আলোকচিত্রী। আমাদের দেখে নিজেই বলে ফেললেন আগে আমরা ফটোসেশন শেষ করে ফেলি।

রুহি বললেন, নিজেকে সুন্দরভাবে সাজানোর চেষ্টা করছি। প্রশ্ন করলাম, কেন? উত্তরে জানালেন, নিজের পুরনো সব রুটিন পাল্টে ফেলেছি। খাওয়া-দাওয়া আর ঘুম সবকিছুতেই শৃঙ্খলা বজায় রাখছি। এবার ঈদে কোন নাটকেও কাজ করি নাই।শুধু চলচ্চিত্রে কাজ করতে ইচ্ছে করে।
এতো গেলো চলচ্চিত্রে প্রস্তুতির কথা। জানতে চাইলাম অভিনয় শুরুর গল্প।

সোনালী অতীতে ফিরে গিয়ে বললেন, ২০০৬ সালে ফটোগ্রাফার ও ডিজাইনার ফারুক হেলালের কাছে ফটোসেশন করি। এরপরই মিডিয়ায় দরজা উন্মোচিত হয়। ভাগ্যক্রমে প্রথমেই বাংলার মেলার প্রধান ডিজাইনার এমদাদ হকের সঙ্গে কাজ করার সৌভাগ্য হয়। সে বছরই বৈশাখের একটি ফ্যাশন শোতে র‌্যাম্প মডেল হিসেবে অংশ নিই।

এরপর বিভিন্ন পত্রিকা ও প্রিন্ট মিডিয়ায় মডেল হিসেবে আলোচনায় চলে আসেন তিনি। বেশিদিন অপেক্ষা করতে হয়নি টিভি বিজ্ঞাপনের জন্য। ২০০৭ সালে অমিতাভ রেজার পরিচালনায় প্যারাসুটের কান্ট্রি ক্যাম্পেইনের একটি বিজ্ঞাপনের মডেল হিসেবে নির্বাচিত হন রুহি।

এরপর সোহেল আরমানের পরিচালনায় ডায়মন্ড ওয়ার্ল্ড, গাজী শুভ্রর এলিট পেইন্ট, আবেদ মল্লিকের গ্রামীণফোন, এসব বিজ্ঞাপন প্রচারের মধ্য দিয়ে খুব অল্প সময়ে তাঁর পরিচিতি বেড়ে যায়।

দেশের নামকরা বুটিক হাউস বাংলার মেলা, মায়াসির, কে-ক্র্যাফট, ড্রেসিডেল, মান্ত্রা এবং আড়ং-এর মতো প্রতিষ্ঠানের মডেল হওয়ার সৌভাগ্য হয় তাঁর। এরপরই শুরু হয় অভিনয় জীবন।

রুহির অভিনীত প্রথম নাটক রবীন্দ্রনাথ ঠাকুরের উপন্যাস অবলম্বনে আহমেদ সুস্ময় পরিচালিত `অপরিচিতা`।

প্রথম নাটকের অভিজ্ঞতা সম্পর্কে রুহি বলেন, `সব সময়ই চাইতাম, উপন্যাসভিত্তিক বা ভালো গল্পের নাটকে অভিনয় করব। এ নাটকের গল্প এবং আমার চরিত্র পরিচালকের মুখে শোনার পর ভালো লাগছিল। আর আমার চরিত্রের পূর্ণতাও খুঁজে পেয়েছিলাম। সবার সহযোগিতায় অভিনয়টা আমি স্বাভাবিকভাবেই করেছিলাম।`

সেই থেকে শুরু, এরপর অভিনয় করেছেন শহীদুজ্জামান সেলিমের `বৃত্তের ভিতরে একা`, আহমেদ সুস্ময়ের `স্বপ্নমুখ`, রিপন নবীর ডেইলি সোপ `অচেনা মানুষ` নাটকে। এরপর অভিনয় করেছেন গিয়াস উদ্দিন সেলিমের `অবগুণ্ঠন` ও ‘লোভ’ নাটকে।

এরপর চলচ্চিত্রের গল্প। কলকাতার পরিচালক মহুয়া চক্রবর্তীর নতুন ছবি ‘গ্ল্যামার’-এর প্রধান চরিত্রে অভিনয় করবেন রুহি।তার বিপরীতে বিপরীতে অভিনয় করছেন কলকাতার এই সময়ের জনপ্রিয় অভিনেতা ইন্দ্রনীল।

