ইসরাইলের নিরাপত্তা নিশ্চিত করতে প্রস্তুত মিসর : সিসি

মিসরের প্রেসিডেন্ট আবদুল ফাত্তাহ আল সিসি বলেছেন, ইসরাইলের নিরাপত্তা নিশ্চিত এবং সন্ত্রাসের বিরুদ্ধে যৌথভাবে কাজ করতে তার সরকার ফিলিস্তিনে সৈন্য পাঠাতে প্রস্তুত রয়েছে। ইতালির পত্রিকা কুরিয়ার দেলা সেরা’র সাথে এক সাক্ষাতকারে সিসি এ কথা বলেন।
তিনি বলেন, ফিলিস্তিন রাষ্ট্রের অভ্যন্তরে সামরিক বাহিনী পাঠাতে আমরা প্রস্তুত । তারা স্থানীয় পুলিশকে সহযোগিতা করবে এবং ইসরাইলিদের নিরাপত্তার নিশ্চয়তা প্রদানকারী হিসেবে ভূমিকা রাখবে।
মিসর সেনাবাহিনীর সাবেক এই জেনারেল জোর দিয়ে বলেন, উভয়পক্ষের মধ্যে বিশ্বাস স্থাপন এবং সময়ের প্রয়োজনে এ ধরনের সৈন্য মোতায়েন করা হবে।
রয়টার্সের মতে, এ ব্যাপারে ইসরাইলি প্রধানমন্ত্রী বেননিয়ামিন নেতানিয়াহু এবং ফিলিস্তিনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসের সাথে সিসি বিস্তারিত আলোচনা করেছেন।
তিনি বলেন, আমি নেতানিয়াহুকে বলেছি যে, এ ধরনের একটি সাহসী পদক্ষেপ না নেয়া হলে কোনো কিছুরই সমাধান হবে না।
মিসরের প্রথম গণতান্ত্রিকভাবে নির্বাচিত প্রেসিডেন্টে মুহাম্মদ মুরসিকে উৎখাত করে ২০১৩ সালের জুলাইয়ে অবৈধভাবে ক্ষমতায় আসেন সিসি। এরপর থেকেই মিসর সরকার মুসলিম ব্রাদারহুডের ওপর জুলুম-নিপীড়ন চালিয়ে যাচ্ছে। এছাড়া গাজা উপত্যকা নিয়ন্ত্রণকারী হামাসের ওপর চাপ সৃষ্টি করতে মিসর সরকার রাফা সীমান্ত বন্ধ করে দিলে ইসরাইলের অবরোধের শিকার গাজার পরিস্থিতি গুরুত্বর রূপ নিয়েছে।
সূত্র : মিডলইস্ট মনিটর

No comments

Powered by Blogger.