আজ প্রেসিডেন্ট নির্বাচন-১৪ বছর পর চ্যালেঞ্জের মুখে শাভেজ

প্রায় ১৪ বছর ভেনেজুয়েলার প্রেসিডেন্টের পদে থাকার পর আজ রবিবার প্রথমবারের মতো বড় ধরনের চ্যালেঞ্জের মুখোমুখি হচ্ছেন হুগো শাভেজ। আজ প্রেসিডেন্ট নির্বাচনে বিরোধী জাস্টিস ফার্স্ট (জেএফ) পার্টির প্রার্থী এনরিক কাপরিলেস রাদোনস্কিকে শাভেজের চরম প্রতিদ্বন্দ্বী বিবেচনা করা হচ্ছে।


নির্বাচনের ফলে খুব বেশি পার্থক্য না থাকলে কারচুপির অভিযোগ এনে দুই দলের সমর্থকরা বিক্ষোভ শুরু করতে পারে বলে আশঙ্কা করছেন বিশেষজ্ঞরা।
প্রেসিডেন্ট নির্বাচনকে সামনে রেখে শাভেজের নেতৃত্বাধীন ইউনাইটেড সোশ্যালিস্ট পার্টি অব ভেনেজুয়েলা (পিএসইউভি) এবং কাপরিলেসের দল জেএফ জোরালো প্রস্তুতি নিয়েছে। বামপন্থী রাজনীতিবিদ হিসেবে শাভেজ ভেনেজুয়েলার দরিদ্র জনসাধারণের মধ্যে বেশ জনপ্রিয়। কিন্তু দেশের আনাচে-কানাচে একেবারেই ব্যক্তিপর্যায়ের প্রচারণা চালিয়ে মধ্য ডানপন্থী রাজনীতিবিদ কাপরিলেসও নিজের অবস্থান বেশ শক্ত করেছেন। সাম্প্রতিক জনমত জরিপগুলোতে কাপরিলেসের চেয়ে শাভেজ অন্তত ১০ পয়েন্টে এগিয়ে ছিলেন। কিন্তু গত রবিবার রাজধানী কারাকাসে বিরোধী দলের বিশাল আকারের সমাবেশের পর শাভেজের সঙ্গে ব্যবধান কমিয়ে এনেছেন তিনি। এবারের নির্বাচনে এক কোটি ৯০ লাখ ভোটার ভোট দিতে পারবেন।
শাভেজ (৫৮) ১৯৯৯ সাল থেকে ভেনেজুয়েলার প্রেসিডেন্টের পদে আছেন। ১৯৯৮ সালে প্রথমবার প্রেসিডেন্ট নির্বাচিত হন তিনি। নতুন সংবিধান প্রণয়নের পর ২০০০ সালে নতুন করে প্রেসিডেন্ট নির্বাচন হয় এবং শাভেজ পুনর্নির্বাচিত হন। ছয় বছরের মেয়াদ শেষ করে ২০০৬ সালে আবারও ভোটারদের কাছ থেকে প্রেসিডেন্টের পদে আসার অনুমোদন পান তিনি। ২০০৯ সালে সংবিধান সংশোধন করে দুই মেয়াদের বেশি প্রেসিডেন্টের পদে থাকার সুযোগ তৈরি করা হয়।
ভোটারদের উদ্দেশে শাভেজ বলেছেন, সামাজিক সংস্কার সুদৃঢ় করতে প্রেসিডেন্টের পদে তাঁর তৃতীয় মেয়াদ দরকার। রাষ্ট্রীয় তেল খাতকে ব্যবহার করে তিনি ভেনেজুয়েলার দারিদ্র্য, শিশুমৃত্যু ও নিরক্ষরতা দূর করার চেষ্টা করেছেন। গত দুই বছরে ক্যান্সারের বিরুদ্ধে লড়াইয়ে জয়ী হয়েছেন তিনি। গত শুক্রবার কারাকাসের এক জনসভায় শাভেজ বলেন, 'জাতীয় জীবন ঝুঁকির মধ্যে আছে। কাপরিলেস ক্ষমতায় এলে বিনা খরচের স্বাস্থ্যসেবা ও অনুন্নত এলাকাগুলোতে খাদ্যে ভর্তুকির মতো জনপ্রিয় সামাজিক কর্মসূচিগুলো বন্ধ করে দিতে পারেন।' ক্ষমতায় থাকার সময় নিজের ভুলত্রুটির কথা স্বীকার করে শাভেজ বলেন, আবারও নির্বাচিত হলে আগের চেয়ে ভালো প্রেসিডেন্ট হওয়ার চেষ্টা করবেন তিনি। নির্বাচনে তাঁর জয় হলে 'উগ্র ডানপন্থীরা' ফল বাতিলের চেষ্টা করবে বলেও হুঁশিয়ার করেছেন তিনি। কাপরিলেসকে 'দেশাত্মবোধহীন অভিজাত শ্রেণীর' প্রতিনিধি হিসেবে উল্লেখ করেছেন শাভেজ। ২০১৩ সালের ফেব্রুয়ারি থেকে নতুন প্রেসিডেন্টের মেয়াদ শুরু হবে।
বিদ্যুৎ বিপর্যয়, খাদ্য সংকট ও খুনের হার বৃদ্ধির অভিযোগ তুলে শাভেজকে কাবু করার চেষ্টা করেছেন কাপরিলেস (৪০)। তেল, বিদ্যুৎ ও ব্যাংক খাতকে রাষ্ট্রীয়করণের মাধ্যমে শাভেজ বেসরকারি খাতকে নাজুক পরিস্থিতিতে ফেলে দিয়েছেন বলে অভিযোগ তুলেছেন তিনি। নির্বাচনে জয়ী হলে অর্থনৈতিক প্রবৃদ্ধি গতিশীল করার ও জনতার শাসন প্রতিষ্ঠার অঙ্গীকার করেছেন কাপরিলেস। কারাকাসের বারুতা পৌরসভার সাবেক মেয়র ও মিরান্দা রাজ্যের সাবেক গভর্নর কাপরিলেস আরো অভিযোগ করেন, 'শাভেজ ক্ষমতালিপ্সু হয়ে উঠেছেন এবং দেশের মধ্যে বিভক্তি তৈরি করেছেন।' সূত্র : বিবিসি, এএফপি।

No comments

Powered by Blogger.