পৃথিবীতে শিশু মানেই সুন্দর


পৃথিবীতি শিশু মানেই সুন্দর বলে উল্লেখ করে শিল্পী মুস্তাফা মনোয়ার বলেছেন, শিশুর শিক্ষার সবচেয়ে বড় উপাদান হলো কল্পনা শক্তির বিকাশ ও বিস্তার।  তিনি বলেন, প্রতিটি শিশুই জন্মগতভাবে একজন শিল্পী। এরপর তাকে চর্চার মাধ্যমে বেড়ে উঠতে হয়।

শুক্রবার সন্ধ্যায় শিশু একাডেমী মিলনায়তনে খেলাঘর জাতীয় সম্মেলন ২০১২ উপলক্ষে জাতীয় চিত্রাংকন প্রতিযোগিতার পুরস্কার বিতরণী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।
শিশুদের সম্পদ হিসেবে গড়ে তোলার অঙ্গীকারে ঐতিহ্যবাহী শিশু-কিশোর সংগঠন খেলাঘরের এ জাতীয় সম্মেলন শুরু হয়েছে শুক্রবার সকালে। সংগঠনের গৌরবের ৬০ বছর পূর্তিতে এবারের সম্মেলন জাকজমকপূর্ণ ও বর্ণাঢ্য নানা আয়োজনে অনুষ্ঠিত হচ্ছে।

এবারের সম্মেলন অনুষ্ঠিত হচ্ছে ‘নয় শঙ্কা নয় ভয়, চাই শিক্ষা আনন্দময়’ স্লোগান নিয়ে। সম্মেলনের মিডিয়া পার্টনার হিসেবে রয়েছে জনপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল বাংলানিউজটোয়েন্টিফোর.কম, বহুল প্রচারিত দৈনিক বাংলাদেশ প্রতিদিন ও সময় টেলিভিশন।

মুস্তাফা মনোয়ার আরো বলেন, শিক্ষার পাশাপাশি সৃজনশীল কাজ নয়, বরং সৃজনশীল কাজের চর্চার পাশাপাশি শিক্ষাগ্রহণ করতে হবে। তিনি বলেন, ছবি অাঁকা শিশুদের মাঝে সৌন্দর্য বোধ বৃদ্ধি করে। সৌন্দর্য বোধ মানে মানুষের সঙ্গে সম্পর্ক, মানুষকে ভালোবাসা এবং পৃথিবীর জন্য ভালো কিছু করে যাওয়া।

অভিভাবকদের উদ্দেশ্যে তিনি বলেন, ‘আপনার শিশুকে সুন্দর চেনান, বোঝান এবং সুন্দরকে সুন্দর বলতে শেখান।’

অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্যে শিশু একাডেমীর পরিচালক ফাল্গুনী হামিদ বলেন, শিশুদের শিক্ষা ও সংস্কৃতির সঙ্গে যুক্ত রাখতে হবে। এর মাধ্যমে শিশুর ভেতর যে শিল্পমন ও বোধ তৈরি করবে, তা তাকে নষ্ট হতে দেবে না। তাকে ভালো এবং মন্দের পার্থক্য বোঝাতে হবে। ভালোর সঙ্গে বেশি বেশি করে পরিচয় করাতে হবে।

কেন্দ্রীয় খেলাঘর আসরের চেয়ারপারসন অধ্যাপিকা মাহফুজা খানমের সভাপতিত্বে পুরস্কার বিতরণী অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে আরো বক্তব্য রাখেন শিল্পী আনোয়ার হোসেন।

প্রতিযোগিতায় সুলতান, কামরুল ও জয়নুল- এ ৩টি বিভাগ অংশ নেয়। সবশেষে আনন্দ অনুষ্ঠানে সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশন করে খেলাঘরের ভাই-বোনেরা।

শুক্রবার সকালে কেন্দ্রীয় শহীদ মিনারে দুই দিনব্যাপী এ সম্মেলনের উদ্বোধন করেন বিশিষ্ট শিক্ষাবিদ-লেখক ড. মুহম্মদ জাফর ইকবাল। উদ্বোধনী অনুষ্ঠানের পর বর্ণাঢ্য শোভাযাত্রা বের হয়ে শিশু একাডেমীতে এসে শেষ হয়। এরপর সাংস্কৃতিক অনুষ্ঠান ও সাংগঠনিক অধিবেশন অনুষ্ঠিত হয় শিশু একাডেমী মিলনায়তনে।  

শনিবার সম্মেলনের দ্বিতীয় দিনে সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি থাকবেন মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী শিরীন শারমিন চৌধুরী। বিশেষ অতিথি থাকবেন নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের মেয়র সেলিনা হায়াৎ আইভি।

No comments

Powered by Blogger.