শেয়ারবাজার-দেশের বৃহত্তম মিউচুয়াল ফান্ডের প্রতীক্ষায় by ফারুক মঈনউদ্দীন

ছোটবেলায় পড়া একটা প্রবাদ নিশ্চয়ই সবার মনে আছে, ‘চোর পালালে বুদ্ধি বাড়ে’। আমাদের দেশের শেয়ারবাজারের বিশাল ধস ততোধিক একটা বিরাটসংখ্যক সাধারণ মানুষের সঞ্চয় ও বিনিয়োগ লুটে নিয়ে গেলেও তেমনিভাবে নিয়ন্ত্রক সংস্থা এবং সরকারের বুদ্ধি বেড়ে যায়।


এবারের ধসের পর বুদ্ধি বাড়ার প্রমাণ হিসেবে অনেক পদক্ষেপের মধ্যে সর্বশেষটি হচ্ছে ‘বাংলাদেশ ফান্ড’ নামের পাঁচ হাজার কোটি টাকার একটি ‘ওপেন এন্ডেড মিউচুয়াল ফান্ড’ গঠনের উদ্যোগ। সরকারি প্রতিষ্ঠানগুলোর শেয়ার বাজারে ছাড়ার প্রচেষ্টা, তদন্ত কমিটি গঠন ইত্যাদি তো আগেই হয়েছে। সর্বশেষ খবরে প্রকাশ, ফান্ডের এক-চতুর্থাংশ অর্থায়নের ব্যবস্থা ইতিমধ্যে হয়ে গেছে। প্রসঙ্গত উল্লেখ্য, এই ফান্ডটি হবে বাংলাদেশের সর্ববৃহৎ ‘ওপেন এন্ডেড মিউচুয়াল ফান্ড’। ঢাকা স্টক এক্সচেঞ্জে নিবন্ধিত মিউচুয়াল ফান্ডের মোট সংখ্যা ৩৩টি, এর বাইরে দুটি ওপেন এন্ডেড ফান্ড আছে, যার দুটিই আইসিবির (অর্থাৎ সরকারি) ব্যবস্থাপনায়। চরিত্রে এবং কর্মকাণ্ডে এ দুটি মিউচুয়াল ফান্ড হলেও এগুলোর প্রাতিষ্ঠানিক নাম ইউনিট ফান্ড।
ঝুঁকি এড়ানোর জন্য বিনিয়োগ বহুমুখীকরণের যে কৌশল অবলম্বনের কথা বলা হয়, মিউচুয়াল ফান্ড হচ্ছে মূলত তেমনি একটা পন্থা। বিভিন্ন শিল্প ও অন্যান্য খাতের সমন্বয়ে যে বহুমুখী শেয়ারের পোর্টফোলিও গড়ে তোলার ওপর জোর দেওয়া হয়, একজন ক্ষুদ্র বিনিয়োগকারীর পক্ষে তা সম্ভব হয় না। তা ছাড়া বিভিন্ন খাতের কোম্পানির শেয়ারে বিনিয়োগের জন্য যে তথ্য-উপাত্ত সংগ্রহ, ব্যবস্থাপনা ও সংরক্ষণ প্রয়োজন, অপেশাদার বিনিয়োগকারীদের জন্য সেটা ঠিকভাবে করা সম্ভব নয়। এই দুটি বিবেচনায় মিউচুয়াল ফান্ডকে বলা যেতে পারে বহুমুখী বিনিয়োগের ক্ষুদ্র সংস্করণ। এ উদ্দেশ্যে বিভিন্ন আর্থিক মধ্যস্থতাকারী প্রতিষ্ঠান বিভিন্ন খাতের কোম্পানির শেয়ারের সমন্বয়ে একটা নিজস্ব পোর্টফোলিও গড়ে তোলে। তারপর সেই মিলিত বিনিয়োগ-কোষে খাটানো মোট মূলধনকে ছোট ছোট এককের শেয়ারে ভাগ করে সাধারণ বিনিয়োগকারীদের কাছে বিক্রি করা হয়। এভাবে গঠিত পোর্টফোলিওই মিউচুয়াল ফান্ড নামে পরিচিত।
