পদ্মা সেতুতে দুর্নীতি-কানাডার প্রতিষ্ঠানের ওপর বিশ্বব্যাংকের সাময়িক নিষেধাজ্ঞা

পদ্মা সেতু প্রকল্পে দুর্নীতির অভিযোগে কানাডীয় প্রকৌশল প্রতিষ্ঠান এসএনসি-লাভালিনের সংশ্লিষ্ট ইউনিটের ওপর সাময়িক নিষেধাজ্ঞা আরোপ করেছে বিশ্বব্যাংক। তদন্ত শেষ না হওয়া পর্যন্ত তারা বিশ্বব্যাংকের কোনো প্রকল্পে অংশ নিতে পারবে না।


তবে গত সোমবার কানাডার ওই প্রকৌশল প্রতিষ্ঠানের এক বিবৃতিতে বলা হয়, এ সাময়িক নিষেধাজ্ঞাই শেষ কথা নয়। তদন্তকাজ শেষ করে চূড়ান্ত সিদ্ধান্ত দেবে বিশ্বব্যাংক।
২৯০ কোটি ডলারের পদ্মা সেতু প্রকল্পের কাজ কে পাবে তা চূড়ান্ত না হলেও এর তদারকির দায়িত্ব পেতে আগ্রহী প্রতিষ্ঠানের সংক্ষিপ্ত তালিকায় এসএনসির নাম রয়েছে। গত বছর সেপ্টেম্বরের শুরুতে বিশ্বব্যাংক জানায়, ওই কাজ পেতে এসএনসি-লাভালিনের কর্মীরা 'দুর্নীতি' করেছেন- এমন একটি অভিযোগ তদন্ত করছে কানাডীয় পুলিশ। এর পরপরই পদ্মা সেতু প্রকল্পে অর্থায়ন স্থগিত করে দেয় বিশ্বব্যাংক।

উল্লেখ্য, বিশ্বব্যাংক গত বছর ছয় কিলোমিটার দীর্ঘ পদ্মা সেতু নির্মাণের এ প্রকল্পে ২ দশমিক ৯ বিলিয়ন ডলার পর্যন্ত ঋণ দিতে সম্মতি জানিয়েছিল। এ ছাড়া এডিবি ৬১ কোটি, জাইকা ৪০ কোটি ও ইসলামী উন্নয়ন ব্যাংক ১৪ কোটি ডলার ঋণ দেওয়ার চুক্তি করলেও বিশ্বব্যাংকের ঘোষণার পর তাদের অর্থায়নও ঝুলে যায়। এ প্রকল্প নিয়ে সরকারের সঙ্গে আলোচনা চলছে জানিয়ে ঢাকায় বিশ্বব্যাংকের প্রতিনিধি অ্যালেন গোল্ডস্টেইন গত ২৮ মার্চ বলেন, 'দুর্নীতির' তদন্ত শেষ না হওয়া পর্যন্ত কোনো সিদ্ধান্ত তারা নেবে না। তিনি সাংবাদিকদের বলেন, 'আমরা তদন্তের প্রাথমিক ফলের অপেক্ষায় আছি।'
এদিকে এসএনসি-লাভালিনের অন্তর্বর্তীকালীন প্রধান নির্বাহী কর্মকর্তা ইয়ান বোর্ন বলেন, 'আমরা বিশ্বব্যাংকের এই সিদ্ধান্তকে সম্মান দেখাচ্ছি। আমরা যে কোনো অনিয়ম করিনি, তাও প্রমাণ হওয়া দরকার। তবে অন্যসব প্রকল্পে আমাদের অন্যান্য ইউনিটের কাজ যথারীতি চলবে। ঘটনাটি জানামাত্র আমরা নিজস্ব তদন্ত শুরু করেছি। এ ব্যাপারে বিশ্বব্যাংককে পূর্ণ সমর্থন দিয়ে যাব।'
উল্লেখ্য, এ প্রকল্পের অভিযোগ নিয়ে দুর্নীতি দমন কমিশনও অনুসন্ধান চালিয়েছিল। তবে দুর্নীতির কোনো প্রমাণ তারা পায়নি বলে জানিয়েছে।
বিশ্বব্যাংকের অর্থায়ন স্থগিতে দেশের সবচেয়ে বড় এই নির্মাণ প্রকল্প আটকে যাওয়ার পর মালয়েশিয়া এতে আগ্রহ দেখায়। পদ্মা সেতু প্রকল্পে বিনিয়োগ প্রস্তাব মালয়েশিয়ার মন্ত্রিসভা ইতিমধ্যে অনুমোদন করেছে বলেও রবিবার জানান ঢাকায় মালয়েশিয়ার হাইকমিশনার জামালউদ্দিন সাবেহ। তবে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত এরপর সাংবাদিকদের বলেন, প্রকল্পের দাতা সংস্থাগুলোর সঙ্গে সমস্যা সমাধানের আগে পদ্মা সেতু প্রকল্পে বিনিয়োগে মালয়েশিয়ার প্রস্তাব বিষয়ে সিদ্ধান্ত নেবে না বাংলাদেশ।
বিশ্বের অন্যতম শীর্ষ প্রকৌশল ও নির্মাণ গ্রুপ এসএনসি-লাভালিনের শাখা রয়েছে ৪০টি দেশে। প্রতিষ্ঠানটির বিরুদ্ধে আগেও দুর্নীতির এমন অভিযোগ উঠেছে। বর্তমানে প্রায় ১০০টি দেশে প্রতিষ্ঠানটি কাজ করছে। সূত্র : মন্ট্রিলগেজেট, ডোমেইন-বি, কেএইচএল অনলাইন।

No comments

Powered by Blogger.