হাঁস-মুরগি ও গবাদিপশুর খামার গড়ার প্রশিক্ষণ by জিয়াউর রহমান চৌধুরী

দেশে বেকার যুবক-যুবতীদের কর্মসংস্থানের জন্যও অনেক সুযোগ রয়েছে। তাঁরা চাকরি-বাকরি না পেলে বা না করতে চাইলে নিজেরাই গড়ে তুলতে পারেন হাঁস-মুরগি অথবা গবাদিপশুর খামার। আবার পুকুর বা জলাভূমিতেও করতে পারেন মাছের চাষ। তবে যা-ই করুন না কেন, তা যদি পরিকল্পনা ও প্রশিক্ষণ নিয়ে করা হয়, তাহলে সেখানে সাফল্য আসবেই।


বেকার যুবক-যুবতীদের মধ্যে যাঁরা এখনই উদ্যোক্তা হয়ে হাঁস-মুরগি অথবা গবাদিপশু পালনের কথা চিন্তা করতে চান, তাঁদের জন্য বিশেষ একটি প্রশিক্ষণের সুযোগ করে দিয়েছে সরকারি সংস্থা যুব উন্নয়ন অধিদপ্তর। যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের অধীনে পরিচালিত এই অধিদপ্তরের নিয়মিত প্রশিক্ষণ কর্মসূচির আওতায় শিগগির অনুষ্ঠিত হতে যাচ্ছে আড়াই মাসব্যাপী ‘গবাদিপশু, হাঁস-মুরগি পালন, প্রাথমিক চিকিৎসা ও কৃষিবিষয়ক বিশেষ প্রশিক্ষণ’।
সারা দেশের প্রায় তিন হাজার ২০০ বেকার যুবক-যুবতী এই বিশেষ প্রশিক্ষণ কোর্সে অংশ নেওয়ার সুযোগ পাবেন। বেকার যুবক-যুবতীদের জন্য এই বিশেষ প্রশিক্ষণ কর্মসূচি শুরু হবে ১৫ এপ্রিল। এ সম্পর্কে যুব উন্নয়ন অধিদপ্তরের পরিচালক (প্রশিক্ষণ) মো. আবদুর রাজ্জাক বলেন, ‘বেকার অবস্থা কাটানোর জন্য অনেক বেকার যুবক-যুবতী অপরিকল্পিতভাবে হাঁস-মুরগি বা গবাদিপশুর খামার গড়ে তোলেন। কিন্তু পরিকল্পনা বা প্রশিক্ষণ না থাকার কারণে অনেকেই শেষ পর্যন্ত সফল হতে পারেন না। সে জন্য বেকার যুবক-যুবতীদের এ বিষয়ে উপযুক্ত জ্ঞান ও ধারণা দিতেই এই প্রশিক্ষণের আয়োজন করা হয়েছে, যাতে তাঁরা ক্ষতির সম্মুখীন না হন।’
যেখানে হবে প্রশিক্ষণ: সারা দেশে মোট ৫৩টি যুব প্রশিক্ষণ কেন্দ্রে এই ‘গবাদিপশু, হাঁস-মুরগি পালন, প্রাথমিক চিকিৎসা ও কৃষি প্রশিক্ষণ’ দেওয়া যাবে। যেসব জেলায় এ ধরনের কেন্দ্র রয়েছে: রাজশাহী, বরিশাল, ফেনী, বগুড়া, ময়মনসিংহ, রংপুর, সাভার, সিলেট, যশোর, চট্টগ্রাম, বান্দরবান, কুমিল্লা, মৌলভীবাজার, নরসিংদী, জামালপুর, সিরাজগঞ্জ, ঠাকুরগাঁও, বাগেরহাট, ঝালকাঠি, ফরিদপুর, কুষ্টিয়া, গোপালগঞ্জ, পাবনা, নাটোর, কিশোরগঞ্জ, হবিগঞ্জ, নোয়াখালী, গাইবান্ধা, ব্রাহ্মণবাড়িয়া, বরগুনা, লালমনিরহাট, নওগাঁ, শেরপুর, শরীয়তপুর, মাদারীপুর, মাগুরা, নড়াইল, পিরোজপুর, টাঙ্গাইল, মুন্সিগঞ্জ, সুনামগঞ্জ, কক্সবাজার, পঞ্চগড়, পটুয়াখালী, কুড়িগ্রাম, চাঁপাইনবাবগঞ্জ, খাগড়াছড়ি, চাঁদপুর, খুলনা, ভোলা, ঝিনাইদহ, দিনাজপুর, রাঙামাটি ও নারায়ণগঞ্জ।