তবে প্রথমে এ ছবিতে অভিনয়ের চুক্তি সম্পন্ন হলেও শ্যুটিং শুরু করছেন মুনসুর আলী পরিচালিত ছবি সংগ্রাম’ এর।
এ ছবির গল্প নিয়ে রুহি  বলেন, এখানে আমার চরিত্রের নাম আশা। বাংলাদেশে জন্ম, কিন্তু বৃটিশ নাগরিক করিম লন্ডনের একটি টিভি চ্যানেলের মুখোমুখি হয়। সে নিজের প্রেমের গল্প শোনায়। আর এর পাশাপাশি তার বর্ণনায় উঠে আসে মুক্তিযুদ্ধের সময়কার বিভিন্ন ঘটনা। ছবিতে করিম চরিত্রে অভিনয় করবেন আমান। তার বিপরীতে অভিনয় করবো আমি। বাংলাদেশের চলচ্চিত্রে মুক্তিযুদ্ধ নানাভাবে উঠে এসেছে। মুক্তিযুদ্ধের গল্পে কাজ করার ইচ্ছে ছিল। আমি এ রকম একটি গল্পে কাজ করতে পারছি বলে ভীষণ আনন্দিত।

কলকাতার `গ্ল্যামার` ছবিটির শুটিং শুরু হবে ডিসেম্বর মাসে। রুহি বললেন, ভেবেছিলাম `গ্ল্যামার` হবে আমার প্রথম চলচ্চিত্র। কিন্তু তার আগেই `সংগ্রাম` ছবির কাজ শুরু হচ্ছে। ছবির সংলাপে বাংলা ও ইংরেজি ভাষা ব্যবহার করা হবে বলে জানা যায়।

ছবিটি ৩২ দেশে একসাথে মুক্তি পাবে বলেও জ‍ানান তিনি।

এরই মধ্যে তিনি নেমেছেন তার নিজের `রুহু ২৫ ইভেন্টস` নিয়ে নতুন মিশনে। সম্প্রতি বরিশাল ক্লাবের একটি শোতে ইভেন্ট পার্টনার হিসেবে ছিল তার এ প্রতিষ্ঠান। এছাড়া ঢাকায় অনুষ্ঠিত মিরর ব্রাইডাল শো ছাড়াও এ অক্টোবরের ২৮ তারিখ মালয়েশিয়ায় একটি ফ্যাশান শোতে অংশ নিচ্ছে তার `রুহু ২৫ ইভেন্টস`।

প্রতিষ্ঠানটি সম্পর্কে রুহি বাংলানিউজকে বলেন, `মডেলিং ও অভিনয়ের পাশাপাশি অনেকদিন ধরে নিজের মতো কাজ করার জন্য এ ধরনের একটি প্রতিষ্ঠান গড়ে তোলার ইচ্ছে ছিল। এ প্রতিষ্ঠানটি থেকে আমি শুধু দেশের কর্পোরেট ইভেন্ট, বিয়ে, ফ্যাশান শো`র আয়োজন নয়; দেশের বাইরের বিভিন্ন ইভেন্টেরও কাজ করার ইচ্ছে আছে আমার। এছাড়া শুধু নিজের ব্যবসার জন্য নয় `কাছের মানুষ` নামে আমাদের প্রতিষ্ঠানের একটা আলাদা ফান্ড থাকবে। যেখান থেকে আমি আমার ব্যবসা প্রতিষ্ঠানের লাভের ২০ শতাংশ টাকা এ দেশের শীতার্ত, এসিডদগ্ধ, বিধবা, অনাথ, গরীব আর অভাবী মানুষদের জন্য ব্যয় করব।`

অভিনয়ের পাশাপাশি ঢাকা উইমেন্স ইউনিভার্সিটি কলেজ (উত্তরা) থেকে অর্থনীতিতে অনার্স সম্পন্ন করেছেন রুহি।। অবসরে বই পড়তে ভালোবাসেন। ফ্যাশন ডিজাইনার হিসেবেও কাজ করার স্বপ্ন দেখেন। আর সে জন্যই শান্ত-মারিয়াম বিশ্ববিদ্যালয় থেকে একটি স্বল্পমেয়াদি কোর্সও করেছেন ডিজাইনিংয়ের ওপর।

সবশেষে প্রশ্ন করলাম র‌্যাম্প, প্রিন্ট, না নাটক, কোনটায় কাজ করতে স্বাচ্ছন্দ্যবোধ করেন? এর উত্তরে রুহি বলেন, `র‌্যাম্পে কাজ করতে অবশ্যই ভালো লাগে। তবে চলচ্চিত্রে  অভিনয়ের মাধ্যমে স্থায়ীভাবে দর্শকের মনে জায়গা করে নেওয়ার সুযোগ থাকে। তাই ভালো গল্পের চলচ্চিত্রে কাজ করতে চাই সবসময়।’

No comments

Powered by Blogger.