ব্র্যাক ব্যাংক-সমকাল সাহিত্য পুরস্কার-সৃজনশীলতায় নতুন উদ্দীপনা

ব্র্যাক ব্যাংক-সমকাল সাহিত্য পুরস্কার প্রবর্তন এবং তা গুণী সাহিত্যিকদের হাতে তুলে দেওয়ার ঘটনাটিকে দেশের বরেণ্য লেখক-বুদ্ধিজীবীরা সাহিত্যের ক্ষেত্রে নতুন উদ্দীপনা বলে বিবেচনা করেছেন। বাংলা নতুন বছরের সূচনাতেই ২ বৈশাখ রোববার সন্ধ্যায় গুলশানের স্পেক্ট্রা কনভেনশন সেন্টারে এক আনন্দঘন অনুষ্ঠানে ব্র্যাক ব্যাংক-সমকাল সাহিত্য পুরস্কার তুলে দেওয়া হয় নির্বাচিত তিন সাহিত্যিকের হাতে।


পুরস্কারপ্রাপ্তরা হলেন_ কবিতা, কথাসাহিত্য শাখায় সৈয়দ শামসুল হক (কাব্যগ্রন্থ 'তবু বেঁচে থাকা অপরূপ'), প্রবন্ধ-ভ্রমণ-স্মৃতিকথা শাখায় হাসান আজিজুল হক (স্মৃতিকথা গ্রন্থ 'উঁকি দিয়ে দিগন্ত') এবং তরুণ লেখক শাখায় দ্রাবিড় সৈকত (প্রথম কাব্যগ্রন্থ 'বয়াংসি চরকায় লাঙল কাব্য')। অনুষ্ঠানের প্রধান অতিথির বক্তৃতায় ড. আনিসুজ্জামানের একটি উক্তি এ পুরস্কারের তাৎপর্য বুঝবার জন্য গুরুত্বপূর্ণ বিবেচিত হতে পারে। তিনি এ পুরস্কার প্রবর্তনের জন্য ব্র্যাক ব্যাংক এবং সমকাল কর্তৃপক্ষকে ধন্যবাদ জানিয়ে বলেছেন, সাহিত্য তথা সৃজনশীলতার ক্ষেত্রে এ ধরনের উদ্যোগ ও পৃষ্ঠপোষকতা নতুন উদ্দীপনা সৃষ্টি করবে।
উদ্দীপনা যে সৃষ্টি করবে, তাতে সন্দেহ নেই। কারণ নবপ্রবর্তিত এ পুরস্কারের জন্য ২০১১ সালে প্রকাশিত গ্রন্থ আহ্বান করা হয়েছিল। তাতে চার শতাধিক বই জমা পড়েছে। এসব বইয়ের মধ্যে স্বনামধন্য কবি-সাহিত্যিক-প্রাবন্ধিকের বই যেমন ছিল, তেমনই ছিল প্রতিভাবান সম্ভাবনাময় তরুণ লেখকদের প্রথম বইও। জুরি বোর্ডের সদস্যরাও অভিজ্ঞতার আলোকে বলেছেন, তরুণদের সেরা বইটি নির্বাচন করতে তারা হিমশিম খেয়েছেন। প্রতিষ্ঠিত খ্যাতনামা লেখকদের বই নির্বাচনও দুরূহ ছিল। কারণ, শ্রেষ্ঠ বইয়ের দূরত্ব তারা দেখেছেন উনিশ-বিশের সূক্ষ্ম ব্যবধান। পুরস্কারপ্রাপ্ত লেখকরাও এ পুরস্কারের তাৎপর্য নিয়ে যে মন্তব্য করেছেন, তাতে আমাদের সাহিত্য ক্ষেত্রে প্রবর্তিত এ পুরস্কার উদ্দীপনা তথা প্রেরণাদায়ী ভূমিকা রাখবে বলেই আশাবাদ উচ্চারিত হয়েছে। সৈয়দ শামসুল হক পুরস্কার পাওয়ার প্রতিক্রিয়া প্রকাশ করতে গিয়ে বলেছেন, এমন একটি পুরস্কার পাওয়ার দিনটি তার কাছে খুবই আনন্দের। হাসান আজিজুল হকের উক্তি, পুরস্কার পেতে সব লেখকেরই ভালো লাগে। তবে ভালো লেখক পুরস্কারের পেছনে ছোটেন না, পুরস্কারই তার পেছনে ছুটবে। তরুণ কবি দ্রাবিড় সৈকত বলেছেন, এ পুরস্কার সাহিত্যচর্চায় অনুপ্রাণিত করবে। কবি আল মাহমুদ, ইতিহাসবিদ ড. সালাহ্উদ্দীন আহমেদসহ বিপুলসংখ্যক খ্যাতনামা কবি-সাহিত্যিক-বুদ্ধিজীবীর উজ্জ্বল উপস্থিতিও এ পুরস্কারে প্রাণিত করার শক্তির প্রতি ইঙ্গিত করেছে। পুরস্কার প্রবর্তক দুই প্রতিষ্ঠান ব্র্যাক ব্যাংক ও সমকাল সৃজনশীল সাহিত্যের পৃষ্ঠপোষকতা ও গুণী লেখকদের সম্মানিত করার লক্ষ্যে, তরুণদের সাহিত্যচর্চাকে উদ্দীপ্ত করতে এ ধরনের আরও উদ্যোগ যৌথভাবে বছরব্যাপী চালানোর সংকল্প ব্যক্ত করেছে। কবি আল মাহমুদসহ বরেণ্যজনরা প্রতিক্রিয়ায় বলেছেন, এ পুরস্কার সাহিত্যাঙ্গনে গুরুত্বপূর্ণ জায়গা করে নেবে। ব্র্যাক ব্যাংক-সমকাল সাহিত্য পুরস্কারের এই জয়যাত্রা অব্যাহত থাকবে, আমাদের সাহিত্য আরও ঋদ্ধ হবে_ এই প্রত্যাশা।

No comments

Powered by Blogger.