সত্য উচ্চারণে সৎসাহস-টুটুকে ১০ লাখ ডলার পুরস্কার

দক্ষিণ আফ্রিকার মানবাধিকার ব্যক্তিত্ব ও সাবেক আর্চবিশপ ডেসমন্ড টুটুকে ১০ লাখ ডলার পুরস্কার দিয়েছে মো. ইব্রাহিম ফাউন্ডেশন। যুক্তরাজ্যের লন্ডনভিত্তিক এই প্রতিষ্ঠানটি আফ্রিকার রাষ্ট্রপ্রধানদের সুশাসনে উদ্বুদ্ধকরণের লক্ষ্যে প্রতিষ্ঠিত।


'সত্য উচ্চারণে সৎসাহস' দেখানোয় টুটুকে এ পুরস্কার দেওয়া হয়েছে বলে ফাউন্ডেশনটি গত বৃহস্পতিবার এক বিবৃতিতে জানিয়েছে।
মো. ইব্রাহিমের বিবৃতিতে বলা হয়, 'টুটু তাঁর সারা জীবন ধরে আফ্রিকায় ন্যায়বিচার, স্বাধীনতা, গণতন্ত্র ও সুশাসন এবং জবাবদিহিমূলক সরকার প্রতিষ্ঠার পক্ষে সবচেয়ে উচ্চকিত কণ্ঠ হিসেবে ভূমিকা পালন করছেন।'
ইসরায়েলের ফিলিস্তিন নীতি ও চীনের তিব্বত নীতির ঘোর সমালোচক নোবেল বিজয়ী টুটু যুদ্ধাপরাধের দায়ে ব্রিটেনের সাবেক প্রধানমন্ত্রী টনি ব্লেয়ার ও যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট বুশের বিচার দাবি করেন। তাঁর এ বক্তব্য বিশ্বব্যাপী আলোচনার ঝড় তোলে। তাঁর মতে, ওই দুই রাষ্ট্রনায়ক মিথ্যাচার করে ইরাক ও আফগানিস্তানে আগ্রাসন চালিয়ে লাখ লাখ নিরপরাধ মানুষের প্রাণহানি ঘটিয়েছেন। টুটু হেগের আন্তর্জাতিক আদালতে তাঁদের বিচারের দাবি জানান। তিনি গত মাসে ব্লেয়ারের সঙ্গে এক মঞ্চে দাঁড়াতে অস্বীকৃতি জানিয়ে জোহানেসবার্গে অনুষ্ঠিত একটি আন্তর্জাতিক সম্মেলন থেকেও নিজের নাম প্রত্যাহার করে নেন।
টুটু এমনই একসময়ে পুরস্কার পাওয়ার কথা জানলেন যখন তিনি তাঁর ৮১তম জন্মদিন পালনের প্রস্তুতি নিচ্ছিলেন। আজ রবিবার তাঁর জন্মদিন। চলতি সপ্তাহে তাঁর স্ত্রী লিয়াহরও জন্মদিন। পুরস্কার পাওয়ার প্রতিক্রিয়ায় টুটু জানান, তাঁর সব কর্মকাণ্ডের পেছনে তাঁর স্ত্রীর অনেক অবদান রয়েছে। তিনি এক বিবৃতিতে বলেন, 'আমি সৌভাগ্যবান যে সারা জীবনে আমি এমন সব লোকের সানি্নধ্য পেয়েছি যাঁরা অত্যন্ত মেধাবী। এবং এর শুরু নিঃসন্দেহে আমার স্ত্রীর মধ্য দিয়ে।' তিনি আরো বলেন, 'এই উদার লোকগুলো আমাকে পথ দেখিয়েছেন, উৎসাহিত করেছেন এবং সহযোগিতা দিয়েছেন।' মো. ইবরাহিম ফাউন্ডেশন প্রতিষ্ঠা করেন সুদানি বংশোদ্ভূত ধনকুবের মো. ইবরাহিম। প্রতিবছর সুশাসনের স্বীকৃতি হিসেবে আফ্রিকার সাবেক রাষ্ট্রপ্রধানদের জন্য ৫০ লাখ ডলার পুরস্কার দিয়ে থাকে তারা। সূত্র : বিবিসি।

No comments

Powered by Blogger.