ভারতের স্কুলে জঙ্গিবিরোধী নির্দেশিকা

পাকিস্তানের পেশোয়ারে স্কুলে জঙ্গি হামলার পর নড়েচড়ে বসেছে ভারতের প্রশাসন। স্কুলগুলোতে জঙ্গি হামলা রুখতে বা এ ধরনের হামলা হলে সতর্কতামূলক কী ব্যবস্থা নেয়া যেতে পারে তা জানিয়ে শুক্রবার একটি নির্দেশিকা জারি করেছে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রণালয়। রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলের সব স্কুলেই এ নির্দেশিকা জারি হয়েছে।
সম্প্রতি ভারতীয় গোয়েন্দারা জানিয়েছে, লস্কর-ই-তৈয়বা, সিমি বা ইন্ডিয়ান মুজাহিদিনের মতো জঙ্গিগোষ্ঠী পেশোয়ারের মতো জঙ্গি হামলা চালাতে পারে ভারতেও।
২০১০ সালের মুম্বাই হামলার অন্যতম অভিযুক্ত ডেভিড কোলম্যান হেডলির গ্রেফতারের পর এমনই একটি নির্দেশিকা দিয়েছিল স্বরাষ্ট্র মন্ত্রণালয়।
নতুন নির্দেশিকা অনুযায়ী, প্রতিটি স্কুল কংক্রিটের প্রাচীর দিয়ে ঘেরা হবে। সেখানে ৩-৪টি গেট রাখতে হবে এবং প্রতিটি গেটে কমপক্ষে তিনজন রক্ষী ২৪ ঘণ্টা নজরদারির দায়িত্বে থাকবেন।
নিরাপত্তাকর্মী, প্রধান শিক্ষক, অন্যান্য শিক্ষক ও শিক্ষার্থীদের সতর্ক করতে স্কুলে একটি বৈদ্যুতিক ঘণ্টা রাখার কথাও বলা হয়েছে। এটির সঙ্গে স্কুলের সব গেটের সংযোগ থাকবে। প্রত্যেক শিক্ষার্থী ও কর্মীদের সহজে কোনো নির্দেশ দিতে সেন্ট্রালাইজড পাবলিক অ্যানাউন্সমেন্ট সিস্টেম রাখতে হবে।

No comments

Powered by Blogger.