‘ক্রো কুল হোয়াইট শ্যাম্পু’

আমি যখন ক্লাস টুতে পড়তাম, তখন আমার বেশ মজার একজন বন্ধু ছিল। ওর নাম অদিতি। একটা কিছু হলেই যা হাসাহাসি শুরু করত না, থামানোই কঠিন ছিল। একদিন আমরা তিনজন ক্লাসের বাইরে হাঁটছিলাম—আমার পাশের বেঞ্চের মেয়ে, আমি আর অদিতি।


হঠাৎ অদিতির মাথার ওপর একটা কাক ইয়ে করে দিয়েছিল, সে টেরই পায়নি। সে আমাকে বলছিল, এই, শ্যাম্পুটা কী সুন্দর, না রে! আহ্, কী ঠান্ডা! আমি মুচকি হেসে বললাম, হ্যাঁ, তাই তো, কী সুন্দর সাদা সাদা, তোর মাথায় ভারি মানাচ্ছে রে! অদিতি একবারও চিন্তা করল না, ওর মাথার ওপর কে ফেলল, কীভাবে পড়ল। আমি বললাম, ‘শোন অদিতি, শ্যাম্পুটা আমার খুব চেনা, এটার নামও আমি জানি।’ সে বলল, ‘তাই। বল না, প্লিজ।’ আমি বললাম, ‘এখন না। তোর খাতা থেকে একটা পেজ ছিঁড়ে দে। লিখে দিই। অফ পিরিয়ডে পড়িস।’ আমি লিখলাম, ক্রো কুল হোয়াইট শ্যাম্পু। তারপর ক্লাসে গেলাম। অফ পিরিয়ডে ও লেখাটি খুব মনোযোগ দিয়ে পড়ছিল। হঠাৎ সে আমাকে বলল, এই ক্রো মানে কাক না?’
 তুবা তাসবিতা
ভিকারুন নিসা নূন স্কুল অ্যান্ড কলেজ।

No comments

Powered by Blogger.