মৈত্রীবন্ধন: এগিয়ে চলো-সাহিত্যিকদের মধ্যে যোগাযোগ দুই বাংলার সাহিত্যকে সমৃদ্ধ করবে by অমর সাহা

দুই বাংলার সাহিত্যিক-শিল্পীদের মধ্যে যোগাযোগ ও ভাববিনিময়ের ওপর জোর দিয়েছেন ভারত-বাংলাদেশের সাহিত্যিকেরা। দুই বাংলার সাহিত্যিক ও শিল্পীরা মুখোমুখি হয়ে সাহিত্যের আদান-প্রদান করলে দুই দেশের সাহিত্য আরও সমৃদ্ধ হবে।


কলকাতায় গতকাল সোমবার ছিল মৈত্রীবন্ধন উৎসবের দ্বিতীয় পর্যায়ের অনুষ্ঠানের দ্বিতীয় দিন। অনুষ্ঠানে দুই বাংলার সাহিত্য নিয়ে আলোচনা-পর্যালোচনা করেন সাহিত্যিকেরা। আলোচনার পাশাপাশি ছিল আবৃত্তি অনুষ্ঠান।
দুই দেশের মৈত্রীবন্ধন দৃঢ় করার প্রত্যয় নিয়ে বাংলাদেশের সর্বাধিক প্রচারিত প্রথম আলো ও ভারতের প্রভাবশালী ইংরেজি দৈনিক টাইমস অব ইন্ডিয়া এই উৎসবের আয়োজন করে। গত শনিবার দুই দেশের নাটক পরিবেশনের মাধ্যমে উৎসব শুরু হয়। বাংলাদেশের কহে বীরাঙ্গনা এবং কলকাতার সমুদ্রে মৌন নাটক পরিবেশিত হয় ওই দিন।
গতকাল উৎসবের দ্বিতীয় দিন বাংলাদেশের দুই লেখক সৈয়দ মনজুরুল ইসলাম ও আনিসুল হক যোগ দেন। আর ভারতের পক্ষে আলোচনায় অংশ নেন দিল্লির বিশিষ্ট সাহিত্যিক নমিতা গোখলে। সন্ধ্যা সাতটায় এই সাহিত্য উৎসবের সূচনা হয় কলকাতার ঐতিহাসিক টাউন হলে। সঞ্চালন করেন নমিতা গোখলে। তিনি বলেন, ‘আমাদের দুই দেশের মধ্যে রাজনৈতিক সীমানা থাকলেও মানুষের হূদয় সেই সীমানা মানে না। আমাদের হূদয়ের টান সীমান্তের সেই বাধা উতরিয়ে মৈত্রীবন্ধনে আবদ্ধ করে।’
সৈয়দ মনজুরুল ইসলাম বলেন, ‘বাংলাদেশে বাংলা সাহিত্যের চর্চা কলকাতার চেয়ে বেশি হয়। দুই বাংলার সাহিত্যিক-শিল্পীরা যদি মুখোমুখি হয়ে সাহিত্যের আদান-প্রদান করেন, তবে দুই দেশের সাহিত্য আরও সমৃদ্ধ হবে। আমাদের অন্তরের কল্পনা আর ভাবের বন্ধন তৈরি হলে মৈত্রীবন্ধন আরও দৃঢ় হবে।’
মনজুরুল ইসলাম দুই দেশের সাহিত্যের বই বিনিময়ের কথাও বলেন। তাঁর মতে, এর মাধ্যমে দুই দেশের মানুষ সাহিত্য সম্পর্কে আরও জানতে পারবে।
আনিসুল হক বলেন, ‘ভারতের সঙ্গে আমাদের বন্ধুত্বপূর্ণ সম্পর্ক দীর্ঘদিনের। বাংলাদেশের সাহিত্যের নানা অংশে উঠে এসেছে এই সম্পর্কের কথা। বাংলাদেশের সংবাদপত্র এই সম্পর্ক সুদৃঢ় করার লক্ষ্যে কাজ করছে। বাংলাদেশের সংবাদপত্র অসাম্প্রদায়িক।’
এক দর্শকের প্রশ্নের জবাবে অনিসুল হক বলেন, ‘বাংলাদেশ চায়, দুই দেশ ভালো থাকুক। একটি জরিপে দেখা গেছে, বাংলাদেশের মানুষ চায় ভারতের সঙ্গে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক গড়তে।’ তিনি দর্শকদের প্রশ্নের জবাবে বলেন, প্রথম আলো মাদকবিরোধী, এসিড নিক্ষেপবিরোধী, গণিত উৎসব, ভাষা প্রতিযোগ, বর্ণমেলাসহ বাংলাদেশের নানা সামাজিক কাজের সঙ্গে যুক্ত। অনুষ্ঠানে তিনি একটি কবিতাও আবৃত্তি করেন।
আজ মঙ্গলবার মৈত্রী উৎসবের তৃতীয় দিনে দুই দেশের নাট্যব্যক্তিত্বদের নিয়ে বসবে নাট্য আসর। এতে যোগ দিচ্ছেন বাংলাদেশের নাট্যব্যক্তিত্ব আসাদুজ্জামান নূর এবং কলকাতার রুদ্রপ্রসাদ সেনগুপ্ত। সঙ্গে থাকবেন অভিনেত্রী সোহিনী হালদার।
মৈত্রীবন্ধন উৎসবের প্রথম পর্যায় ফেব্রুয়ারিতে আয়োজন করা হয়। সেই আয়োজনে ছিল সাংস্কৃতিক উৎসব।

No comments

Powered by Blogger.