সৃষ্টি সুখের উল্লাসে by নাজমুল আলম

সকাল নয়টা। শিশু-কিশোর ও অভিভাবকদের ভিড় জমে উঠছে; অথচ অনুষ্ঠান শুরু হবে সকাল ১০টায়। বন্ধুরা এসেছেন আরও অনেক আগে। সকালটা যেন উৎসবের আমেজে মেতে উঠেছে। ঠিক ১০টায় জাতীয় সংগীত ও বেলুন উড়িয়ে উদ্বোধন হয় উৎসবের। এর পরই শুরু হয় বিভিন্ন বিষয়ে প্রতিযোগিতা।


এ প্রতিযোগিতা শেষ হতে দুপুর গড়িয়ে বিকেল হয়। এরপর শহীদ মিনারে প্রতিযোগিতার বিজয়ীদের ফল ও সাংস্কৃতিক উৎসব ‘সৃষ্টি সুখের উল্লাসে’ অনুষ্ঠিত হয়। হাজার হাজার দর্শক-শ্রোতা উৎসবটি প্রাণভরে উপভোগ করেন।
শিশুদের আবৃত্তি পাঁচটি বিভাগে। চিত্রাঙ্কন, রচনা ও দলীয় নৃত্য—প্রতি তিনটি বিভাগে প্রতিযোগিতা হয়েছে। এ প্রতিযোগিতায় ৩৯টি শিক্ষাপ্রতিষ্ঠানের প্রায় ৫০০ শিক্ষার্থী অংশ নেয়।
উৎসবের উদ্বোধন করেন প্রবীণ সাংস্কৃতিক ব্যক্তিত্ব ও জেলা শিল্পকলা একাডেমীর সাবেক সাংস্কৃতিক কর্মকর্তা এস এম আবদুর রহীম।
গত শুক্রবার রংপুর বন্ধুসভার আয়োজনে এ উৎসবের সহযোগিতা করেছে ইন্টারন্যাশনাল গ্রামার স্কুল (আইজিএস)। বিচারকের দায়িত্ব পালন করেছেন অধ্যাপক মোহাম্মদ শাহ আলম, তুহীন ওয়াদুদ, শান্ত নুরুননবী, জি এম নজু, আরিফুজ্জামান ও এস এম আবদুর রহীম।
সন্ধ্যায় উৎসবের শুরুতে শুভেচ্ছা বক্তব্য দেন ইন্টারন্যাশনাল গ্রামার স্কুলের অধ্যক্ষ ইয়াছিন নূর হোসেন, বন্ধুসভার নাজমুল আলম ও সত্যজিৎ ঘোষ। অনুষ্ঠান উপস্থাপনা করেন আরিফুল হক।
উৎসবে দেশগান, রবীন্দ্রসংগীত, লালন, ভাওয়াইয়া ও আধুনিক গান পরিবেশন করেন সিমন্তি শারমিন, রণজিৎ কুমার রায়, প্রিয়াঙ্কা রায় ও কথা। এ ছাড়া আইজিএসের শিক্ষার্থীরা আলেখ্যানুষ্ঠান পরিবেশন করে। সেই সঙ্গে দলীয় নৃত্যে বিজয়ী দল ছন্দে-আনন্দে নৃত্য নিকেতন, রিনিঝিনি ও সিদ্দিক মেমোরিয়াল স্কুল নৃত্য পরিবেশন করে।
এ ছাড়া উৎসবে বন্ধুসভার বন্ধুদের লেখা নিয়ে স্বপ্ন নামের ছয়টি দেয়ালিকা প্রদর্শন করা হয়।
 রংপুর বন্ধুসভা

No comments

Powered by Blogger.