ওআইসিতে সিরিয়ার সদস্যপদ স্থগিত হচ্ছে

ইসলামী সহযোগিতা সংস্থায় (ওআইসি) সিরিয়ার সদস্যপদ স্থগিত করার ব্যাপারে একমত হয়েছে সদস্যরাষ্ট্রগুলো। সম্মেলনের আগে পররাষ্ট্রমন্ত্রী পর্যায়ে প্রস্তুতিমূলক এক বৈঠকে এই সিদ্ধান্ত নেওয়া হয়। ওআইসির একটি সূত্র গত সোমবার বার্তা সংস্থা রয়টার্সকে এ তথ্য জানিয়েছে। তবে ইরান এ সিদ্ধান্তের বিরোধিতা করেছে।


এদিকে সিরিয়ার পক্ষত্যাগকারী সাবেক প্রধানমন্ত্রী রিয়াদ হিজাব দাবি করেছেন পতনের দ্বারপ্রান্তে পৌঁছে গেছে প্রেসিডেন্ট বাশার আল আসাদের সরকার। এ সরকার সামরিক, অর্থনৈতিক ও নৈতিকভাবে ভেঙে পড়েছে। দেশের মাত্র ৩০ শতাংশ নিয়ন্ত্রণ এখন তাদের হাতে।'
অন্যদিকে সিরিয়ার পূর্বাঞ্চলে ইরাক সীমান্তের কাছে একটি জঙ্গি বিমান গুলি করে ভূপাতিত করার দাবি করেছে বিদ্রোহীরা।
পরিচয় প্রকাশে অনিচ্ছুক ওআইসির একটি সূত্র গত সোমবার জানিয়েছে, সদস্য দেশগুলোর পররাষ্ট্রমন্ত্রীদের 'বৈঠকে সিরিয়ার সদস্যপদ স্থগিত করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।' ৫৬ সদস্য রাষ্ট্র ও ফিলিস্তিন কর্তৃপক্ষের সমন্বয়ে গঠিত ওআইসি বিশ্বে মুসলমানদের স্বার্থ রক্ষায় কাজ করে। এই প্রথমবারের মতো সংগঠনটি ১৭ মাস ধরে চলা সিরিয়ার গণ-অভ্যুত্থান এবং প্রেসিডেন্ট বাশার আল-আসাদ সরকারের দমন-পীড়নের পরিপ্রেক্ষিতে প্রতিক্রিয়া দেখালো। গতকাল মঙ্গলবার থেকে সৌদি আরবের পবিত্র নগরী মক্কায় দুই দিনের এ সম্মেলন শুরু হয়।
সম্মেলন শুরুর আগে গত সোমবার জেদ্দা নগরীতে পররাষ্ট্রমন্ত্রীদের বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকের আগে ইরানের পররাষ্ট্রমন্ত্রী আলী আকবর সালেহি সাংবাদিকদের জানান, 'বহিষ্কার করে কোনো সমস্যার সমাধান করা যায় না। এর অর্থ হচ্ছে সংকটটি মুছে ফেলার চেষ্টা করা হচ্ছে। আমরা সিরিয়া সংকটের প্রকৃত সমাধান চাই।' প্রসঙ্গত সিরিয়ার বহিষ্কারের বিষয়ে আনুষ্ঠানিক সিদ্ধান্ত গ্রহণের জন্য ওআইসির সদস্যরাষ্ট্রগুলোর দুই-তৃতীয়াংশের সমর্থন প্রয়োজন হবে। ফলে ইরান এককভাবে ওআইসির নেতাদের নেওয়া এই সিদ্ধান্ত ঠেকাতে পারবে না। আজ বুধবার সম্মেলনের শেষ দিনে এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত জানানো হবে।
এদিকে সিরীয় বিমান ভূপাতিত করার দাবি করেছে প্রেসিডেন্ট আসাদ বিরোধী বিদ্রোহী 'ফ্রি সিরিয়ান আর্মি' (এফএসএ)। তারা জানায়, দির আল জোর প্রদেশে ইরাক সীমান্ত থেকে প্রায় ১২০ কিলোমিটার দূরে আল মুহাসান শহরের কাছে বিমানটিকে গুলি করে ভূপাতিত করা হয়েছে। অনলাইনে ভিডিও দেখার ওয়েবসাইট ইউটিউবে ইতিমধ্যেই বিদ্রোহীরা বিমান বিধ্বস্ত হওয়া এবং এর পাইলটকে আটকের ভিডিও ফুটেজ ছেড়ে দিয়েছে। এতে দেখা যায়, রাশিয়ার তৈরি মিগ-২৩ জঙ্গি বিমান আগুন ধরে বিধ্বস্ত হয়ে যাচ্ছে। আরেক ভিডিওতে দেখা গেছে, মধ্যবয়সী একজন মানুষ নিজেকে পাইলট কর্নেল ফারির মোহাম্মদ সুলাইমান নামে পরিচয় দিচ্ছেন এবং তাঁর মুখমণ্ডলে কিছু ক্ষতচিহ্নও রয়েছে। তবে ভিডিওটি নিরপেক্ষভাবে যাচাই করা যায়নি।
এ বিষয়ে সিরিয়ার রাষ্ট্রীয় টেলিভিশন জানিয়েছে, বিমানটি নিয়মিত প্রশিক্ষণ মিশনে ছিল। কারিগরি ত্রুটির কারণে এটি বিধ্বস্ত হয়েছে। বিমানটির নিখোঁজ পাইলটকে খুঁজে বের করার চেষ্টা চলছে। সূত্র : বিবিসি, রয়টার্স, এএফপি।

No comments

Powered by Blogger.