আইনের আওতায় আনা হতে পারে সুরঞ্জিতকে by পারভেজ খান

সদ্য বিদায়ী রেলমন্ত্রী সুরঞ্জিত সেনগুপ্তের এপিএস ও পূর্বাঞ্চলীয় রেলের মহাব্যবস্থাপকসহ চার ব্যক্তিকে ঘুষের বস্তাভরা টাকাসহ আটকের পর ছেড়ে দেওয়া নিয়ে ঝড় উঠেছে পুলিশ ও গোয়েন্দাদের ঊর্ধ্বতন মহলে। অভিযোগ উঠেছে, পুলিশ ঘটনার পর নথি তৈরি করে আটককৃতদের থানায় সোপর্দ করা ও মামলার পরিকল্পনাও নিয়েছিল।


পুলিশ ও উপস্থিত গোয়েন্দারা প্রাথমিক তদন্ত আর জিজ্ঞাসাবাদে নিশ্চিত হন, বস্তাভর্তি ওই টাকা সুরঞ্জিত সেন গুপ্তকে দেওয়ার জন্যই তাঁর বাসায় নিয়ে যাওয়া হচ্ছিল। কিন্তু সুরঞ্জিত সেনগুপ্তসহ সরকারের শীর্ষ পর্যায়ের একটি মহলের নির্দেশেই পুলিশের পক্ষে মামলা করা বা আটককৃতদের ধরে রাখা সম্ভব হয়নি।
গতকাল সোমবার মন্ত্রীর পদত্যাগের পর সরকারের একটি গোয়েন্দা সংস্থা মাঠে নেমেছে। ওই দিন কোন কোন প্রভাবশালী ব্যক্তি মামলা করা এবং আটকদের ছেড়ে দেওয়ার বিষয়ে বিজিবি ও পুলিশকে বাধা দিয়েছিলেন, তাঁদের নামের তালিকা তৈরি করবে তারা। ইতিমধ্যে তারা ক্ষমতাসীন দলের সঙ্গে সম্পৃক্ত প্রভাবশালী বেশ কয়েকজনের নামও জানতে পেরেছে। পুলিশের একটি গোয়েন্দা সূত্রে এই তথ্য জানা গেছে।
গোয়েন্দা সংস্থার একজন কর্মকর্তা গতকাল কালের কণ্ঠকে বলেন, ওই রাতে টাকা আটকের ১০ মিনিটের মধ্যেই ঘটনাটি বিজিবি বা পিলখানা এলাকার বাইরে ছড়িয়ে পড়ে। পুলিশসহ বিভিন্ন গোয়েন্দা সংস্থার কয়েকজন শীর্ষস্থানীয় কর্মকর্তাও ছুটে যান ঘটনাস্থলে। ওয়্যারলেস বা বেতার বার্তাতেও গোয়েন্দাদের কয়েকজন ঘটনাটি তাঁদের ঊর্ধ্বতন কর্মকর্তাকে জানান। প্রথমে গোয়েন্দা সদস্যরা একটি সূত্র থেকে জানতে পারেন, মন্ত্রীকে চাকরি-সংক্রান্ত ঘুষ বাবদ তিন কোটি টাকা দিয়ে ফিরছিলেন তাঁরা। তখন তাঁদের কাছে টাকা ছিল এক কোটি ১২ লাখ। গাড়িচালক মন্ত্রীর এপিএস ও রেলের জিএমের কাছে ওই টাকা থেকে ১২ লাখ টাকা দাবি করেন। কিন্তু তা না দেওয়ার কারণেই চালক গাড়িটি বিজিবি এলাকার ভেতরে ঢুকিয়ে দেন।
ওই কর্মকর্তা জানান, তাঁরা তাৎক্ষণিকভাবে এপিএস জিএমের মোবাইল ফোন জব্দ করে সেগুলোর কললিস্ট, নেটওয়ার্ক গতিবিধি বা অবস্থান সংকেতের প্রতিবেদন বের করেন। এই প্রতিবেদন থেকেই তাঁরা নিশ্চিত হন, তাঁরা মন্ত্রীর বাসা থেকে বের হয়ে আসেননি বা ওই পথ দিয়ে চলাচল করেননি। তবে এপিএস ও জিএম তাঁদের মোবাইল থেকে রেলমন্ত্রীর সঙ্গে কয়েক দফা কথা বলেছেন। এরপর পুলিশ ও গোয়েন্দা কর্মকর্তারা বিজিবির ভেতরেই একটি কক্ষে আটকদের জিজ্ঞাসাবাদ করেন। পুলিশের কাছে টাকা সোপর্দ ও মামলা করার সিদ্ধান্ত নেওয়ার ব্যাপারে উপস্থিত গোয়েন্দা কর্মকর্তারা তাঁদের শীর্ষ পর্যায়ে কথাও বলেন। কিন্তু এরপরই রাজনৈতিক শীর্ষ মহলের কয়েকজন পদস্থ ব্যক্তির হস্তক্ষেপের কারণেই তখন মামলা দায়ের করা সম্ভব হয়নি। ঘটনার পর থেকেই এই প্রভাবশালী ব্যক্তিরা রেলমন্ত্রীকে বাঁচানোর জন্য উঠেপড়ে লাগেন। বলা চলে, তাঁদের নির্দেশেই হাতেনাতে আটকের পর সবাইকে ছেড়ে দিতে বাধ্য হন বিজিবি।
