শর্ত শিথিল, পাকিস্তানে সাহায্য চালু রাখবে যুক্তরাষ্ট্র

পাকিস্তানকে কয়েক শ কোটি ডলারের সাহায্য বন্ধের অবস্থান থেকে সরে এসেছে যুক্তরাষ্ট্র। পাকিস্তানকে সাহায্যের বিষয়ে যেসব আইনি বাধা ছিল, আপাতত তা প্রয়োগ না করার সিদ্ধান্ত নিয়েছে ওবামা প্রশাসন। মার্কিন কংগ্রেসের গবেষণা বিভাগ সম্প্রতি এ তথ্য জানিয়েছে।


যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী হিলারি ক্লিনটন কংগ্রেসকে স্পষ্ট জানিয়ে দিয়েছেন, জাতীয় নিরাপত্তার স্বার্থেই পাকিস্তানকে আর্থিক সাহায্য দেওয়া চালু রাখতে হবে।
কংগ্রেসের গবেষণা বিভাগ 'ইন মিড অগাস্ট ২০১২' শিরোনামে তাদের নতুন গবেষণা প্রতিবেদনটি প্রকাশ করেছে। প্রতিবেদনের লেখক সুসান এপস্টেইন ও অ্যালান কনস্টাড জানান, 'মার্কিন পররাষ্ট্র বিভাগ পাকিস্তানে আর্থিক সাহায্য চালু রাখার অবস্থান জানিয়েছে কংগ্রেসকে। গত সেপ্টেম্বরের মাঝামাঝিতে হিলারি ক্লিনটন কংগ্রেসকে তাঁদের অবস্থান জানান বলেও প্রতিবেদনে উল্লেখ করা হয়। চলতি অর্থ বছরেই পাকিস্তানের জন্য বরাদ্দ করা অর্থ ছাড় করতে চান তিনি। তবে কী যুক্তি থেকে পাকিস্তানকে সাহায্যের সিদ্ধান্ত নেওয়া হয়েছে, তা গোপন রাখা হয়েছে। যদিও পাকিস্তানের ওপর প্রভাব ধরে রাখার উদ্দেশ্যেই সহায়তা অব্যাহত রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে অনুমান করা হচ্ছে।
পাকিস্তানের সঙ্গে অংশীদারত্ব বৃদ্ধি-সংক্রান্ত আইন-২০০৯ এবং নিরাপত্তা সংহতকরণ-সংক্রান্ত আইন-২০১২ অনুযায়ী যুক্তরাষ্ট্র সরকারের সামনে পাকিস্তানকে সহায়তার ব্যাপারে কিছু বাধ্যবাধকতা দাঁড় করানো হয়েছে। আর্থিক সহায়তার বিনিময়ে পাকিস্তান যুক্তরাষ্ট্রকে সাহায্য করছে_তা নিশ্চিত করার কথা বলা হয়েছে আইন দুটিতে।
২০১১ সালের অক্টোবরে কংগ্রেসের এক শুনানিতে হিলারি বলেন, পাকিস্তানকে সাহায্যের ব্যাপারে এ আইনি বাধ্যবাধকতা মেনে চলার বিষয়টি নিশ্চিত করবেন তিনি। পাকিস্তান তার ভূমিকা ঠিকমতো পালন করেছে বলেও জোর দিয়ে দাবি করেন তিনি।
কিন্তু ২০১২ সালের মাঝামাঝি নাগাদ পাকিস্তান ও যুক্তরাষ্ট্রের সম্পর্ক যে পর্যায়ে এসে ঠেকেছে, তার পরিপ্রেক্ষিতে সাহায্যের ব্যাপারে পাকিস্তানকে ছাড় দেওয়া 'একেবারেই যুক্তিসংগত হবে না' বলে প্রতিবেদনে উল্লেখ করেছে কংগ্রেসের গবেষণা বিভাগ। প্রতিবেদনে বলা হয়েছে, 'গত জুলাইয়ে আফগানিস্তানে অবস্থানরত ন্যাটো বাহিনীর রসদ সরবরাহের পথ খুলে দিয়েছে পাকিস্তান। কিন্তু এর পরও পাকিস্তানের সঙ্গে যুক্তরাষ্ট্রের সম্পর্ক সহজ হয়নি।'
১ অক্টোবর যুক্তরাষ্ট্রে নতুন অর্থ বছর শুরু হয়েছে। ধারণা করা হচ্ছে, এ বছর পাকিস্তানকে সামরিক ও বেসামরিক খাত মিলিয়ে প্রায় ২০০ কোটি ডলার সাহায্য দেবে যুক্তরাষ্ট্র। সূত্র : ডন, পাকিস্তান টুডে।

No comments

Powered by Blogger.