স্বাস্থ্যসহ অন্যান্য গুরুত্বপূর্ণ খাতের বাজেট বরাদ্দ by এ এম এম শওকত আলী

এ বছর স্বাস্থ্য, পরিবার কল্যাণ (জনসংখ্যা নিয়ন্ত্রণ) এবং পুষ্টি খাতে সর্বমোট বরাদ্দ ৮৮.৬৯ বিলিয়ন টাকা। এ বছরের বরাদ্দ গত বছরের তুলনায় কিছুটা বেশি হলেও চিকিৎসকরা হতাশ হয়েছেন। এ কথাই সম্প্রতি মিডিয়ায় প্রকাশিত হয়েছে। চিকিৎসকদের মতে, এ বছর সর্বমোট বাজেটের অন্তত ১০ শতাংশ বরাদ্দ হওয়া উচিত ছিল স্বাস্থ্য খাতে। বাজেট বক্তব্যের অব্যবহিত পরেই সংশ্লিষ্ট খাতের বিশেষজ্ঞরা এ ধরনের হতাশা ব্যক্ত করতে অভ্যস্ত। এটাই রেওয়াজে পরিণত হয়েছে।


বিভিন্ন খাতের বিশেষজ্ঞদের মধ্যে একটি বদ্ধমূল ধারণা রয়েছে_তাঁর খাতই অন্য কোনো খাতের চেয়ে অধিকতর গুরুত্বপূর্ণ। গুরুত্বের মাত্রা নির্ধারিত হয় জাতীয় অর্থনীতিতে কার কত অবদান। স্বাস্থ্য খাতের ক্ষেত্রে এ সংক্রান্ত যুক্তি বহুবিধ_এক. সুস্বাস্থ্যের কারণে জনপ্রতি উৎপাদন ক্ষমতা বৃদ্ধি পায়; দুই. অসুস্থ নাগরিকরা কাঙ্ক্ষিত উৎপাদন নিশ্চিত করতে সক্ষম হয় না; তিন. দারিদ্র্য বিমোচন সংক্রান্ত বিদ্যমান দর্শনে স্বাস্থ্যসহ শিক্ষাও অন্তর্ভুক্ত। সার্বিকভাবে মানবিক উন্নয়নের জন্য এসব খাত নিঃসন্দেহে গুরুত্বপূর্ণ। এ নিয়ে কারো দ্বিমত থাকার কথা নয়।
অবকাঠামো উন্নয়নে বিশ্বাসী ব্যক্তিরাও এ খাতে অধিকতর বরাদ্দের জন্য যুক্তি প্রদর্শন করে থাকেন। তাঁদের যুক্তি হলো, দ্রুত পণ্য পরিবহনের জন্য এ খাতে প্রয়োজনীয় বরাদ্দ দেওয়া সমীচীন। এতে অর্থনৈতিক উন্নয়ন বৃদ্ধি সম্ভব হয়। দেশের অভ্যন্তরে এবং বিদেশে রপ্তানিযোগ্য পণ্য পরিবহন কম সময়ে করা হলে সংশ্লিষ্ট ব্যক্তি বা প্রতিষ্ঠানের জন্য লাভজনক হয় এবং ভোক্তাদেরও সুবিধা হয়।
কৃষি উন্নয়নে বিশ্বাসী ব্যক্তি বা প্রতিষ্ঠানগুলোও একাধিক যুক্তি প্রদর্শন করতে পারেন_এক. খাদ্য নিরাপত্তা নিশ্চিত করার জন্য অধিকতর খাদ্য উৎপাদনের কোনো বিকল্প নেই; দুই. কৃষিজাত পণ্যের ওপর পুষ্টি নিরাপত্তা নির্ভরশীল, এবং তা না হলে সুস্বাস্থ্য নিশ্চিত করা সম্ভব নয়; তিন. জিডিপিতে কৃষি খাতের অবদান সর্বাধিক। বলা বাহুল্য, অন্যান্য খাতও বহুবিধ যুক্তি প্রদর্শন করে থাকে।
উলি্লখিত যুক্তি ও পাল্টা যুক্তির ফলে সরকারের পক্ষে সব খাতের দাবি মেটানো সম্ভব হয় না। মূল কারণ, সম্পদের অপ্রতুলতা। এ বছরের বাজেটকে অনেক বিশেষজ্ঞ উচ্চাভিলাষী মর্মে আখ্যায়িত করেছেন। মূল যুক্তি হলো, বাজেটে যে ঘাটতি রয়েছে, তা পূরণ করা সম্ভব হবে কি না। এ নিয়ে অনেকেই সংশয় প্রকাশ করেছেন। বলা হয়েছে, মোট ঘাটতি জিডিপির ৫ শতাংশ। এ ঘাটতি দুটি উৎস থেকে আহরণ করতে হবে_এক. অভ্যন্তরীণ সম্পদ অর্থাৎ এনবিআর কর্তৃক আরোপিত বিভিন্ন কর; দুই. বৈদেশিক সাহায্য। পরিকল্পনা পর্যায়ে এ ধরনের কৌশল সঠিক হলেও মূল সমস্যা হলো, এ বিষয়ে অনিশ্চয়তা।
