বিদ্যুৎ ছাড়াই পাখার হাওয়া by আবদুল্লাহ আল রাশেদ

ইট-কাঠের এই শহরে দিন দিন লোডশোডিংয়ের মাত্রা যেভাবে বাড়ছে, তাতে বিকল্প ব্যবস্থা থাকলে কিছু সুবিধা হয়। বিদ্যুৎ না থাকলেও যাতে গরমে কিছুটা প্রশান্তি পাওয়া যায়। এর জন্য বাজারে পাওয়া যাচ্ছে বিভিন্ন ধরনের রিচার্জেবল ফ্যান, যেটি লোডশেডিংয়ের সময় ব্যবহার করতে পারেন।


নানা ধরনের রিচার্জেবল পাখার দাম নিচে দেওয়া হলো। সানকা লিমিটেড সানকার স্ট্যান্ড এবং আলোর ব্যবস্থাসহ কিছু ফ্যান পাওয়া যাচ্ছে। এর মধ্যে ১২ থেকে সর্বোচ্চ ১৬ ইঞ্চির স্ট্যান্ডসহ ও ছাড়া ফ্যান পাওয়া যাচ্ছে। পাওয়া যাবে তিন হাজার ৬০০ থেকে তিন হাজার ৮০০ টাকার মধ্যে। এর ভেতর আলোসহ ১২ ইঞ্চি ও ১৬ ইঞ্চির টেবিলফ্যান পাওয়া যাবে তিন হাজার ৮৫০ এবং চার হাজার টাকায়।

বেস্ট পাওয়ার
দুটি ব্যাটারিসম্পন্ন বেস্ট পাওয়ারের ফ্যান, যার মধ্যে একটি অতিরিক্ত ব্যাটারি দেওয়া থাকে। ১২ ও ১৪ ইঞ্চির ফ্যানের দাম তিন হাজার ২০০ থেকে চার হাজার ৫০০ টাকা।
ফিটেড, টাওয়ার, এফটি লিমিটেড
ইংল্যান্ডের তৈরি ফিটেড, টাওয়ার ও এফটি লিমিটেডের ১২ ইঞ্চির চার্জিং ফ্যান পাওয়া যাবে তিন হাজার ৫০০ থেকে তিন হাজার ৬০০ টাকায়।

কেএসটি, আইডিপি ইন্ডাস্ট্রিজ লিমিটেড
কেএসটির এবং আইডিপির কোম্পানির ১২ ইঞ্চির ফ্যান পাওয়া যাবে দুই হাজার ৫০০ টাকার মধ্যে।
মিজাব ইন্ডাস্ট্রিজ লিমিটেড
মিজাব কোম্পানির ১২ আর সর্বোচ্চ ১৬ ইঞ্চির ফ্যান তিন হাজার থেকে তিন হাজার ৫০০ টাকার মধ্যে পাওয়া যাবে।

ক্যানেডি ইলেকট্রনিকস
ক্যানেডি ১২ থেকে ১৬ ইঞ্চির রিচার্জেবল ফ্যান দুই হাজার ৮০০ থেকে তিন হাজার ২০০ টাকার মধ্যে পাওয়া যাবে। এবং ১৬ ইঞ্চির স্ট্যান্ড ফ্যানের দাম তিন হাজার ৫০০ টাকা।

মিডিয়া লিমিটেড
১২, ১৪ ও ১৬ ইঞ্চির মিডিয়া ফ্যান পাওয়া যাবে তিন হাজার ২০০ টাকা থেকে তিন হাজার ৭০০ টাকার মধ্যে।

ভিক্টর, নিপেন্ডার লিমিটেড
ভিক্টর ও নিপেন্ডার লিমিটেডের ১২ থেকে ১৬ ইঞ্চির চার্জিং ফ্যান পাওয়া যাবে তিন হাজার ৩০০ থেকে তিন হাজার ৮০০ টাকায়। এ ছাড়া নিপেন্ডারের ১৬ ইঞ্চি স্ট্যান্ড ফ্যানের দাম তিন হাজার ৫০০ টাকা।

ক্ল্যাসিক, প্রদীপ
দুটি কোম্পানির ১২ থেকে ১৬ ইঞ্চির ফ্যান এক হাজার ৯৫০ থেকে তিন হাজার টাকার মধ্যে পাওয়া যাবে। এর মধ্যে প্রদীপ কোম্পানির ১৬ ইঞ্চির স্ট্যান্ড ফ্যান পাওয়া যাবে তিন হাজার টাকায়।

নোভা, এয়ার কিং, নূর এয়ার
তিনটি প্রতিষ্ঠানের ১২ ও ১৬ ইঞ্চির ফ্যান পাওয়া যাবে তিন হাজার ৫০০ টাকার মধ্যে।

গোল্ড হিল
চীনের তৈরি বাজারে নতুন এসেছে রিচার্জাবল গোল্ড হিল। দুই ধরনের ১২ ইঞ্চির ফ্যানের দাম দুই হাজার ৩৫০ থেকে দুই হাজার ৪০০ টাকায়।

নোভানা
নতুন আরেকটি কোম্পানি নোভানার ১২ ও ১৬ ইঞ্চি ফ্যান তিন হাজার ৫০০ থেকে তিন হাজার ৮০০ টাকায় পাওয়া যাচ্ছে।

জেনে নিন
 রিচার্জেবল ফ্যানের কোনো ধরনের ওয়ারেন্টি বা গ্যারান্টি দেওয়া হয় না। তবে কোনো ধরনের সমস্যা দেখা দিলে এ ক্ষেত্রে যেখান থেকে কিনেছেন, সেখানে নিজস্ব সার্ভিসিং ব্যবস্থা রয়েছে। এতে ব্যাটারি নষ্ট হলে নিজ খরচে কিনে আবার লাগানো যাবে। আর এক বছরের মধ্যে অন্যান্য যন্ত্রের সমস্যা হলে তা-ও মেরামত করে দেবে।
 কেনার পরের ২৪ ঘণ্টা একটানা বিদ্যুতে চার্জ দিতে হবে।
 বিদ্যুৎ না থাকলে তিন ঘণ্টার মতো ব্যাক-আপ দেওয়ার ক্ষমতা রয়েছে।
 প্রতিদিন তিন ঘণ্টা ব্যবহারের জন্য ছয় ঘণ্টা করে চার্জ দিতে হবে।

পাওয়া যাবে
রাজধানী ঢাকার কারওয়ান বাজার ইলেকট্রনিকস মার্কেট, বঙ্গবন্ধু স্টেডিয়াম মার্কেট, মোহাম্মদপুর টাউন হল মার্কেটসহ বাংলাদেশের সব ইলেকট্রনিকস মার্কেটে এই রিচার্জেবল ফ্যান পাওয়া যাবে।

No comments

Powered by Blogger.