আসনসংখ্যা ও খরচাপাতি: দেশব্যাপী ৫৩টি কেন্দ্রের প্রতিটিতে ৬০ জন বেকার যুবক-যুবতী এই প্রশিক্ষণে অংশ নেওয়ার সুযোগ পাবেন। তবে সাভার কেন্দ্রে ১২০ জন এবং কুড়িগ্রাম ও চাঁপাইনবাবগঞ্জ কেন্দ্রে ৩০ জনকে প্রশিক্ষণ দেওয়া হবে। আর এই প্রশিক্ষণে অংশগ্রহণের জন্য নির্বাচিত হলে ১০০ টাকা ভর্তি ফি ও ১০০ টাকা জামানত হিসেবে জমা দিতে হবে।
আছে কিছু সুবিধা: এটি হবে দুই মাস ১৫ দিনের একটি আবাসিক প্রশিক্ষণ কোর্স। তবে প্রশিক্ষণার্থীদের নিজেদের ব্যবহারের জন্য থালা, গ্লাস, বিছানাপত্র, মশারিসহ নিত্যব্যবহার্য জিনিসপত্র নিয়ে আসতে হবে। যেসব প্রশিক্ষণকেন্দ্রে নারীদের জন্য আবাসনের সুবিধা নেই, সেখানে তাঁদের অনাবাসিক হিসেবে প্রশিক্ষণে অংশ নিতে হবে।প্রশিক্ষণ চলাকালে প্রত্যেক অংশগ্রহণকারীকে মাসিক এক হাজার ২০০ টাকা হারে খাবার ভাতা দেওয়া হবে বলে জানান মো. আবদুর রাজ্জাক। প্রশিক্ষণ শেষে যাঁরা প্রকল্প গ্রহণ করবেন, তাঁদের জন্য ঋণের ব্যবস্থাও রয়েছে বলে তিনি জানান।
প্রশিক্ষণ নেওয়ার যোগ্যতা: বেকার যুবক-যুবতীদের জন্য আয়োজিত এই কোর্সে অংশ নিতে চাইলে ন্যূনতম অষ্টম শ্রেণী পাস হতে হবে। পাশাপাশি আবেদনকারীকে অবশ্যই বেকার যুবক বা যুবতী হতে হবে। আর বয়স হতে হবে ১৮ থেকে ৩৫ বছর। তবে মুক্তিযোদ্ধা পরিবারের পোষ্যদের বয়সের ক্ষেত্রে ছাড় দেওয়া হবে। যুব সংগঠন মনোনীত ও যুব মহিলাদের নির্বাচনে অগ্রাধিকার দেওয়া হবে।
যেভাবে আবেদন করতে হবে: আবেদনকারীকে আগামী ৮ এপ্রিলের মধ্যে স্বহস্তে লেখা আবেদনপত্র নিজস্ব উপজেলা যুব উন্নয়ন কর্মকর্তার বরাবর পাঠাতে হবে। ১১ এপ্রিল আবেদনকারীদের সাক্ষাৎকার অনুষ্ঠিত হবে। আবেদনপত্রে নিজের নাম, পিতা ও মাতার নাম, স্থায়ী ও বর্তমান ঠিকানা, শিক্ষাগত যোগ্যতা, জাতীয়তা, ধর্ম, জন্ম তারিখ ও ৮ এপ্রিল পর্যন্ত বয়স উল্লেখ করতে হবে।
বিস্তারিত জানতে নিকটস্থ যুব উন্নয়ন অফিসে যোগাযোগ করতে হবে। এ ছাড়া যোগাযোগ করা যাবে এই ঠিকানায়: যুব ভবন, ১০৮ মতিঝিল বাণিজ্যিক এলাকা, ঢাকা। ৯৫৬০৭৬১, ০১৭১৮১৪২০৮৭। www.dyd.gov.bd

No comments

Powered by Blogger.