বিসিএসের প্রশ্ন ফাঁস-ঢাবি ক্যাম্পাসে কিছু আলামত

বিসিএস লিখিত পরীক্ষার প্রশ্নপত্র ফাঁসের সঙ্গে ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসের একটি চক্র সক্রিয় ছিল বলে জানা গেছে। এই অপকর্মের সঙ্গে ছাত্রলীগ ও ছাত্রদলের বর্তমান ও সাবেক কিছু নেতার জড়িত থাকার বিষয়েও কয়েকজন পরীক্ষার্থীর কথায় ইঙ্গিত মিলেছে।


তবে তাঁদের কেউই নিজেদের বা সংশ্লিষ্ট অন্য কারো নাম-পরিচয় উল্লেখ করতে রাজি হননি।
কয়েকজন পরীক্ষার্থীর অভিযোগ, বিসিএস লিখিত পরীক্ষার প্রশ্নপত্র ফাঁসের ঘটনায় ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে একটি চক্র সরাসরি শিক্ষার্থীদের সঙ্গে যোগাযোগ তৈরি করে। এ ছাড়া আরো দুটি চক্র এই অপতৎপরতার সঙ্গে জড়িত। তার একটি সরকারি কর্মকমিশন (পিএসসি) সংশ্লিষ্ট এবং অন্যটি হচ্ছে প্রথম দুই চক্রের মধ্যে সংযোগ সাধনকারী গ্রুপ।
সর্বশেষ বিসিএসের প্রশ্নপত্র ফাঁসের ঘটনায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের মুহসীন হল, জহুরুল হক হল, শহীদুল্লাহ হল, এসএম হল, জিয়া হলের ছাত্রলীগের শীর্ষ নেতা এবং ছাত্রলীগের বিশ্ববিদ্যালয় শাখা ও কেন্দ্রের কিছু নেতা-কর্মীর জড়িত থাকার অভিযোগ শোনা যাচ্ছে। ছাত্রদলের সাবেক কিছু নেতা, যাঁরা প্রশ্নপত্র ফাঁসের ঘটনায় আগে জড়িত ছিলেন বলে অভিযোগ রয়েছে, এবারও তাঁদের নাম উঠছে।
প্রশ্নপত্র ফাঁসের ঘটনায় সন্দেহের মুখে থাকা ওই নেতাদের কয়েকজনের সঙ্গে যোগাযোগ করা হলে তাঁরা বিষয়টিকে অমূলক বলে মন্তব্য করেন। এ কথা কেউ প্রমাণ করতে পারবে না বলেও তাঁরা দাবি করেছেন।
এসব বিষয়ে ছাত্রলীগের কারো জড়িত থাকা বা না থাকার বিষয়ে জানতে চাইলে বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের সাধারণ সম্পাদক ওমর শরীফ গতকাল কালের কণ্ঠকে বলেন, 'এ ধরনের ঘটনায় কেউ সুনির্দিষ্ট অভিযোগ দিলে কেন্দ্রীয় ছাত্রলীগ প্রয়োজনীয় ব্যবস্থা নেবে।' এসব কর্মকাণ্ডে জড়িতদের কঠোর শাস্তির দাবি জানান তিনি।
হঠাৎ লাপাত্তা : খোঁজ নিয়ে জানা যায়, এবার বিসিএস পরীক্ষার দু-তিন দিন আগেই বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন হল থেকে কিছু পরীক্ষার্থী হুট করে হাওয়া হয়ে যান। তাঁরা সঙ্গে করে বই-খাতা নিয়ে যান। এ সময় তাঁদের মোবাইল ফোন বন্ধ পাওয়া যায়। বিষয়টি তাঁদের সঙ্গে দলবদ্ধভাবে পড়াশোনা (গ্রুপ স্টাডি) করত এমন সহপাঠীদের সহজেই নজরে পড়ে যায়। উধাও হওয়া পরীক্ষার্থীরা এ বিষয়ে মুখ না খুললেও তাঁদের সহপাঠীদের বিবরণ থেকে জানা যায়, একটি সংঘবদ্ধ চক্র পরীক্ষার ঠিক আগে দিয়ে ওই পরীক্ষার্থীদের একটি নির্দিষ্ট স্থানে নিয়ে যায়। সেখানে তাঁদের প্রশ্নপত্র ও উত্তরপত্র সরবরাহ করা হয়। বিষয়টি যাতে গোপন থাকে সে জন্য বাইরে যোগাযোগ একেবারেই বন্ধ করে দেওয়া হয়। পরে পরীক্ষার সময় তাঁদের পরীক্ষা কেন্দ্রে আনা-নেওয়ার জন্য মাইক্রোবাস বা প্রাইভেট কারের ব্যবস্থা করা হয়। এই পুরো প্যাকেজের জন্য একেকজন পরীক্ষার্থীকে দুই থেকে পাঁচ লাখ টাকা পর্যন্ত দিতে হয়েছে বলে জানা গেছে।