মিউচুয়াল ফান্ডের কয়েকটা শ্রেণীবিভাগ রয়েছে। তবে সাধারণ মূলধন সংগ্রহের প্রকৃতি বিন্যাসে দুই ধরনের ফান্ড হতে পারে, যেমন—ক্লোজ এন্ডেড ফান্ড এবং ওপেন এন্ডেড ফান্ড। ক্লোজ এন্ডেড ফান্ডের শেয়ার একবারই মাত্র আইপিওর মাধ্যমে জনসাধারণের কাছে বিক্রি করা হয় নির্দিষ্ট সময়সীমার মধ্যে। পরবর্তী সময়ে প্রাথমিক বাজার থেকে এই ফান্ডের শেয়ার কেনার সুযোগ থাকে না, তবে এই ফান্ড স্টক এক্সচেঞ্জে তালিকাভুক্ত থাকে বলে অন্যান্য শেয়ারের মতো বাজারে কেনাবেচা হয়। পক্ষান্তরে ওপেন এন্ডেড ফান্ডের শেয়ার আইপিওর মাধ্যমে বিক্রি হয় না, আগ্রহী বিনিয়োগকারী যেকোনো সময়ে ফান্ড সৃষ্টিকারী প্রতিষ্ঠান থেকে তাদের নির্ধারিত দামে এটির শেয়ার কিনে নিতে পারেন। এই ফান্ড স্টক এক্সচেঞ্জে তালিকাভুক্ত হয় না বলে মাধ্যমিক বাজারে এর কেনাবেচা হয় না। তবে প্রয়োজনে বিনিয়োগকারী যেকোনো সময় ইস্যুকারী প্রতিষ্ঠানের কাছে তাদের নির্ধারিত মূল্যে শেয়ার বিক্রিও করে দিতে পারেন। বিনিয়োগ বহুমুখীকরণ ছাড়াও এ ধরনের ফান্ডের একটা বড় সুবিধা হচ্ছে, এটির তারল্য সুবিধা। ইস্যুকারী কর্তৃপক্ষ যেকোনো সময়ে একটা নির্ধারিত দামে এই শেয়ার কিনে নেয় বলে এটির জন্য শেয়ারবাজারে গিয়ে ক্রেতা খুঁজতে হয় না। উল্লেখ্য, এই শেয়ার ইস্যুকারীর বিক্রয়মূল্য এবং পুনঃক্রয়মূল্যের মধ্যে একটা পার্থক্য রাখা হয় এবং সংগত কারণেই শেষোক্তটি প্রথমটির চেয়ে কম হয়। যেমন—বর্তমানে আইসিবির ব্যবস্থাপনায় যে দুটি ওপেন এন্ডেড ফান্ড আছে, সেগুলোর ক্রয় ও বিক্রয়মূল্যের মধ্যে পার্থক্য রাখা হয় পাঁচ টাকার। এই ফান্ড শেয়ারবাজারে বিক্রি হয় না বলে এটির দাম নিয়ে কোনো ফাটকাবাজারি করার সুযোগ থাকে না, ফান্ডের বিনিয়োগ-কোষে ভালো শেয়ারের সমাগম থাকলে এটির নিট সম্পদমূল্য সন্তোষজনক পর্যায়ে থাকে, আর পোর্টফোলিও ম্যানেজমেন্টের অদক্ষতার কারণে যদি ভালো শেয়ারের সমাগম কম হয়, তাহলে বছরের শেষে গিয়ে কমে যায় সম্পদমূল্য ও লভ্যাংশ। এটিই এ ধরনের শেয়ারের একমাত্র ঝুঁকি, তবে পরিমিত নিশ্চিত আয়ের হিসেবে অপেক্ষাকৃত নিরাপদ।
বাংলাদেশ ফান্ড নামের পাঁচ হাজার কোটি টাকার যে বিশাল মিউচুয়াল ফান্ডটি গঠিত হতে যাচ্ছে, সেটির অর্থায়নে অংশগ্রহণ করছে মূল উদ্যোক্তা আইসিবি ছাড়াও সরকারি খাতের পাঁচটি ব্যাংক ও কয়েকটি আর্থিক প্রতিষ্ঠান। অতি উত্তপ্ত শেয়ারবাজারকে স্থিতিশীল করা এবং ব্যাংকগুলোর ঝুঁকি ব্যবস্থাপনা উন্নত করে আর্থিক খাতে সুশাসন নিশ্চিত করার জন্য মূলধন বাজারের সঙ্গে ব্যাংকের অত্যধিক সম্পৃক্ততা কমানোর যে প্রয়োজনীয়তা অনুভূত হচ্ছিল এবং যেসব নীতিমালা প্রবর্তন করা হচ্ছিল, বাংলাদেশ ফান্ডের গঠনকাঠামো সেটাকে ব্যাহত করবে, তাতে কোনো সন্দেহ নেই। যদিও সংগত বা অসংগত যা-ই হোক, অব্যবস্থাপনা ও অদক্ষতার কারণে এবং তদারকির অভাবে বুদ্বুদ বিস্ফোরিত হয়ে যে বাজার বিপর্যয় ঘটেছে, তাকে সামাল দেওয়ার জন্য এ ছাড়া আপাতত কোনো বিকল্প ছিল না। আইএমএফও তাদের সর্বশেষ সমীক্ষা শেষে সরকারি খাতের ব্যাংকগুলোকে এভাবে মূলধন বাজারে সম্পৃক্ত না করার জন্য পরামর্শ দিয়েছে।
