ড্রোনবিরোধী লংমার্চ নিয়ে ওয়াজিরিস্তানের পথে ইমরান

পাকিস্তানের উত্তর-পশ্চিমাঞ্চলীয় উপজাতীয় এলাকায় যুক্তরাষ্ট্রের ড্রোন (চালকবিহীন বিমান) হামলার প্রতিবাদে লংমার্চ শুরু করেছেন পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই) দলের প্রধান ও সাবেক ক্রিকেটার ইমরান খান।


গতকাল শনিবার সকালে রাজধানী ইসলামাবাদ থেকে সমর্থকদের নিয়ে তাঁর গাড়িবহর রওনা হয়। দুই দিনের লংমার্চ ৪৪০ কিলোমিটর পথ অতিক্রম করে ড্রোন হামলার শিকার অন্যতম এলাকা দক্ষিণ ওয়াজিরিস্তানে গিয়ে শেষ হবে। আজ রবিবার ওয়াজিরিস্তানের কোটকাই শহরে এক সমাবেশ আয়োজনের মধ্য দিয়ে এ কর্মসূচি শেষ হওয়ার কথা রয়েছে।
পাকিস্তান কর্তৃপক্ষ ইমরানকে তাঁর গন্তব্য পর্যন্ত যাওয়ার অনুমতি দেবে কি না, তা এখনো পরিষ্কার নয় বলে জানিয়েছে সংবাদমাধ্যম। অনেকেই আশঙ্কা করছেন, তাঁকে মাঝপথে থামিয়ে দেওয়া হতে পারে। কারণ, লংমার্চে পিটিআইয়ের সমর্থক ছাড়াও যুক্তরাষ্ট্রসহ পশ্চিমা দেশের অন্তত ৩০ জন ড্রোনবিরোধী মানবাধিকারকর্মী অংশ নিচ্ছেন। কর্তৃপক্ষ দাবি করছে, লংমার্চে জঙ্গি সংগঠন তালেবান হামলা চালাতে পারে। কারণ, আফগান সীমান্তবর্তী যে এলাকায় লংমার্চটি যাচ্ছে, ওই এলাকা তালেবান ও আল-কায়েদার শক্ত ঘাঁটি। পাকিস্তানের কর্মকর্তারা জানিয়েছেন, বিদেশি নাগরিকদের ওই এলাকায় প্রবেশ করতে দেওয়ার সম্ভাবনা নেই। ইমরান বলেছেন, শান্তিপূর্ণ এই লংমার্চে কারো বাধা দেওয়া উচিত হবে না। খাইবার পাখতুনখোয়া প্রাদেশিক সরকার জানিয়েছে, তারা ইমরানের লংমার্চে প্রয়োজনীয় নিরাপত্তা দেবে। নিরাপত্তার জন্য প্রাদেশিক সরকারের পক্ষ থেকে অতিরিক্ত ৪০০ পুলিশ মোতায়েন করা হয়েছে। অনাকাঙ্ক্ষিত পরিস্থিতি মোকাবিলায় পাকিস্তান সরকারের পক্ষ থেকে সেনাবাহিনীকে প্রস্তুত থাকার নির্দেশ দেওয়া হয়েছে।
লংমার্চটি ইসলামাবাদ থেকে বিভিন্ন শহর হয়ে সন্ধ্যায় দেরা ইসমাইল খান (ডিআইকে) শহরে পেঁৗছাবে। সেখানে এক সংবাদ সম্মেলন করার কথা রয়েছে তাঁর। পরের দিন সকালে ওয়াজিরিস্তানের উদ্দেশে রওনা হবেন তাঁরা। সংবাদমাধ্যম জানায়, গতকাল দুপুরে টালাঙ্গাঙ শহর অতিক্রম করার সময় লংমার্চে এক হাজারেরও বেশি লোক যোগ দেয়।
সন্ত্রাস দমন অভিযানের অংশ হিসেবে পাকিস্তানে অনেক দিন ধরেই ড্রোন হামলা চালিয়ে আসছে যুক্তরাষ্ট্র। এসব হামলায় বেসামরিক মানুষের মৃত্যুর কথা যুক্তরাষ্ট্রের কর্মকর্তারা তেমন একটা স্বীকার করেন না।
লংমার্চ শুরুর আগে ইমরান সাংবাদিকদের জানান, সরকার তাঁদের কর্মসূচিতে বাধা দেওয়ার পরিকল্পনা করছে। কিন্তু দক্ষিণ ওয়াজিরিস্তানের জনগণই এই লংমার্চের নিরাপত্তা দেবে। লংমার্চে নাশকতা চালানো হতে পারে বলেও আশঙ্কা প্রকাশ করেন তিনি। সূত্র : বিবিসি, ডন, এএফপি।

No comments

Powered by Blogger.