ইতিহাস প্রতিযোগিতা by জাহিদুল ইসলাম

কত সালে পাকিস্তানের শাসকগোষ্ঠী বাংলাকে রাষ্ট্রভাষার স্বীকৃতি দিতে বাধ্য হয়েছিল?’ প্রশ্ন শেষ না করতেই উত্তর দিতে শিশুদের সারি সারি হাত ওঠে। উত্তর যেন সবারই জানা। তাদের মধ্যে একজনকে নির্বাচন করতে আবার লটারি করতে হয়। এভাবেই রাজশাহী নগরের সুবিধাবঞ্চিত শিশুদের একটি বিদ্যালয়ে রাজশাহী বন্ধুসভা মহান স্বাধীনতা দিবস উদ্যাপন


উপলক্ষে আয়োজন করেছিল মুক্তিযুদ্ধের ইতিহাসবিষয়ক কুইজ প্রতিযোগিতার। বিদ্যালয়টির নাম হজরত শাহ সুফী (রা.) উচ্চবিদ্যালয়। এতে অংশ নেয় বিদ্যালয়ের ষষ্ঠ থেকে দশম শ্রেণীর ১০০ জন শিক্ষার্থী। এই প্রতিযোগিতার জন্য তিন দিন আগেই অধ্যাপক মুহম্মদ জাফর ইকবালের মুক্তিযুদ্ধের ইতিহাস বইয়ের ১০০ কপি শিশুদের মধ্যে বিতরণ করা হয়। বলা ছিল, এই বই থেকেই কুইজের সব প্রশ্ন করা হবে। যারা ভালো উত্তর দিতে পারবে, তাদের পুরস্কৃত করা হবে। এ জন্য পরীক্ষাভীতি ভুলে কুইজের উত্তর দেওয়ার জন্য তারা ব্যাপক প্রস্তুতি নেয়। প্রশ্নের সঙ্গে সঙ্গে শিশুদের সারি সারি হাতই বলে দিচ্ছিল, তাদের প্রস্তুতি কত মজবুত ছিল। কুইজ পর্বে একটি প্রশ্নও তাদের আটকাতে পারেনি।
২৬ মার্চ সকালে ওই বিদ্যালয় মাঠে স্বাধীনতা দিবসের ওপর সংক্ষিপ্ত আলোচনা করেন রাজশাহী বন্ধুসভার সভাপতি জোহা এম এম হোসেন, সহসভাপতি জাহিদুল ইসলাম, সাধারণ সম্পাদক মাসুদ রানা, বিদ্যালয়ের প্রধান শিক্ষক সাদেকুল ইসলাম ও আইরিন এবং প্রথম আলো রাজশাহীর নিজস্ব প্রতিবেদক আবুল কালাম মুহম্মদ আজাদ। এর পরই শুরু হয় কুইজ প্রতিযোগিতার পর্ব। আসলে সকাল থেকেই শিশুরা এই পর্বের জন্য অধীর হয়ে ছিল। অনুষ্ঠান শেষে কুইজ বিজয়ী ৩০ জন এবং বাকিদের সান্ত্বনা পুরস্কার দেওয়া হয়।
এই প্রতিযোগিতা উপলক্ষে বিদ্যালয়ের শিক্ষার্থীরা সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করে। অন্যদের সঙ্গে বন্ধুসভার বন্ধু সাথী, বৈশাখী সরকার, সবুজ সরকার, দোলন, বাঁধন, ডলার, সাইফ, লিটন ও হালিম অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।
 রাজশাহী বন্ধুসভা

No comments

Powered by Blogger.