পেশা-পরামর্শ-ব্যাংকিং

এ বিভাগে পেশাসংক্রান্ত যেকোনো প্রশ্ন পাঠাতে পারেন। বিশেষজ্ঞরা সেসবের উত্তর দেবেন। চিঠি পাঠানোর ঠিকানা: পেশা-পরামর্শ, কাজের খবর, প্রথম আলো, ১০০ কাজী নজরুলইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫। এ ছাড়া ই-মেইল পাঠাতে পারেন kajer_khabor@prothom-alo.info ঠিকানায়।


আরও পেশা-পরামর্শ পাবেন প্রথম আলো জবসের ওয়েবসাইটে (www.prothom-alojobs.com)

প্রশ্ন: আমি চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে এমবিএ পড়ছি। আমি কোনো ব্যাংক বা আর্থিক ব্যবস্থাপনা-সম্পর্কিত প্রতিষ্ঠানে চাকরি খুঁজছি। আমি ফাইন্যান্সে মেজর করেছি। ব্যাংকিংয়ের ওপর আলাদা করে কোনো কোর্স করতে চাই। কোথায় করলে ভালো হবে? ভালো ব্যাংকার হওয়ার জন্য কী কী গুণাবলি থাকা খুব দরকার?
সাবরিনা হোসেন মৌ
চট্টগ্রাম।
পরামর্শ: আপনার প্রশ্নের জন্য ধন্যবাদ। আপনার পড়াশোনার বিষয় ও যে ক্ষেত্রে চাকরি করতে চাইছেন, তা খুবই পরস্পর সম্পর্কযুক্ত। আপনার পড়ালেখার ভেতরই আপনি ব্যাংক সম্পর্কে ধারণা পেয়েছেন। ব্যাংকের মূল বিষয়গুলো সম্পর্কে জানতে পেরেছেন। যেকোনো বিষয়ে পড়ালেখা করেই ব্যাংকে চাকরি করা যায়। ব্যাংকের চাকরির বিজ্ঞাপনগুলো দেখলেই তা পরিষ্কার বুঝতে পারবেন। আপনি যেহেতু ফাইন্যান্সে মেজর করেছেন, তাই কাজ করতে আপনার সুবিধা হবে। কাজের ক্ষেত্র হিসেবে ব্যাংক একটি আদর্শ জায়গা। চাকরি পাওয়ার জন্য আপনার আলাদা কোনো কোর্স করার প্রয়োজন পড়বে না। চাকরির বয়স কয়েক বছর হওয়ার পর আপনি কাজের দক্ষতা বাড়ানোর জন্য কোর্স করতে পারেন। আপনি এখন কাঙ্ক্ষিত চাকরিটা পেতে বিভিন্ন ব্যাংকের নেওয়া পরীক্ষায় অংশগ্রহণের প্রস্তুতি নিতে পারেন। এর জন্য বাজারে বিভিন্ন ধরনের ভালো বই পাওয়া যায়।
একজন ভালো ব্যাংকার হওয়ার জন্য নিজেকে চৌকস করে গড়ে তুলতে হবে। ভালো ব্যবহার জানতে হবে। বেশ ধৈর্যশীল হওয়াটাও জরুরি। কারণ, একটি ব্যাংকে অনেক ধরনের ক্লায়েন্ট বা গ্রাহক আসেন। সবাইকে হাসিমুখে সেবা দিয়ে যেতে হবে। চাপের মধ্যে নির্ভুলভাবে কাজের মানসিকতা থাকতে হবে। এসব বিষয় একজন ব্যাংকারের জানা খুবই জরুরি।
মোস্তাক আহমেদ
সিনিয়র ভাইস প্রেসিডেন্ট
ঢাকা ব্যাংক লিমিটেড।

No comments

Powered by Blogger.