গোয়েন্দা কর্মকর্তা বলেন, সরকার গঠিত বিভাগীয় তদন্ত কমিটির পাশাপাশি তাঁরাও তদন্ত অব্যাহত রেখেছেন। ওই দুই তদন্তের সঙ্গে তাঁদের কোনো সম্পর্ক নেই। তাঁরা তদন্ত করছে তিনটি পৃথক বিষয় নিয়ে। বিষয়গুলো হচ্ছে- টাকার সঙ্গে মন্ত্রী আর হাতেনাতে আটকদের সম্পৃক্ততা কী, কারা আটকদের গ্রেপ্তার আর মামলা দায়ের করতে পুলিশকে বাধা দিয়েছেন এবং পুলিশসহ দায়িত্ব পালনে সংশ্লিষ্টদের ব্যর্থতা ও অবহেলা। এই অবহেলার কারণে সংশ্লিষ্টদের বিরুদ্ধেও তাঁরা শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণের সুপারিশ করবেন। আর সুরঞ্জিত সেনগুপ্তকেও তাঁরা জিজ্ঞাসাবাদ করবেন। প্রয়োজন হলে তাঁকেও আইনের আওতায় আনার ব্যাপারে সুপারিশ করবেন। মন্ত্রী পদত্যাগ করাতে তাঁদের তদন্ত কাজ আরো সহজ হবে বলে জানান তিনি।
নাম প্রকাশে অনিচ্ছুক একজন আইনজীবী গতকাল কালের কণ্ঠকে বলেন, 'একজন লোক যখন অপরাধবোধে আক্রান্ত হন, তখন তাঁর মাথা স্বাভাবিকভাবে কাজ করে না। ঠিক এমনটিই ঘটেছে রেলমন্ত্রী এবং বিজ্ঞ আইনজীবী সুরঞ্জিত সেনগুপ্তের বেলায়। তিনি যদি এই ঘটনার সঙ্গে জড়িত না থাকতেন, তাহলে বিজিবি ফটকে তাঁর এপিএস আর রেলওয়ের জিএমের টাকাসহ আটক হওয়ার পরপরই তিনি তাঁদের বিরুদ্ধে মামলা দায়ের করতে পারতেন। মামলা করাতে পারতেন পুলিশকে দিয়েও। কিন্তু তা তিনি করেননি। ঘটনার সময় আটকরা টাকার ব্যাপারে সুস্পষ্ট কোনো জবাব দিতে পারেননি। আর এ কারণে ফৌজদারি কার্যবিধির মানি লন্ডারিং আইন ২০১২-এর ৪(২) এবং দুর্নীতি দমন প্রতিরোধ আইন ২০০৪-এর ৫(২) ধারায় সুনির্দিষ্ট অভিযোগ এনে মামলা করতে পারতেন।' তিনি বলেন, ঘটনার পর কিছু কৌশল নিলে মামলা হতে পারত ঘুষ, প্রতারণা আর অর্থ আত্মসাতের অভিযোগে ফৌজদারী কার্যবিধির ১৬১, ৪২০ ও ৪০৯ ধারা মতে। আবার প্রচলিত আইনে সুরঞ্জিত সেনগুপ্তের বিরুদ্ধেও মামলা হতে পারত বা এখনো তা হতে পারে।
ওই আইনজীবী আরো বলেন, প্রচলিত এসব ধারার পাশাপাশি সরকারি কর্মচারী চাকরি বিধিমালা ভঙ্গের অপরাধেও মন্ত্রীর এপিএস, গাড়িচালক এবং জিএমের বিরুদ্ধে বিভাগীয় মামলা হতে পারত। এখনো এই মামলা দায়েরের সুযোগ আছে।
নাম প্রকাশে অনিচ্ছুক একজন ঊর্ধ্বতন পুলিশ কর্মকর্তা জানান, ওই ঘটনার পরই ঢাকা মহানগরীর পুলিশের একজন ঊর্ধ্বতন কর্মকর্তা সুরঞ্জিত সেনকে পরামর্শ দিয়েছিলেন, আটকদের কাছ থেকে টাকা জব্দ করে তাঁদের বিরুদ্ধে মামলা করে গ্রেপ্তার দেখানোর জন্য। এ ব্যাপারে পুলিশ তাৎক্ষণিকভাবে প্রক্রিয়াও নিয়েছিল। কিন্তু সুরঞ্জিত সেনগুপ্ত এবং তাঁর ঘনিষ্ঠ কয়েকজন উপদেষ্টার কারণেই তা করা সম্ভব হয়নি। মন্ত্রীর সেই একগুঁয়েমির কারণেই আজ তাঁকে পদত্যাগ করতে হলো।
