আপনি আমার ধর্ষণেরও যোগ্য নন

ব্রাজিলে চলতি মাসের গোড়ার দিকে পার্লামেন্ট অধিবেশন চলাকালে সরকারদলীয় নারী সদস্য মারিয়া ডো রোসারিও নুনেসকে উদ্দেশ্য করে চরম অবমাননাকর উক্তি করেন এক বিরোধীদলীয় কংগ্রেস সদস্য। জায়ির বোলসোনারো নামের ওই সদস্য বলেছিলেন, ‘তোমার মতো বিশ্রী নারীকে আমি ধর্ষণ করব না। তুমি আমার ধর্ষণেরও যোগ্য নও।’ শনিবার এ খবর প্রকাশ করেছে দ্য স্ট্রেইটস টাইম। তার এ অপমানজনক কটূক্তিকে কেন্দ্র করে সমালোচনার ঝড় ওঠেছে গোটা দেশজুড়ে। তার পদত্যাগ দাবি করেছে সে দেশের নারী এবং মানবাধিকার সংগঠনগুলো। এ বক্তব্যের নিন্দা জানিয়েছে স্বয়ং জাতিসংঘ। এ ঘটনায় তার বিরুদ্ধে মামলা ঠুকে দিয়েছেন প্রেসিডেন্ট দিলমা রুসেফের ঘনিষ্ঠ সহযোগী এবং সাবেক মানবাধিকারমন্ত্রী রোসারিও নুনেস। আন্তর্জাতিক মানবাধিকার দিবসের মাত্র একদিন আগে ৯ ডিসেম্বর পার্লামেন্টে চলছিল ধর্ষণ এবং যৌনতা সংক্রান্ত এক বিতর্ক। বিতর্কের এক পর্যায়ে ফ্লোর নেন অবসরপ্রাপ্ত সেনা কর্মকর্তা এবং বিরোধীদলীয় কংগ্রেস সদস্য ৫৯ বছরের জায়ির বোলসোনারো। তিনি নারী সদস্য মারিয়া ডো রোসারিও নুনেসকে লক্ষ্য করে বলেন, ‘থামুন, মারিয়া ডো রোসারিও! মাত্র কয়েকদিন আগে আপনি আমাকে ধর্ষক বলেছিলেন। কিন্তু আপনি আমার ধর্ষণেরও যোগ্য নন। আপনার মতো বিশ্রী নারীকে আমি ধর্ষণও করব না।’
তার এ বক্তব্যের পর বিক্ষোভে ফেটে পড়ে গোটা দেশ। সেখানকার সামাজিক সাইটগুলোতে এখনও তীব্র প্রতিক্রিয়া ব্যক্ত করে চলেছে ব্রাজিলের বিক্ষুব্ধ লোকজন। তার এ মন্তব্যকে ‘অগ্রহণযোগ্য’ বলে সমালোচনা করেছে জাতিসংঘ। তবে নিজের এ বক্তব্যের জন্য অনুতপ্ত নন বোলসোনারো। এ নিয়ে তিনি মারিয়ার কাছে কোনো রকম দুঃখ প্রকাশ করবেন না বলেও জানিয়েছেন। উল্টো স্থানীয় এক পত্রিকায় দেয়া সাক্ষাৎকারে তিনি বলেন, ‘আসলে, তিনি আমার ধর্ষণ করারও যোগ্য নন। কারণ তিনি দেখতে খুবই বিশ্রী। তিনি তো আমার টাইপ নন। আমি কখনোই তাকে ধর্ষণ করব না।’

No comments

Powered by Blogger.