‘আশরাফের কাছে পোর্টফোলিও ব্যাপার না’ -সুরঞ্জিত

মন্ত্রিত্বের পোর্টফোলিও (দপ্তর) সৈয়দ আশরাফুল ইসলামের কাছে কোনো বড় ব্যাপার নয় বলে দাবি করেছেন আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদ সদস্য সুরঞ্জিত সেনগুপ্ত। তিনি বলেছেন, ‘সৈয়দ আশরাফ একজন আপাদমস্তক রাজনীতিক। তাঁর কাছে মন্ত্রিত্বের পোর্টফোলিও বড় ব্যাপার নয়।’
আজ শুক্রবার সকালে রাজধানীর ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন মিলনায়তনে এক আলোচনা সভায় সুরঞ্জিত এসব কথা বলেন। নৌকা সমর্থক গোষ্ঠী নামের একটি সংগঠনের ব্যানারে সপ্তাহে অন্তত একদিন সমসাময়িক বিষয়ে নিয়ে কথা বলেন সুরঞ্জিত।
সৈয়দ আশরাফের দপ্তর হারানোর বিষয়ে সাবেক দপ্তরবিহীন মন্ত্রী সুরঞ্জিত সেনগুপ্ত বলেন, ‘মন্ত্রিসভায় কে কী পোর্টফোলিও পাবেন, তা একেবারেই প্রধানমন্ত্রীর এখতিয়ার। আর এ নিয়ে সরকার গেল গেল বলে চিৎকার করার কিছু নাই।’ আশরাফ যেখানেই থাকেন, পারিবারিক ঐতিহ্য ও জাতীয় চার নেতার একজনের সন্তান হিসেবে নিজস্ব মেধা ও মননে একজন সৎ রাজনীতিবিদ হিসেবে ভূমিকা রাখবেন বলে মনে করেন তিনি। তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা এটি দেশ, জাতি ও দলের স্বার্থেই করেছেন বলে ধরে নিতে হবে।
বিএনপির এখন কোনো অঙ্ক মিলছে না এমন দাবি করে খালেদা জিয়ার সৌদি আরবে ওমরাহ পালন স্থগিত হওয়া প্রসঙ্গে সুরঞ্জিত সেনগুপ্ত বলেন, ইংল্যান্ডে তো তার পুত্র তারেক রহমানকে বলে দেওয়া হয়েছে—সৌদি আরবে ওমরাহ পালন করতে যেতে পারবেন কিন্তু আসতে পারবেন না। আর খালেদা জিয়াকেও সৌদি আরবও আগের মতো কদর করছেন না। বেশি বহর নিয়ে ওমরাহ পালনের দাওয়াতও দিচ্ছেন না।
মুক্তিযুদ্ধ মন্ত্রণালয়ের সচিবের হাতে সম্প্রতি একজন মুক্তিযোদ্ধার লাঞ্ছিত হয়ে আত্মহত্যার ঘটনা প্রসঙ্গে সুরঞ্জিত বলেন, এটি অত্যন্ত হৃদয়বিদারক স্পর্শকাতর ঘটনা। সরকারকে বলব, এই বিষয়টি নিয়ে আরও একটু উচ্চতর কর্মকর্তা দিয়ে অনুসন্ধান করে ঘটনাটির বিচার হওয়া প্রয়োজন।
মন্ত্রিসভা পুনর্গঠনের ইঙ্গিত অর্থমন্ত্রীর
মন্ত্রিপরিষদে আরও পরিবর্তনের ইঙ্গিত দিলেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। আজ শুক্রবার দুপুরে সিলেটের চৌহাট্টায় বোলানন্দ নৈশ বিদ্যালয়ের নতুন ভবনের উদ্বোধন শেষে সাংবাদিকদের সঙ্গে কথা বলেন তিনি।