পুলিশের সাবেক মহাপরিদর্শক (আইজি) নুরুল হুদার সঙ্গে যোগাযোগ করলে তিনি এ ব্যাপারে এই মুহূর্তে কোনো প্রকার মন্তব্য করতে অস্বীকৃতি জানান।
আরেক সাবেক আইজিপি তৈয়ব উদ্দিন আহমেদ গতকাল কালের কণ্ঠকে বলেন, 'এটি এই দেশের মানুষ বা জাতির জন্য একটি লজ্জাকর আর দুর্ভাগ্যজনক ঘটনা। ঘটনার তদন্ত হোক, এটা আমি চাই, তবে এর বাইরে আর কিছু বলতে চাই না।'
আরেক সাবেক আইজিপি ইসমাইল হোসেন বলেন, 'ক্রাইম বা অপরাধ যেখানে ঘটে, সেখানে আইনশৃঙ্খলা রক্ষার সঙ্গে সম্পৃক্ত বাহিনীর অবশ্যই একটা করণীয় থাকে। যেহেতু তারা হাতেনাতে টাকাসহ ধরা পড়েছে এবং এর কোনো সদুত্তর দিতে পারেনি, তখন উচিত ছিল ওই সময়ই সংশ্লিষ্ট থানায় একটি মামলা হওয়ার। আর সেই মামলার তদন্তেই বের হয়ে আসত প্রকৃত ঘটনা।' তবে এখনো মামলা হওয়ার সুযোগ আছে এবং প্রকৃত ঘটনা বের হয়ে আসা উচিৎ বলে তিনি মনে করেন।
নাম প্রকাশে অনিচ্ছুক আরেক সাবেক আইজিপি কালের কণ্ঠকে বলেন, 'ঘটনার সময় সেখানে পুলিশসহ বিভিন্ন গোয়েন্দা সংস্থার কর্মকর্তারা উপস্থিত ছিলেন। হাতেনাতে এমন একটি ঘটনা ধরার পর পুলিশের উচিত ছিল ওদের গ্রেপ্তার করা। গোয়েন্দারা এপিএস আর জিএমকে অনুসরণ করে বা ব্যবহার করে রেলমন্ত্রীকেও আইনের আওতায় আনতে পারতেন। কিন্তু এর কোনোটাই করা হয়নি। শুধু তাই না, তাদেরকে মর্যাদার সঙ্গে ছেড়ে দেওয়া হয়েছে। গাড়িসহ টাকা জব্দ বা মালামালের কোনো সিজার লিস্ট তৈরি করা হয়নি।' তিনি যতদূর শুনেছেন, আটক টাকার পরিমাণ ছিল এক কোটি ১২ লাখ। এখন সঙ্গত কারণে স্পষ্ট হয়ে উঠেছে, পুলিশ বা আইনশৃঙ্খলা রক্ষার সঙ্গে যারা সম্পৃক্ত- তারা চাইলেও সব সময় আইনি কাজ করতে পারেন না। মূলত ক্ষমতাসীন দলের মন্ত্রী আর রাজনীতিবিদদের কাছে তারা জিম্মি। তাদের দাপটের কারণে এ রকম একটি ঘটনা জানার পরও পুলিশ বা সংশ্লিষ্ট আইনশৃঙ্খলা রক্ষাকারী কর্তৃপক্ষকে চুপ থাকতে হচ্ছে।
সাবেক উক্ত আইজিপি আরো বলেন, এ ক্ষেত্রে সংশ্লিষ্টদের কর্তব্য ও দায়িত্বে অবহেলার জন্য প্রচলিত ফৌজদারি আইনে মামলা হতে পারে। নেওয়া যেতে পারে বিভাগীয় শাস্তিমূলক ব্যবস্থা।
এ ব্যাপারে জানতে চাইলে পুলিশের বর্তমান আইজি খন্দকার হাসান মাহমুদ গতকাল কালের কণ্ঠকে বলেন, 'ঘটনার তদন্তে সরকারের পক্ষ থেকে পুলিশের কাছে সাহায্য চাওয়া হলে তা অবশ্যই করা হবে। গোয়েন্দারা তাদের নিজস্ব কার্যপ্রণালি আর পদ্ধতিতে সব সময়ই কাজ করে থাকেন, এ ক্ষেত্রেও করছেন।' তবে কারো বিরুদ্ধে সুনির্দিষ্ট অভিযোগ এনে থানায় মামলা করা হলে পুলিশও বিষয়টি তদন্ত করবে বলে তিনি জানান।

No comments

Powered by Blogger.