খালাফ হত্যাকাণ্ড-খুনিদের দ্রুত না ধরলে সমস্যা হবে শ্রমিকদের নিয়ে!

ঢাকায় সৌদি দূতাবাসের কর্মকর্তা খালাফ আল আলী হত্যাকাণ্ড তদন্তে বাংলাদেশের পুলিশ ব্যর্থ হয়েছে বলে মন্তব্য করেছেন সৌদি আরবের পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তারা। এখন পর্যন্ত খুনি ও খুনের কারণ চিহ্নিত করতে না পারায় কর্মকর্তারা ক্ষোভও প্রকাশ করেছেন।


সৌদি আরব থেকে প্রকাশিত মধ্যপ্রাচ্যের শীর্ষস্থানীয় ইংরেজি দৈনিক আরব নিউজ গতকাল মঙ্গলবার এক প্রতিবেদনে এ কথা জানায়। প্রতিবেদনটিতে খালাফ হত্যাকাণ্ডে পুলিশের 'শোচনীয়' ব্যর্থতার জন্য বাংলাদেশের তীব্র সমালোচনা করা হয়। খালাফের খুনিদের অল্প সময়ের মধ্যে ধরতে না পারলে সৌদি আরবে কর্মরত ২০ লাখ বাংলাদেশিকে কেন্দ্র করে 'সত্যিকারের সংকট' তৈরি হবে বলে পত্রিকাটি জানিয়েছে।
সৌদি পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক কর্মকর্তা নাম প্রকাশ না করে আরব নিউজকে বলেন, 'খুনিদের চিহ্নিত করতে বাংলাদেশি পুলিশ এখন পর্যন্ত ব্যর্থ হয়েছে। কারা খুনি এবং কী মোটিভ ছিল এই হত্যাকাণ্ডে, সেসব বিষয়ে দেশটির পুলিশের কাছে কোনো জবাব নেই।'
খালাফ হত্যাকাণ্ডের ব্যাপারে সৌদি আরবের প্রটোকল বিষয়ক উপপররাষ্ট্রমন্ত্রী আলাউদ্দিন আল আসকারি আরব নিউজকে বলেন, 'বাংলাদেশের নিরাপত্তা সংস্থাগুলো এখন পর্যন্ত কাউকে গ্রেপ্তার কিংবা সন্দেহভাজন কাউকে শনাক্ত করতে পারেনি।' তিনি বলেন, 'কূটনীতিক হত্যার তদন্তে বাংলাদেশের নিরাপত্তা সংস্থাগুলোকে সহায়তা করার জন্য ইতিমধ্যে চার সদস্যের একটি সৌদি প্রতিনিধিদল ঢাকায় পাঠানো হয়েছে।' সৌদি স্বরাষ্ট্র ও পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তাদের সমন্বয়ে প্রতিনিধিদলটি গঠন করা হয়েছে বলে তিনি জানান। তিনি বলেন, 'আমাদের মূল লক্ষ্য হচ্ছে অপরাধীদের শনাক্ত এবং তাদের ধরে আইনের আওতায় আনা।'
গত ৫ মার্চ গভীর রাতে ঢাকার গুলশানে অজ্ঞাতপরিচয় বন্দুকধারীদের গুলিতে নিহত হন কূটনীতিক খালাফ আল আলী (৪৫)। এরপর গত ২১ মার্চ বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী দীপু মনি সৌদি আরবের রাজধানীতে যান। তিনি সৌদি সরকারকে খালাফ হত্যাকাণ্ডের তদন্তের অগ্রগতি সম্পর্কে বর্ণনা দেন। তিনি সরকারকে আশ্বস্ত করেন যে তদন্তে কোনো কিছুই বাদ যাবে না এবং কোনো সম্ভাবনাকে অবহেলা করা হবে না।
'কিন্তু এখন পর্যন্ত তদন্তে কোনো অগ্রগতিই হয়নি'- বলেন সৌদি পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক কর্মকর্তা। পররাষ্ট্র মন্ত্রণালয়ের ওই কর্মকর্তার মতে, এ ধরনের ঘৃণ্য অপরাধের পেছনে জড়িতদের ধরতে বাংলাদেশের পুলিশের প্রচেষ্টা আরো বাড়ানো উচিত। যত তাড়াতাড়ি সম্ভব মামলাটির কিনারা করার জন্য বাংলাদেশের প্রতি আহ্বান জানান তিনি।
আরব নিউজ আরো জানায়, সৌদি আরবে বর্তমানে প্রায় ২০ লাখ বাংলাদেশি কাজ করছেন। তা ছাড়া সৌদি আরব দেশটির অন্যতম প্রধান দাতা দেশ। এ অবস্থায় কূটনীতিক হত্যার সূত্র ধরে বাংলাদেশ সরকার যদি অল্প সময়ের মধ্যে খালাফ আল আলীর খুনিদের ধরতে ব্যর্থ হয়, তাহলে বাংলাদেশি শ্রমিকদের কেন্দ্র করে সত্যিকারের সংকট তৈরি হবে।

সৌদি তদন্ত দল ঢাকায়
নিজস্ব প্রতিবেদক জানান, সৌদি দূতাবাসের কর্মকর্তা খালাফ আল আলী হত্যাকাণ্ড তদন্ত করতে সৌদি প্রতিনিধিদল ঢাকায় এসেছে। গতকাল সকালে প্রতিনিধিদলের সদস্যরা ঢাকায় আসেন। উঠেছেন র‌্যাডিসন হোটেলে। আজ বুধবার প্রতিনিধিদল স্বরাষ্ট্রমন্ত্রীর সঙ্গে দেখা করবে। ঢাকা মহানগর পুলিশের গুলশান বিভাগের উপকমিশনার লুৎফুল কবির গতকাল মঙ্গলবার কালের কণ্ঠকে এ কথা জানান।
লুৎফুল কবির জানান, খালাফের হত্যা তদন্ত করতে সৌদি এয়ারলাইনসের একটি বিশেষ বিমানে চড়ে গতকাল দুপুর পৌনে ১২টার দিকে সৌদি প্রতিনিধিদল ঢাকায় এসে হোটেল র‌্যাডিসনে ওঠে। এরপর দলের সদস্যরা কোথাও যাননি। আট সদস্যের এই দলে সৌদি পররাষ্ট্র ও স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের প্রতিনিধিও রয়েছেন। আজ বুধবার প্রতিনিধিদলের সদস্যরা স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে যাবেন। স্বরাষ্ট্রমন্ত্রীর সঙ্গে দেখা করে বিষয়টি নিয়ে আলোচনা করবেন তাঁরা। তদন্তদলটি ঢাকায় কমপক্ষে চার দিন থাকবে।

No comments

Powered by Blogger.