ফান্ডটি গঠনের সবচেয়ে বড় যে বিষয় বিবেচনার দাবিদার সেটি হচ্ছে, বাজারে শেয়ারের চাহিদা সরবরাহের ওপর প্রভাব। এটি ওপেন এন্ডেড ফান্ড বলে এটির শেয়ার বাজারে আসবে না, তবে বাজারের শেয়ার চলে যাবে এর পোর্টফোলিওতে। ফলে বাজারের সরবরাহ পরিস্থিতির কোনো পরিবর্তন না ঘটিয়ে বরং চাহিদা বৃদ্ধি করবে এটির বিশাল আকার। বাজার যখন অতি মূল্যায়িত হয়ে বিশাল বুদ্বুুদ তৈরি হচ্ছিল, তখন সব মহল থেকে একজোটে বলা হচ্ছিল যে ক্রমবর্ধমান বিনিয়োগকারীর চাহিদার তুলনায় বাজারে শেয়ারের সরবরাহ কম, ফলে মূল্যস্ফীতি ঘটছে। এই রোগের নিদান হিসেবে সরবরাহ বাড়ানোর জন্য সরকারি প্রতিষ্ঠানের শেয়ার দ্রুত বাজারে ছাড়ার জন্য ক্রমাগত তাগাদা দেওয়া হয়েছে। কিন্তু অর্থমন্ত্রীর কড়া ধমক, এমনকি প্রধানমন্ত্রীর নির্দেশের পরও সেটা আজ অবধি বাস্তবায়িত হয়নি। শেয়ারের সরবরাহ না বাড়িয়ে কয়েক হাজার কোটি টাকা নিয়ে নতুন প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীকে বাজারে ছেড়ে দিলে চাহিদা ও সরবরাহের তত্ত্ব অনুযায়ী দামের অবস্থা কী হতে পারে, সেটা বুঝতে অর্থনীতির সাধারণ জ্ঞানই যথেষ্ট। একসময়কার বাস্তবতাবর্জিত অতিমূল্যায়িত বাজার প্রকৃত মূল্যের কাছাকাছি চলে আসার পর অতিরিক্ত চাহিদা সৃষ্টি করে তাকে আবার ঠেলে তোলার জন্যই হয়তো এ ব্যবস্থা।
১৯৯৬ সালেও একই রকম ঘটনা ঘটেছিল। সেবার বাজার উদ্ধারের জন্য কার্যকর তেমন কোনো ব্যবস্থা নেওয়া হয়নি। দেড় দশকের ব্যবধানে উভয় ধসের চরিত্র ও প্রক্রিয়া যা-ই হোক, ঘটনার পশ্চাতের নায়ক যাঁরাই হোন না কেন, বিশ্লেষকেরা এবং সরকারের সংশ্লিষ্ট উঁচু পর্যায়ের ব্যক্তিরা সাধারণ বিনিয়োগকারীদের অজ্ঞানতা, বিবেচনাবোধের অভাব, লোভ ইত্যাদিকে দায়ী করে এসেছেন বরাবর। শেয়ারবাজারের উল্লম্ফনের প্রাথমিক পর্যায়ে সেটাকে সরকারের সফলতা বলেও দাবি করা হয়েছিল। তারপর সেই উল্লম্ফন যখন বিপজ্জনক সীমা পার হয়ে সরকারের সফলতাকে অদক্ষতায় পর্যবসিত করে, তখন দেওয়া হয়েছে নতুন নতুন মতামত। সে সময় প্রধান নিয়ন্ত্রণকারী সংস্থা যে কেবল নীরব দর্শকের ভূমিকা পালন করেছে তা নয়, সংস্থার শীর্ষস্থানীয় কেউ কেউ বাজারে বুদ্বুদ তৈরিতে হাওয়াও দিয়েছেন। এটি যে কেবল নিশ্চিত ধারণাপ্রসূত তা নয়, সদ্য গঠিত তদন্ত কমিটির তদন্তেও উঠে এসেছে বলে পত্রিকান্তরে প্রকাশ।
