সিরিয়ার হামলার পাল্টা জবাব তুরস্কের

মর্টার হামলার জবাবে তুরস্কের সেনাবাহিনী গতকাল শনিবার আবারও সিরিয়ায় হামলা চালিয়েছে। তুরস্কের হাতাই প্রদেশের গুভেক্কি গ্রামে সিরীয় সীমান্ত থেকে আসা একটি মর্টার বিস্ফোরণের পর তুর্কি বাহিনী পাল্টা মর্টার হামলা চালায়। তুর্কি কর্মকর্তারা এ তথ্য নিশ্চিত করেন।


গত বৃহস্পতিবার ভোরে প্রথমবারের মতো সিরিয়ার দিকে গোলাবর্ষণ শুরু করে তুর্কি বাহিনী। তুরস্কের দক্ষিণ-পূর্বাঞ্চলীয় সীমান্তবর্তী শহর আকাকালেকে লক্ষ্য করে গত বুধবার সিরিয়া থেকে মর্টার হামলা হলে পাঁচ বেসামরিক লোক মারা যায়। ওই হামলার জবাবে গোলা নিক্ষেপ করে তুর্কি বাহিনী। সরকারবিরোধী বিক্ষোভ শুরুর পর এটাই ছিল সিরিয়ার বিদেশি হস্তক্ষেপের প্রথম ঘটনা। তুরস্ক সিরীয় হামলাকে 'আগ্রাসী আচরণ' হিসেবে উল্লেখ করে এবং জাতিসংঘ নিরাপত্তা পরিষদ সিরীয় মর্টার হামলার নিন্দা জানায়। গত শুক্রবার তুরস্কের প্রধানমন্ত্রী রিসেপ তাইয়িপ এরদোগান হুঁশিয়ারি করেন, তুরস্কের দিকে আর কোনো হামলা হলে সিরিয়াকে 'বড় ধরনের মূল্য' পরিশোধ করতে হবে। তুরস্ক যুদ্ধের ব্যাপারে আগ্রহী না হলেও যেকোনো ধরনের হামলার জবাব দিতে দ্বিধা করবে না বলেও জানান তিনি।
হাতাই প্রাদেশিক সরকারের কার্যালয় থেকে গতকাল জানানো হয়, আজ (গতকাল) সকাল ৭টার দিকে তুরস্কের সীমান্তের প্রায় ৫০ মিটার ভেতরে সিরিয়ার দিক থেকে একটি মর্টার এসে পড়ে। তবে কোনো ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি। সিরীয় হামলার প্রতিক্রিয়ায় তুর্কি বাহিনী চারটি মর্টার হামলা চালায়। সূত্র : এএফপি, বিবিসি।

No comments

Powered by Blogger.