সিরিয়ার সংকট নিরসনে উদ্যোগ নিচ্ছে চীন

সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল-আসাদের ‘বিশেষ উপদেষ্টা’ বউথাইনা সাবান বর্তমান সংকট নিয়ে আলোচনার জন্য গতকাল মঙ্গলবার চীনে পৌঁছেছেন। সাবান চীনের পররাষ্ট্রমন্ত্রী ইয়াং জিয়েচির সঙ্গে বৈঠক করবেন। চীনের পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়, বেইজিং এবার সিরিয়া সংকট নিয়ে আলোচনার জন্য বাশারবিরোধীদের আহ্বান জানানোর বিষয়টি বিবেচনা করছে।


সৌদি আরবে গতকাল থেকে মুসলিম দেশগুলোর সংগঠন ইসলামি সম্মেলন সংস্থার (ওআইসি) দুই দিনব্যাপী সম্মেলন শুরু হওয়ার কথা। এতে ওআইসিতে সিরিয়ার সদস্যপদ স্থগিত করা হতে পারে বলে আভাস পাওয়া গেছে।
চীনের পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে জানানো হয়, প্রেসিডেন্ট বাশারের ঘনিষ্ঠ বলে পরিচিত সাবান পররাষ্ট্রমন্ত্রী ইয়াং জিয়েচিসহ কয়েকজন কর্মকর্তার সঙ্গে বৈঠক করবেন। মন্ত্রণালয় আরও জানায়, সাবানের সঙ্গে বৈঠকের পর বেইজিং সিরিয়ার বিদ্রোহীদের আমন্ত্রণ জানানোর বিষয়টি সক্রিয়ভাবে বিবেচনা করছে। চীন সিরিয়ায় বর্তমান সংকট মোকাবিলায় অবিলম্বে যুদ্ধবিরতি কার্যকর করে রাজনৈতিক সংলাপে বসার আহ্বান জানিয়েছে।
চীন ও রাশিয়ার সঙ্গে পশ্চিমা দেশগুলোর মতভেদের কারণে এর আগে নিরাপত্তা পরিষদে সিরিয়া প্রশ্নে উত্থাপিত তিনটি প্রস্তাব নাকচ হয়ে যায়। সিরিয়ার মিত্র বলে পরিচিত নিরাপত্তা পরিষদের স্থায়ী সদস্যরাষ্ট্র চীন ও রাশিয়া এসব প্রস্তাবে ভেটো দেয়।
তবে সিরিয়ার বর্তমান পরিস্থিতিতে ওআইসির দিক থেকে চাপে পড়তে যাচ্ছে বাশার সরকার। সৌদি আরবের মক্কায় গতকাল থেকে শুরু হওয়া সম্মেলনে সিরিয়ার ওআইসির সদস্যপদ স্থগিত করা হতে পারে। ওআইসির প্রধান একমেলেদ্দিন ইহসানেগলু জানান, গত সোমবার ওআইসিভুক্ত দেশগুলোর পররাষ্ট্রমন্ত্রীদের বৈঠক হয়। বৈঠকে সিরিয়ার সদস্যপদ স্থগিতের সুপারিশ করা হয়েছে।
ওআইসির সম্মেলনে বাশার সরকারের সবচেয়ে ঘনিষ্ঠ বলে পরিচিত ইরানের প্রেসিডেন্ট মাহমুদ আহমাদিনেজাদ অংশ নিচ্ছেন। গত সোমবার ওআইসির পররাষ্ট্রমন্ত্রীদের বৈঠকে অংশ নেওয়ার পর ইরানের পররাষ্ট্রমন্ত্রী আলী আকবর সালেহি বলেন, ‘আমরা সিরিয়ার সদস্যপদ স্থগিতের পক্ষে নই।’

সিরিয়ায় আমোস
জাতিসংঘের মানবিক সহায়তাবিষয়ক প্রধান ভ্যালেরি আমোস গতকাল সিরিয়ার রাজধানী দামেস্ক পৌঁছেছেন। তিনি মানবিক পরিস্থিতি পর্যবেক্ষণ ও বেসামরিক জনগণকে সহায়তার বিষয় নিয়ে সিরীয় কর্তৃপক্ষের সঙ্গে আলোচনা করবেন। জাতিসংঘের তথ্যমতে, যুদ্ধের কারণে সিরিয়ায় ১০ লাখ মানুষ উদ্বাস্তু হয়েছে, দেশ ছেড়ে পালিয়েছে আরও অন্তত এক লাখ ৪০ হাজার মানুষ। এএফপি, বিবিসি।

No comments

Powered by Blogger.