মানবিক সাহায্য নিয়ে এসতেলের যাত্রা শুরু

ফিলিস্তিনের গাজা অভিমুখে মানবাধিকারকর্মী নিয়ে সুইডিশ জাহাজ এসতেলে যাত্রা শুরু করেছে। বিশ্বের বিভিন্ন দেশ ও মানবাধিকার গোষ্ঠীর ১৭ জন কর্মী নিয়ে গতকাল রবিবার ইতালির নেপলস ছেড়েছে জাহাজটি। গাজার ওপর থাকা ইসরায়েলি অবরোধ ভাঙার প্রত্যয়ে মানবাধিকারকর্মীদের সাহায্যবাহী নৌবহর ফ্রিডম ফ্লোটিলার অংশ হিসেবে এ আয়োজন করা হয়েছে।


ফিলিস্তিনপন্থী আন্তর্জাতিক মানবাধিকারকর্মীরা এ কর্মসূচির আয়োজন করেছেন। মানবিক ত্রাণবাহী জাহাজটি নেপলস থেকে যাতে যাত্রা শুরু করতে না পারে সে ব্যাপারে ইতালির ওপর ইসরায়েলপন্থীদের চাপ ছিল। তবে সব চাপ উপেক্ষা করেই গাজাবাসীর জন্য বিভিন্ন পণ্য বোঝাই করে পরিবেশবাদী সংগঠন গ্রিনপিস এবং কানাডা, ইসরায়েল, নরওয়ে, সুইডেন ও যুক্তরাষ্ট্রের মানবাধিকারকর্মীদের নিয়ে যাত্রা শুরু করে এসতেলে। আয়োজকদের মুখপাত্র অ্যান ইঘে বলেন, 'ফ্লোটিলা নৌবহরের কথা মনে এলেই মানুষের মাভি মারমারা জাহাজের কথা মনে পড়ে। তবে এসতেলের নৌবহর সম্পূর্ণই আলাদা। এর পুরোটাই এক অহিংস প্রচার।' এর আগে ইঘে বলেন, 'গাজায় পেঁৗছাতে জাহাজটির দুই সপ্তাহ সময় লাগতে পারে। তবে এটা আবহাওয়া অবস্থার ওপরও নির্ভর করছে।'
২০০৭ সাল থেকে ইসরায়েল গাজার ওপর ভূমি, আকাশ, নদী_সব পথেই অবরোধ আরোপ করে। তাদের যুক্তি, উপকূলীয় এলাকা দিয়ে গাজায় অস্ত্রের অনুপ্রবেশ রুখতেই তারা এ ব্যবস্থা নিয়েছে। ২০১০ সালের মে মাসের শেষের দিকে 'ফ্রি গাজা মুভমেন্ট' নামের ইউরোপীয় একটি আন্দোলন প্রথম ফ্রিডম ফ্লোটিলা নৌবহর নিয়ে গাজার উদ্দেশে রওনা হয়। বহরে ছয়টি জাহাজ ছিল। সবচেয়ে বড় জাহাজ তুরস্কের পতাকাবাহী মাভি মারমারায় হামলা চালায় ইসরায়েলি কমান্ডোরা। এতে তুরস্কের ৯ নাগরিক নিহত হন। সূত্র : এএফপি।

No comments

Powered by Blogger.