ফ্লোরিডায় রাক্ষুসে বার্মিজ অজগর

যুক্তরাষ্ট্রের ফ্লোরিডা অঙ্গরাজ্যের এভারগ্লেডস এলাকায় বিশাল আকৃতির একটি বার্মিজ অজগর ধরা পড়েছে। বিজ্ঞানীরা গতকাল মঙ্গলবার জানান, সাপটির পেটে ৮৭টি ডিম রয়েছে। ওই এলাকায় এত বড় অজগর ধরা পড়ার ঘটনা এটাই প্রথম।


ফ্লোরিডা মিউজিয়াম অব ন্যাশনাল হিস্ট্রির সরীসৃপ সংগ্রহ বিভাগের ব্যবস্থাপক কেনেথ ক্রিসকো বলেন, অজগরটি ১৭ ফুট ৭ ইঞ্চি লম্বা। মোটা প্রায় এক ফুট। এটির ওজন ৭৪ দশমিক ৫ কেজি।
এভারগ্লেডসে দক্ষিণ এশীয় প্রজাতির বিশালকায় সাপ প্রথম পাওয়া গিয়েছিল ১৯৭৯ সালে। এশিয়াটিক রক অজগর, কালো লেজের অজগর এবংভারতীয়রক অজগরসহ বার্মিজ প্রজাতির এই সাপকে নানা নামে ডাকা হয়।
এসব সাপ স্থানীয় পাখি, হরিণ, বনবিড়াল, কুমির ও অন্যান্য প্রাণী শিকার করে। ফ্লোরিডায় বসবাসরত বার্মিজ অজগরের সংখ্যা কয়েক হাজার। ক্রিসকো বলেন, এদের বংশবিস্তার বা অস্তিত্ব রক্ষায় কেনো বাধা নেই। বরং স্থানীয় অন্যান্য প্রাণীর জন্য হুমকি হয়ে দাঁড়িয়েছে এ সাপ। ২৫ বছর আগে এদের সংখ্যা অনেক কম ছিল এবং খুব কমই দেখা যেত।
এভারগ্লেডস ন্যাশনাল পার্কের বন্য প্রাণী বিশেষজ্ঞ স্কিপ স্নো বলেন, রাক্ষুসে এই প্রজাতির বংশবিস্তার রোধে অজগরটির ওপর পরীক্ষা-নিরীক্ষা চলছে। সাপটির পেটে ডিমের সংখ্যাই প্রমাণ করে, এরা উচ্চ প্রজননশীল। অজগরটিকে প্রদর্শনীর জন্য জাদুঘরে রাখা হবে। এএফপি।

No comments

Powered by Blogger.