প্রবাসীদের প্রতি প্রধানমন্ত্রীর আহ্বান- পদ্মা সেতু নির্মাণে বেশি করে রেমিট্যান্স পাঠান

প্রধানমন্ত্রী শেখ হাসিনা পদ্মা সেতু নির্মাণের জন্য টোল বা চাঁদা আদায়ের পরিবর্তে বেশি করে রেমিট্যান্স (প্রবাসী-আয়) দেশে পাঠাতে প্রবাসী বাংলাদেশিদের প্রতি আহ্বান জানিয়েছেন। প্রধানমন্ত্রী গত শনিবার সন্ধ্যায় তাঁর সম্মানে পার্ক প্লাজা ওয়েস্টমিনস্টার হোটেলে বাংলাদেশ কমিউনিটি আয়োজিত ইফতার মাহফিলে এ আহ্বান জানান।


প্রধানমন্ত্রী প্রবাসীদের উদ্দেশে বলেন, ‘পদ্মা সেতু নির্মাণের জন্য টোল আদায় বা চাঁদা তোলার দরকার নেই, বরং আপনারা দেশে আরও বেশি বেশি রেমিট্যান্স পাঠান।’ তিনি বলেন, নিজস্ব তহবিলে বহু প্রতীক্ষিত পদ্মা সেতু নির্মাণে তাঁর সরকারের সিদ্ধান্তের প্রতি দেশে-বিদেশে বাংলাদেশের মানুষের সাড়া দেখে তিনি অভিভূত। সরকার চলতি অর্থবছরে পদ্মা সেতুর নির্মাণকাজ শুরু করতে বাজেটে আর্থিক বিধানও রেখেছে।
এলজিআরডি ও সমবায়মন্ত্রী সৈয়দ আশরাফুল ইসলাম, পররাষ্ট্রমন্ত্রী দীপু মনি, যুক্তরাজ্যের পার্লামেন্ট সদস্য মাইকেল বার্নস এবং আওয়ামী লীগের যুক্তরাজ্য শাখার সভাপতি সুলতান মাহমুদ শরীফ ও সহযোগী সংগঠনের নেতারা অনুষ্ঠানে বক্তৃতা করেন। এ সময় প্রধানমন্ত্রীর ছেলে সজীব ওয়াজেদ এবং ভাগনি রেজোয়ানা সিদ্দিকী টিউলিপ উপস্থিত ছিলেন।
বিদ্যুৎ-ঘাটতি সম্পর্কে প্রধানমন্ত্রী বলেন, জনসংখ্যার সঙ্গে ব্যবহার বৃদ্ধি এবং আর্থসামাজিক অবস্থা ও মানুষের জীবনযাত্রার মানোন্নয়নের ফলে বিদ্যুতের চাহিদা বাড়ছে। তাঁর সরকার বিগত সাড়ে তিন বছরে সাড়ে তিন হাজার মেগাওয়াটের বেশি বিদ্যুৎ জাতীয় গ্রিডে যুক্ত করেছে।
প্রধানমন্ত্রী যুদ্ধা-পরাধীদের বিচার সম্পন্ন করতে তাঁর সরকারের অঙ্গীকারের কথা ব্যক্ত করেন।
জলবায়ু পরিবর্তনজনিত চ্যালেঞ্জ মোকাবিলায় সাড়া দেওয়ার আহ্বান: বাসসের খবরে বলা হয়, যুক্তরাজ্যের জলবায়ু পরিবর্তনবিষয়ক প্রতিমন্ত্রী অ্যাডওয়ার্ড ড্যাভে শনিবার প্রধানমন্ত্রীর সঙ্গে তাঁর হোটেল স্যুটে সাক্ষাৎ করেন। এ সময় প্রধানমন্ত্রী বাংলাদেশের মতো দেশগুলোর জলবায়ু পরিবর্তনজনিত চ্যালেঞ্জগুলোর প্রতি যথাযথভাবে সাড়া দিতে যুক্তরাজ্যের প্রতি আহ্বান জানান। তিনি বলেন, জলবায়ু পরিবর্তনজনিত ক্ষয়ক্ষতির শিকার দেশগুলোর উদ্বেগ-উৎকণ্ঠা আন্তর্জাতিক পর্যায়ে তুলে ধরতে যুক্তরাজ্যের সমর্থন প্রয়োজন।
প্রধানমন্ত্রী দেশে ফিরছেন আজ: প্রধানমন্ত্রী যুক্তরাজ্যে পাঁচ দিনের সরকারি সফর শেষে গতকাল সন্ধ্যা ছয়টায় বিমান বাংলাদেশ এয়ারলাইনসের একটি বিশেষ ফ্লাইটে দেশের উদ্দেশ্যে লন্ডন ত্যাগ করেন। আজ সকাল সাড়ে আটটায় তিনি ও তাঁর সফরসঙ্গীরা ঢাকার হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছাবেন বলে আশা করা হচ্ছে।
প্রধানমন্ত্রী শেখ হাসিনা লন্ডন অলিম্পিকসের উদ্বোধনী অনুষ্ঠানে যোগ দিতে ২৫ জুলাই যুক্তরাজ্য সফরে যান।

No comments

Powered by Blogger.