ঢাকায় নিশা দেশাই- খালেদার সঙ্গে বৈঠক আজ

ঢাকা সফর শুরু করেছেন দক্ষিণ ও মধ্য এশিয়া বিষয়ক মার্কিন সহকারী পররাষ্ট্রমন্ত্রী নিশা দেশাই বিসওয়াল। গতকাল থেকে তার তিন দিনের সফরের আনুষ্ঠানিকতা শুরু হয়েছে। ১৮তম সার্ক শীর্ষ সম্মেলনে অংশ নিতে দু’দিন কাঠমান্ডু ছিলেন মার্কিন ওই কর্মকর্তা। গতকাল তিনি ঢাকায় আসেন। একাধিক কূটনৈতিক সূত্রমতে সফরের দ্বিতীয় ও শেষ দিনে আজ ও আগামীকাল সরকারের প্রতিনিধি, সংসদের বিরোধী দলের নেতা, সংসদের বাইরে থাকা বিরোধী জোটের শীর্ষ নেতৃত্ব, নাগরিক সমাজ, এনজিও প্রতিনিধি এবং শ্রম সংশ্লিষ্ট ব্যক্তিদের সঙ্গে পৃথক বৈঠক করবেন। পররাষ্ট্র দপ্তর সূত্র জানিয়েছে, আগামীকাল পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম ও পররাষ্ট্র সচিব এম শহীদুল হকের সঙ্গে পৃথক বৈঠক হবে তার। কাল ঢাকা ছাড়ার আগে গণমাধ্যমের মুখোমুখিও হবেন তিনি। এদিকে ঢাকাস্থ মার্কিন দূতাবাস এক সংবাদ বিজ্ঞপ্তিতে নিশা দেশাই বিসওয়ালের সফরসূচি প্রকাশ করেছে। দূতাবাস জানিয়েছে, ২৭-২৯শে নভেম্বর বাংলাদেশ সফর করবেন তিনি। তিন দিনের সফরে তিনি সরকারি কর্মকর্তা, ব্যবসায়িক সমপ্রদায়, তৈরী পোশাক শিল্পখাতের নেতৃবৃন্দ ও কর্মী এবং বিরোধীদলীয় নেতৃবৃন্দের সঙ্গে সাক্ষাৎ করবেন। ঢাকায় তার কার্যক্রম ছাড়াও তিনি গাজীপুরে অবস্থিত বাংলাদেশ ইনস্টিটিউট অব পিস সাপোর্ট অপারেশন ট্রেনিং (বিপসট) সফর করবেন। তিনি ২৯শে নভেম্বর বাংলাদেশ ত্যাগ করবেন। নিশা দেশাই বিসওয়াল ২০১৩ সালের ২১শে অক্টোবর দক্ষিণ ও মধ্য এশিয়াবিষয়ক সহকারী পররাষ্ট্রমন্ত্রী হিসেবে শপথ নেন। সহকারী পররাষ্ট্রমন্ত্রী হিসেবে তিনি ভারত, বাংলাদেশ, শ্রীলঙ্কা, নেপাল, মালদ্বীপ, ভুটান, কাজাখস্তান, উজবেকিস্তান, কিরগিজস্তান, তুর্কমেনিস্তান এবং তাজিকিস্তানে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রনীতি বিষয়ক দায়িত্ব পালন করেন। এর আগে ২০১০ সালের সেপ্টেম্বর মাস থেকে তিনি “ইউএসএআইডি” এশিয়ার সহকারী প্রশাসক হিসেবে কাজ করেন। সেখানে তিনি মধ্য এশিয়া থেকে প্যাসিফিক আইল্যান্ড পর্যন্ত বিস্তৃত ২২টি দেশের সহায়তায় ১২০ কোটি ডলারের একটি তহবিল, একটি দপ্তরের ব্যবস্থাপনা এবং ১২শ’রও বেশি উন্নয়ন কর্মীর  দেখাশোনার দায়িত্বে নিয়োজিত ছিলেন।  তার দায়িত্ব পালনকালে সময়ে ইউএসএআইডি বার্মায় এর কার্যক্রম পুনরায় চালু করে এবং ভারত, ইন্দোনেশিয়া ও কাজাখস্তানের মতো  দেশগুলোর সঙ্গে উন্নয়ন সহযোগিতায় সম্মিলিত কর্মসূচির মাধ্যমে বৈশ্বিক অংশীদারিত্ব গড়ে তোলে।