অনিশ্চয়তার বিষয়টিই হলো বাস্তবতা। দুটি উৎস থেকে ঘাটতি পূরণ করা সম্ভব নাও হতে পারে। অভিজ্ঞতায় দেখা গেছে, বছর শেষেই শুরু হয় বরাদ্দকৃত অর্থের হ্রাসকরণ প্রক্রিয়া। বরাদ্দের হ্রাসকরণ প্রক্রিয়ার প্রধান যুক্তি হলো, সময়মতো অর্থ ব্যবহারে ব্যর্থতা। প্রতি বছরই বার্ষিক উন্নয়ন কর্মসূচি অন্তত ৭ থেকে ১০ শতাংশ হ্রাস করা হয়। উন্নয়ন সহযোগীসহ সরকারও একই কথা বলে।
স্বাস্থ্য খাতসহ অন্যান্য খাতের বিশেষজ্ঞরা তাঁদের নির্দিষ্ট খাতে অধিকতর বরাদ্দের যুক্তি প্রদর্শনের বিষয়ে একটি কথা ভুলে যান। সেটা হলো_এক. সম্পদের অপ্রতুলতা এবং দুই. সময়মতো সম্পদ ব্যবহারে ব্যর্থতা। এসব বিষয় সার্বিকভাবে সুশাসনেরই অংশবিশেষ। অধিক অর্থ বরাদ্দ যাঁরা দাবি করেন, তাঁরা সুশাসনের কথা ভুলে যান।
২০০৮ সালে কয়েকটি সরকারি মেডিক্যাল কলেজের জন্য অতি মূল্যবান কয়েকটি আধুনিক যন্ত্রপাতি আমদানি করা হলেও তা প্রায় এক বছর ব্যবহৃত হয়নি। এসব সংবাদ মিডিয়া প্রকাশ করেছে। বাজেট বক্তৃতায় স্বাস্থ্য খাতের সুশাসন নিশ্চিত করার মাধ্যমে সবার জন্য মানসম্পন্ন স্বাস্থ্যসেবার বিষয়টি উপেক্ষিত হয়েছে, যদিও এ খাতের কিছু দুর্বলতার বিষয় বক্তৃতায় উল্লেখ করা হয়েছিল।
কিছু সাফল্যের কথাও বলা হয়েছিল_এক. যদিও মাতৃমৃত্যু হারের লক্ষ্যমাত্রা অর্জন করা সম্ভব হয়নি, তবে শিশুমৃত্যু হারের লক্ষ্যমাত্রা অর্জন করা সম্ভব হয়েছে। উল্লেখ্য, লক্ষ্যমাত্রা মিলেনিয়াম উন্নয়ন লক্ষ্যমাত্রারই অংশবিশেষ।
দুই. অপেক্ষাকৃত তরুণ ও মধ্যবয়সী সরকারি চিকিৎসকরা উপজেলা স্বাস্থ্যকেন্দ্রে বদলি করা হলেও সময়মতো কাজে যোগদান করেন না বা যোগদান করলেও কর্মস্থলে দৃশ্যমান নন। বাংলাদেশের গ্রামীণ স্বাস্থ্য অবকাঠামোর কোনো স্বল্পতা নেই। বিরাট অর্থ বিনিয়োগ করে এসব অবকাঠামো ইউনিয়ন পর্যায়ে বিস্তৃত। কিন্তু সেবার জন্য চিকিৎসকরা অনুপস্থিত। এ জন্য প্রধানমন্ত্রী একাধিকবার চিকিৎসকদের ওইসব কেন্দ্রে উপস্থিত থাকার আহ্বান জানিয়েছিলেন। এমনকি সাবধান বাণীও উচ্চারণ করেছিলেন। এর ফলে অবস্থার কোনো উন্নতি হয়েছে কি না, তার কোনো কথা বাজেট বক্তৃতায় প্রতিফলিত হয়নি।
বাজেট বক্তৃতায় স্বাস্থ্য খাতে কয়েকটি প্রয়োজনীয় পদক্ষেপের বিষয়ও উল্লেখ করা হয়েছিল। যেমন, নার্সসহ উপযুক্ত স্বাস্থ্যকর্মীদের নিয়োগ। ১৪৭ জন নার্সকে উচ্চশিক্ষার জন্য বিদেশে পাঠানো হয়েছে। উদ্দেশ্য_এর ফলে তাঁদের কর্মক্ষমতা বৃদ্ধি। ১২টি নতুন নার্সিং ইনস্টিটিউট স্থাপন করা হয়েছে। এর ফলে ৩৬০ ও ১২০ জন ছাত্রছাত্রীকে উচ্চশিক্ষা দেওয়া সম্ভব হবে। এসব পদক্ষেপ নিঃসন্দেহে প্রশংসনীয়। কিন্তু যাঁরা এ খাতে অধিকতর বরাদ্দের দাবিতে সোচ্চার, তাঁরা এ বিষয়গুলো উল্লেখ করেননি।
