মিসরের রদবদল প্রত্যাশিত : যুক্তরাষ্ট্র

মিসরের সামরিক বাহিনীতে রদবদলের বিষয়টি প্রত্যাশিত ছিল বলে জানিয়েছে যুক্তরাষ্ট্র। পাশাপাশি মিসরের সঙ্গে ঘনিষ্ঠ সামরিক সম্পর্ক অক্ষুণ্ন রাখারও আশ্বাস দিয়েছে পেন্টাগন। প্রেসিডেন্ট মুরসি গত রবিবার সশস্ত্র বাহিনীর প্রধান ও প্রতিরক্ষামন্ত্রী ফিল্ড মার্শাল হুসেইন তানতাওয়ি এবং সামরিক বাহিনীর চিফ অব স্টাফ সামি আনানকে অবসরে যাওয়ার নির্দেশ দেন।


একই সঙ্গে গত ১৮ জুন সামরিক পরিষদ যে সাংবিধানিক সংশোধনী জারি করে তাও বাতিল করে দেন তিনি। এতে প্রেসিডেন্টের প্রায় সব ক্ষমতার নিয়ন্ত্রণ সামরিক পরিষদের হাতে তুলে দেওয়া হয়।
বিবিসি জানায়, মিসরের সেনাবাহিনীতে রদবদল করে যাঁদের বিভিন্ন গুরুত্বপূর্ণ পদে বসানো হয়েছে তাঁরা যুক্তরাষ্ট্রে প্রশিক্ষণ নিয়েছেন। তাঁদের সবার সম্পর্কেই পেন্টাগন অবহিত। পেন্টাগনের মুখপাত্র জর্জ লিটিল সাংবাদিকদের বলেন, 'প্রেসিডেন্ট মুরসির সামরিক বাহিনীর নেতৃত্বে পরিবর্তন আনা এবং নতুন একটি দলের ঘোষণা দেওয়ার বিষয়টি প্রত্যাশিত ছিল।' তিনি আরো বলেন, 'যুক্তরাষ্ট্র সরকার ও প্রতিরক্ষা বিভাগ মিসরের সামরিক বাহিনীর সর্বোচ্চ পরিষদের সঙ্গে ঘনিষ্ঠ সম্পর্ক বজায় রাখবে। নতুন প্রতিরক্ষা মন্ত্রীও আমাদের পরিচিত। আমাদের বিশ্বাস, আমরা মিসরের সঙ্গে অংশীদারিত্বের সম্পর্ক বজায় রাখতে পারব।' সূত্র : এএফপি, বিবিসি।

No comments

Powered by Blogger.