মহাকাশে যাচ্ছে প্রথম বেসরকারি মহাকাশযান

আন্তর্জাতিক মহাকাশ গবেষণা কেন্দ্রে মালামাল সরবরাহের জন্য প্রথমবারের মতো অভিযান শুরু করতে যাচ্ছে কোনো বেসরকারি কম্পানির মহাকাশযান। স্পেস এক্সপ্লোরেশন টেকনোলজিস নামের এ কম্পানির সঙ্গে ১৬০ কোটি ডলারের একটি চুক্তি করেছে নাসা। 'স্পেস এক্স' নামেই বেশি পরিচিত প্রতিষ্ঠানটি।


ফ্লোরিডার কেপ কানাভেরালে যুক্তরাষ্ট্রের বিমানবাহিনীর স্টেশন থেকে স্থানীয় সময় আজ রবিবার রাতে রওনা দেবে স্পেস এক্সের তৈরি করা 'ফ্যালকন নাইন' রকেটটি ও তার 'ড্রাগন' ক্যাপসুল।
এ উৎক্ষেপণটি সফল হলে পৃথিবী থেকে ২৫০ মাইল দূরে আন্তর্জাতিক মহাকাশ গবেষণা কেন্দ্রে মালামাল সরবরাহে যুক্তরাষ্ট্রের নিজস্ব পরিবহনসূচি আবার চালু হবে।
গত বছর যুক্তরাষ্ট্রের সর্বশেষ স্পেস শাটল আটলান্টিসের শেষ অভিযানের পর থেকে এ জন্য রাশিয়া, ইউরোপ ও জাপানের ওপর নির্ভর করতে হচ্ছিল যুক্তরাষ্ট্রকে।
প্রথম ১২টি পরিবহন অভিযানের প্রস্তুতি হিসেবে গত মে মাসে একটি পরীক্ষামূলক উড্ডয়ন চালায় স্পেস এক্স। এর আগের মহাকাশযানগুলোর পরিবহন ক্যাপসুলগুলো একবার পরিবহনের পরই ব্যবহারের অযোগ্য হয়ে পড়ত। তবে স্পেস এক্সের ক্যাপসুল ড্রাগন মালামাল পেঁৗছে দিয়ে আবার পৃথিবীতে ফিরে আসবে। প্রায় এক হাজার পাউন্ড পর্যন্ত খাবার, পোশাক, যন্ত্রপাতিসহ অন্য মালামাল পরিবহন করতে পারবে ড্রাগন। ক্যাপসুল ড্রাগন আগামী বুধবার আন্তর্জাতিক মহাকাশ কেন্দ্রে পেঁৗছাতে পারে বলে মনে করা হচ্ছে। সেখানে ১৮ দিন অবস্থানের পর ২৮ অক্টোবর প্রশান্ত মহাসাগরে প্যারাসুটের মাধ্যমে অবতরণ করবে ক্যাপসুলটি। সূত্র : রয়টার্স।

No comments

Powered by Blogger.