কৃষি খাতের বরাদ্দ সর্বমোট বাজেটের ৪.১ শতাংশ, যা গত বছরের তুলনায় কম। স্বাস্থ্য খাতের বরাদ্দ ৭.১ শতাংশ। কৃষি খাতে ফসলসহ মৎস্য ও প্রাণিসম্পদও অন্তর্ভুক্ত। একইভাবে স্বাস্থ্য খাতে পরিবার কল্যাণসহ পুষ্টি উপখাতও রয়েছে। এ দুটি উপখাত অন্যান্য খাতের তুলনায় দুর্বল। এদিকে দৃষ্টি দেওয়া প্রয়োজন। তবে বাজেট বক্তৃতায় এসব উপখাতের দুর্বলতা সম্পর্কে কিছু বলা হয়েছে।
স্বাস্থ্য খাত শুধু চিকিৎসার মধ্যেই সীমাবদ্ধ নয়। এ বিষয়টিই স্বাস্থ্যনীতি-২০১১ স্বীকার করেছে। বলা হয়েছে, 'স্বাস্থ্য হচ্ছে একটি পরিপূর্ণ শারীরিক, মানসিক ও সামাজিক সুস্থ অবস্থা; শুধু রোগ-ব্যাধি বা দুর্বলতার অনুপস্থিতিই নয়।' অর্থাৎ, এ স্বীকৃতি প্রচলিত প্রবাদবাক্য 'প্রতিরোধমূলক ব্যবস্থা রোগ নিরাময়ের তুলনায় উত্তম'কেও অতিক্রম করেছে। সার্বিক দৃষ্টিভঙ্গি হবে জনস্বাস্থ্যের সুরক্ষা। এর ফলে চিকিৎসাজনিত ব্যয় অনেক হ্রাস পাবে। স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় খাতের বরাদ্দ ৭.৪ শতাংশ, যা স্বাস্থ্য খাতের তুলনায় অধিকতর। স্থানীয় সরকারের সঙ্গে স্বাস্থ্য খাতের সম্পৃক্ততা হলো সাম্প্রতিককালের নীতির এক নতুন মাত্রা।
১৯৯৮ সালেই এ কারণে নগরভিত্তিক প্রাথমিক স্বাস্থ্যসেবা নিশ্চিত করার জন্য একটি প্রকল্প শুরু হয়। প্রকল্পটি বর্তমানে দ্বিতীয় পর্যায়ে বাস্তবায়ন করা হচ্ছে। এর সমাপ্তি হবে ২০১২ সালের জুনে। বর্তমানে একটি নগর স্বাস্থ্য কৌশলও প্রণীত হচ্ছে। নগর স্বাস্থ্যসেবা নিশ্চিত করার জন্য সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের স্থানীয় সরকার বিভাগই দায়িত্ব গ্রহণ করেছে। স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় প্রত্যক্ষভাবে এর সঙ্গে জড়িত নয়। স্বাস্থ্য খাতের ৭.১ শতাংশ বরাদ্দ সিটি করপোরেশন বা পৌরসভা পাবে কি না, তা স্পষ্ট নয়। এ কারণে ২০১২ সালের জুনের পর নগর স্বাস্থ্য উপখাতে বিনিয়োগের জন্য প্রচুর অর্থ প্রয়োজন হবে। জানা গেছে, এ ব্যাপারে উন্নয়ন সহযোগীরা বিনিয়োগের আগ্রহ প্রকাশ করেছে।
তবে গুরুত্বপূর্ণ বিষয় হলো, দাতাদের অর্থায়ন তো আজীবন পাওয়া সম্ভব নয়। তাই এ ব্যাপারে একটি সুনির্দিষ্ট কৌশল প্রণয়নের কাজ শুরু করেছে। আশা করা যায়, সেপ্টেম্বর মাসের মধ্যে একটি গ্রহণযোগ্য কৌশল প্রণয়ন করা সম্ভব হবে।

লেখক : তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা

No comments

Powered by Blogger.