তহবিল সংগ্রহে ওবামার রেকর্ড

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে ডেমক্রেটিক প্রার্থী প্রেসিডেন্ট বারাক ওবামা গত সেপ্টেম্বর মাসে রেকর্ড পরিমাণ তহবিল সংগ্রহ করেছেন। তাঁর প্রচার শিবির থেকে গত শনিবার ঘোষণা করা হয়, গত মাসে ১৮ কোটি ১০ লাখ ডলার সংগ্রহ করেছেন তিনি।


এবারের নির্বাচনে এটাই কোনো প্রার্থীর সর্বোচ্চ সংগ্রহ। তবে গত বুধবার অনুষ্ঠিত প্রথম দফা বিতর্কের ব্যর্থতার ছায়া এখনো ওবামার পিছু ছাড়েনি। বেশ কয়েকটি জরিপে দেখা গেছে, তাঁর রিপাবলিকান প্রতিদ্বন্দ্বী মিট রমনি এখনো তাঁকে ছাড়িয়ে না গেলেও বেশ এগিয়েছেন।
ওবামা শিবির এক টুইট বার্তায় জানায়, সেপ্টেম্বরে ওবামার ১৮ লাখ সমর্থকের দেওয়া অনুদানে এ অর্থ সংগৃহীত হয়। ধারণা করা হচ্ছে, বেকারত্বের হার কমার পাশাপাশি তহবিল সংগ্রহের ইতিবাচক পরিসংখ্যান ওবামাকে ঘুরে দাঁড়াতে সহায়তা করবে। ২০১১ সালে প্রেসিডেন্ট নির্বাচনের প্রচার শুরু হওয়ার পর থেকে এ পর্যন্ত অন্তত ৩৯ লাখ মানুষ ওবামার তহবিলে অনুদান দিয়েছেন।
এদিকে প্রথম বিতর্কের পর রমনির ব্যাপারে ভোটারদের মনোভাবে কিছুটা পরিবর্তন এসেছে। তারা এখন রমনিকে 'ভোটারদের মন বুঝতে পারা একজন ভালো মানুষ' বলে ভাবছে। বেশ কয়েকটি জরিপ থেকে এমন তথ্য পাওয়া গেছে। জরিপে ওবামা এগিয়ে থাকলেও তাঁদের মধ্যে ব্যবধান কমেছে। গতকাল এএফপি প্রকাশিত জরিপে দেখা যায়, ওবামাকে পছন্দ করেন ৪৮.৪ শতাংশ অংশগ্রহণকারী। বিপরীতে রমনিকে পছন্দ করেন ৪৭ শতাংশ। রমনি শিবির থেকে এখনো সেপ্টেম্বর মাসে সংগৃহীত তহবিলের পরিমাণ ঘোষণা করা হয়নি। সূত্র : রয়টার্স, এএফপি।

No comments

Powered by Blogger.