দলবদ্ধভাবে পড়াশোনা করার সুবাদেই এই বিষয়টি সম্পর্কে নিশ্চিত হওয়ার দাবি তাঁদের সহপাঠীদের। তাঁদের ভাষায়, এই চক্রের সঙ্গে জড়িতরা পরীক্ষা শুরু হওয়ার আগ পর্যন্ত পরীক্ষার্থীদের তাদের তত্ত্বাবধানে রাখবে, এমন কৌশল অবলম্বন করা হয়। গোপনীয়তা রক্ষার পাশাপাশি অন্যদের কাছে যাতে কেউ প্রশ্নপত্র বিক্রি করতে না পারে, সে জন্যই এই কৌশলের আশ্রয় নেওয়া হয় বলে বিভিন্ন হলের একাধিক পরীক্ষার্থী দাবি করেছেন।
অনুসন্ধানে আরো জানা যায়, গত সপ্তাহ থেকেই প্রশ্নপত্র ফাঁসের 'গুজব' ক্যাম্পাসে ছড়িয়ে পড়ে। সাড়ে তিন লাখ থেকে পাঁচ লাখ টাকার বিনিময়ে ৯টি বিষয়ের প্রশ্নপত্র পাওয়ার কথা শোনা যাচ্ছিল। তবে কোন প্রশ্নপত্রে পরীক্ষা হবে, সেটা পরীক্ষার আগের রাতে নিশ্চিত করারও আশ্বাস দেওয়া হচ্ছিল বলে শিক্ষার্থীদের মুখে শোনা গেছে।
এদিকে 'অনিবার্য কারণ' দেখিয়ে পিএসসি লিখিত পরীক্ষা স্থগিত করলেও তাতে আস্থা নেই অনেক পরীক্ষার্থীর। আবার প্রশ্নপত্র ফাঁসের আশঙ্কা করছেন অনেকেই। তাঁরা বলছেন, প্রশ্নপত্র ফাঁসের কারণে পরীক্ষা স্থগিত করার সিদ্ধান্ত ঠিকই আছে। কিন্তু এতে মেধাবী শিক্ষার্থীরা পিছিয়ে যায়। তারাই ক্ষতিগ্রস্ত হয় বেশি। প্র=শ্নপত্র ফাঁসের সঙ্গে অনিবার্যভাবে পিএসসির দুর্নীতিগ্রস্ত কিছু কর্মকর্তা-কর্মচারী জড়িত থাকেন। পরীক্ষার্থীরা আরো জানান, বর্তমান পিএসসির অধীনে যত পরীক্ষা হয়েছে (রেজিস্ট্রার, এটিও, বিসিএস-প্রিলি) সবগুলোতেই প্রশ্নপত্র ফাঁস হয়েছে।
চার হাজার ২০৬টি শূন্য পদে নিয়োগের জন্য গত ২৯ ফেব্রুয়ারি ৩৩তম বিসিএসের প্রজ্ঞাপন জারি করা হয়। গত ১ জুন প্রাথমিক বাছাই পরীক্ষা অনুষ্ঠিত হয়। পৌনে দুই লাখের বেশি পরীক্ষার্থী এই পরীক্ষায় অংশ নেন। গত ২৮ জুন প্রাথমিক বাছাই পরীক্ষার ফল প্রকাশ হয়। ৭ অক্টোবর থেকে লিখিত পরীক্ষা শুরু হওয়ার কথা ছিল। আবশ্যিক ৯টি বিষয়ের পরীক্ষা শেষ হওয়ার কথা ১৭ অক্টোবর। ২৬টি কেন্দ্রে মোট ২৮ হাজার ১৬২ জন পরীক্ষার্থীর এতে অংশ নেওয়ার কথা ছিল।
বিসিএস পরীক্ষার্থী ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউটের ছাত্র আতিকুর রহমান আকন্দ গতকাল বলেন, বিষয়টা লজ্জাজনক। বিকৃত রুচির কিছু শিক্ষার্থী ও পিএসসির কিছু লোক এটা ঘটিয়ে থাকতে পারে।
জসীমউদ্দীন হলের শিক্ষার্থী মুজিবুল হক সোয়ান বলেন, 'পিএসসি প্রশ্নপত্র ফাঁস হওয়ার কথা স্বীকার না করে অনিবার্য কারণের কথা বলে পরীক্ষা স্থগিত করায় আবারও প্রশ্নপত্র ফাঁসের পথ খুলে রাখল।'
মুহসীন হলের শিক্ষার্থী সাদ্দাম হোসেইন বলেন, 'প্রশ্নপত্র ফাঁসের সঙ্গে জড়িত চক্রকে ধরতে না পারলে বারবারই প্রশ্নপত্র ফাঁস হওয়ার আশঙ্কা থেকে যাবে।'

No comments

Powered by Blogger.