মন্ত্রিসভায় রদবদল প্রসঙ্গে সাংবাদিকদের প্রশ্নের পরিপ্রেক্ষিতে অর্থমন্ত্রী বলেন, ‘নতুন করে পরিবর্তন হচ্ছে কিনা সেটা বলা মুশকিল। তবে প্রধানমন্ত্রী শেখ হাসিনা যখন হাত দিয়েছেন তখন দেখা যাক কী হয়। একটু পুনর্গঠন হবে, তবে কীভাবে হবে বলা মুশকিল।’
মন্ত্রণালয় থেকে অব্যাহতি দেওয়া হলেও সৈয়দ আশরাফুল দলীয় পদে বহাল থাকবেন বলে জানান দলের উপদেষ্টামণ্ডলীর এই সদস্য। সৈয়দ আশরাফুল ইসলামকে স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয় থেকে অব্যাহতি দেওয়ার বিষয়টি আগে থেকে তিনিসহ অনেকেই জানতেন বলে উল্লেখ করেন আবুল মাল আবদুল মুহিত।
অর্থমন্ত্রী বলেন, ‘মন্ত্রিপরিষদের এই পরিবর্তনে স্থানীয় সরকার মন্ত্রণালয় আরও গতিশীল হবে।’
দলের সাধারণ সম্পাদক হওয়ার সময় সৈয়দ আশরাফুলকে দপ্তরবিহীন মন্ত্রী করার একটি প্রস্তাব ছিল উল্লেখ করে তিনি বলেন, ‘প্রধানমন্ত্রী এত দিন পর ওই প্রস্তাবই রূপায়ণ করেছেন।’
‘সাধারণ সম্পাদক করার সময়ই আশরাফকে দপ্তরবিহীন মন্ত্রী করার প্রস্তাব ছিল’-  অর্থমন্ত্রী
সৈয়দ আশরাফুল ইসলাম দলের সাধারণ সম্পাদক হওয়ার সময়ই তাকে দপ্তরবিহীন মন্ত্রী করার একটা প্রস্তাব ছিল বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। আজ শুক্রবার সিলেট নগরীতে সুরমা নদীর ওপর নবনির্মিত কাজীরবাজার সেতু পরিদর্শনকালে সাংবাদিকদের সঙ্গে এ কথা বলেন তিনি। সাধারণ সম্পাদককে দপ্তরবিহীন করায় দলে কোন প্রভাব পড়বে কি না? এমন প্রশ্নে অর্থমন্ত্রী বলেন, তিনি তো আছেন। আমার মনে হয় না (পরিবর্তন হবে)। আগেও একটা প্রস্তাব ছিল। হোয়েন হি ওয়াজ সেক্রেটারি, লেট হিম বি এ মিনিস্টার উইদাউট পোর্টফোলিও। যখন হন তখনো এই প্রস্তাব ছিল...প্রধানমন্ত্রী এত দিন পর ওই প্রস্তাব ইমপ্লিমেন্ট করেছেন। এটা কি মন্ত্রিপরিষদকে গতিশীল করতে, নাকি অন্য কোন উদ্দেশ্যে পরিবর্তন করা হচ্ছে জানতে চাইলে মুহিত বলেন, এটা পিওর অ্যান্ড সিম্পল। স্থানীয় সরকার ইজ ভেরি ইমপরটেন্ট। এটা রিয়েলি ফাংশন উইদাউট এ মিনিস্টার ফর এ লং টাইম। এই পরিবর্তনের ফলে স্থানীয় সরকার মন্ত্রণালয় আরও গতিশীল হবে বলেও আশা প্রকাশ করেন অর্থমন্ত্রী। ঈদের পর মন্ত্রিপরিষদে আরও পরিবর্তন আসছে এমন গুঞ্জনের ব্যাপারে তিনি বলেন, আই হ্যাভ নো আইডিয়া। আশরাফ সাহেবের যে  পোর্টফোলিও (মন্ত্রণালয়) পরিবর্তন হবে, সেটা অবশ্য আমরা কয়েকজন জানতাম। একটু রিকনস্ট্রাক্ট (পুনর্গঠন) হবে। কিন্তু কীভাবে হবে, বলা মুশকিল।

No comments

Powered by Blogger.