২০১০ সালের শেষার্ধে শেয়ারবাজার যখন অতিমূল্যায়নের আঁচে উত্তপ্ত হয়ে পুড়তে শুরু করেছিল, তখন প্রধান নিয়ন্ত্রণকারী সংস্থা বাঁশি বাজাতে থাকলেও কেন্দ্রীয় ব্যাংক তার সীমিত বলয়ের মধ্যে বাণিজ্যিক ব্যাংকগুলোর রাশ টেনে ধরে কিছুটা নিয়ন্ত্রণে আনার চেষ্টা করেছিল। কিন্তু মূল নিয়ন্ত্রণকারী সংস্থার সঙ্গে কার্যকর সমন্বয়হীনতার কারণে সে চেষ্টা খুব ফলবতী হয়নি। উপরন্তু বাজারের বুদ্বুদ বিস্ফোরিত হলে কেন্দ্রীয় ব্যাংকের প্রয়াসকে দায়ী করার চেষ্টা করা হয়। অথচ বাজার চড়ে যাওয়ার বহু আগে কেন্দ্রীয় ব্যাংকের পক্ষ থেকে এ বিষয়ে প্রয়োজনীয় নির্দেশনা দেওয়া হয়েছিল। ব্যাংকিং খাতে শৃঙ্খলা বজায় রাখার জন্য এই নির্দেশনা ছিল অত্যন্ত জরুরি। কিন্তু সেসব নির্দেশনা নানা কারণে দৃঢ়ভাবে বাস্তবায়ন করা যায়নি।
অন্যদিকে মূল নিয়ন্ত্রক সংস্থা পরস্পরবিরোধী এলোপাতাড়ি নানা ধরনের সিদ্ধান্ত ও নিয়ম প্রবর্তন করে, তার কোনো কোনোটিকে আবার বাতিল করে, ফলে বাজারের বিশৃঙ্খল পরিস্থিতি যেন আরও বিভ্রান্তিকর হয়ে ওঠে। অথচ বাজার নিয়ন্ত্রণে রাখার মূল দায়টা কিন্তু এসইসির। ঘটনা ঘটে গিয়ে পানি অনেক দূর গড়ানোর পর সরকারি তরফ থেকে একটা কমিটি গঠন করে তদন্তের ব্যবস্থা করা হয়েছে, সেই তদন্তের ফলাফল যা-ই হোক না কেন, সেটা দিয়ে বিনিয়োগকারীদের কাছ থেকে লুণ্ঠিত অর্থ ফেরত দেওয়ার ব্যবস্থা করা যাবে না, সম্ভব হবে না বাজার কারসাজির সঙ্গে জড়িত ব্যক্তিদের বিরুদ্ধে কোনো ধরনের ব্যবস্থা গ্রহণ করা। অথচ বাজার যখন উন্মত্তের মতো আচরণ করছিল, মানুষ যখন সহজ লোভের হাতছানিতে পূর্বাপর বিবেচনা-রহিত হয়ে ভুল বিনিয়োগ করছিল, তখনই যদি নিয়ন্ত্রক সংস্থা স্বেচ্ছাপ্রণোদিত হয়ে উদ্ঘাটন করার চেষ্টা করত কারা কীভাবে বাজারকে প্রভাবিত করে কিংবা অন্য উপায়ে শেয়ারের মূল্যকে তাতিয়ে তুলছে, তাহলে হয়তো আজকের পরিস্থিতির সৃষ্টি হতো না, প্রয়োজন হতো না একটা তদন্ত কমিটি গঠন করার। আজকে যে নানা ধরনের উপশমকারী পদক্ষেপ নেওয়া হচ্ছে—যার সর্বশেষটি হচ্ছে সরকারি উদ্যোগে দেশের বৃহত্তম মিউচুয়াল ফান্ড, যার ফলাফল এখনো অনিশ্চিত, সেসবেরও কোনো দরকার হতো না।
ফারুক মঈনউদ্দীন: লেখক ও ব্যাংকার।
fmainuddin@hotmail.com

No comments

Powered by Blogger.