খালেদা-নিশা বৈঠক আজ সন্ধ্যায়: এদিকে আমাদের স্টাফ রিপোর্টার জানান, ২০ দলীয় জোটের শীর্ষ নেতা ও বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়ার সঙ্গে বৈঠক করবেন ঢাকা সফররত মধ্য ও দক্ষিণ এশিয়াবিষয়ক মার্কিন সহকারী পররাষ্ট্রমন্ত্রী নিশা দেশাই বিসওয়াল। আজ সন্ধ্যা ৬টায় বিএনপি চেয়ারপারসনের গুলশানের বাসভবনে এ বৈঠক অনুষ্ঠিত হবে।  বিএনপি কার্যালয় সূত্রে এ তথ্য জানা গেছে। দলীয় সূত্রে জানা গেছে, ৫ই জানুয়ারির বিতর্কিত নির্বাচনের তথ্য-প্রমাণ ও নিজের অবস্থানের যৌক্তিকতাসহ বিভিন্ন বিষয় মার্কিন সহকারী পররাষ্ট্রমন্ত্রীর কাছে তুলে ধরবে বিএনপি। এছাড়া গত ১৩ই নভেম্বর ঢাকা বিশ্ববিদ্যালয়ে ছাত্রলীগের একটি অনুষ্ঠানে প্রধানমন্ত্রীর রাজনৈতিক উপদেষ্টা এইচ টি ইমামের বক্তব্যের ভিডিওচিত্র ও পরদিন পত্রিকায় প্রকাশিত সংবাদগুলো প্রমাণ হিসেবে উপস্থাপন করবে তারা। এছাড়া যখনই কোন বিদেশী উচ্চপদস্থ কর্মকর্তা বাংলাদেশে আসেন, তার আগ মুহূর্তে দেশে এমন এক পরিস্থিতি সৃষ্টি করা হয়, যাতে মৌলবাদ ও জঙ্গিবাদের উত্থান ঘটছে বলে প্রমাণ করা যায়। এই জঙ্গিবাদ কেবল এই সরকারই দমন করতে পারবে বলে বিদেশেীদের বোঝাতে চায়। সর্বশেষ নিশা দেশাইয়ের বাংলাদেশ সফরের আগ মুহূর্তে হজ ও তাবলিগ জামাত নিয়ে কটূক্তির দায়ে মন্ত্রিসভা ও আওয়ামী লীগ থেকে অপসারিত লতিফ সিদ্দিকীকে দেশে ফিরিয়ে সরকার এমন একটি পরিস্থিতি সৃষ্টির পাঁয়তারা চালিয়েছে বলে অভিযোগ করবে বিএনপি। এছাড়া, ২০১৩ সালে নভেম্বরে জাতিসংঘের সহকারী মহাসচিব অস্কার ফার্নান্দেজ তারানকোর মধ্যস্থতায় অনুষ্ঠিত বৈঠকের সময় ৫ই জানুয়ারির নির্বাচনকে সাংবিধানিক বাধ্যবাধকতার নির্বাচন হিসেবে উল্লেখ করে আলোচনার মাধ্যমে খুব দ্রুতই সকল দলের অংশগ্রহণে নির্বাচনের অঙ্গীকার করেছিল আওয়ামী লীগ। তবে সেই নির্বাচনের পর তারা ওই অবস্থান থেকে সরে এসেছে। এমনকি সংলাপের বিষয়টিও অস্বীকার করছে। এ বিষয়গুলো তারা মার্কিন এই কূটনীতিকের কাছে তুলে ধরবে। মার্কিন এই মন্ত্রীর সফরকে সামনে রেখে গত মঙ্গলবার গুলশান কার্যালয়ে নিজেদের মধ্যে বৈঠক করেন বিএনপির কয়েকজন সিনিয়র নেতা। এতে বিএনপির ভাইস চেয়ারম্যান শমসের মবিন চৌধুরী, চেয়ারপারসনের উপদেষ্টা ইনাম আহমেদ চৌধুরী, রিয়াজ রহমান, প্রবীণ সাংবাদিক শফিক রেহমান উপস্থিত ছিলেন। ওই বৈঠকে এসব তথ্য-প্রমাণ উপস্থাপনের বিষয়ে আলোচনা হয়েছে বলে সূত্রে জানা গেছে।
রওশনের সঙ্গে সাক্ষাৎ হবে: দক্ষিণ ও মধ্য এশিয়া বিষয়ক সহকারী পররাষ্ট্রমন্ত্রী নিশা  দেশাই বিসওয়াল বিরোধীদলীয় নেতা রওশন এরশাদের সঙ্গে সাক্ষাৎ করবেন। রওশনের গুলশানের বাসায় আজ বিকাল সাড়ে ৪টায় এ বৈঠক হবে বলে বিরোধীদলীয় নেতার তথ্য ও জনসংযোগ কর্মকর্তা মো. মামুন হাসান গতকাল এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানিয়েছেন।

No comments

Powered by Blogger.