মনের ক্ষুধা পূরণে সংস্কৃতি চর্চায় গুরুত্বারোপ

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, আমাদের কেবল পেট পুরলেই হবে না। মনের চাহিদা মেটানোর ওপরও গুরুত্ব দিতে হবে। এজন্য বেশি বেশি সংস্কৃতিচর্চা করতে হবে। সচিবালয়ে বৃহস্পতিবার সংস্কৃতি মন্ত্রণালয়ের কর্মকর্তাদের উদ্দেশে ভাষণে একথা বলেন তিনি।
প্রধানমন্ত্রী বলেন, এটাই চিরায়ত যে, সংস্কৃতি ও সাহিত্যচর্চা বিনোদনেরও খোরাক জোগায়। কিন্তু আমাদের সজাগ থাকতে হবে, অপসংস্কৃতি যেন আমাদের গ্রাস না করে।
অনুষ্ঠানে সংস্কৃতিবিষয়ক মন্ত্রী আসাদুজ্জামান নূর স্বাগত বক্তৃতা দেন। প্রধানমন্ত্রীর কার্যালয়ের সিনিয়র সচিব আবুল কালাম আজাদ, মন্ত্রণালয়ের সচিব ড. রনজিত কুমার বিশ্বাস ও প্রধানমন্ত্রীর প্রেস সচিব একেএম শামীম চৌধুরী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন। শেখ হাসিনা বলেন, আল্লাহর রহমতে বর্তমানে দেশে খাদ্য সংকট নেই। এখন আমরা জনগণের মনের বিনোদনের জন্য অর্থাৎ আরও বেশি সংস্কৃতিচর্চার ওপর গুরুত্বারোপ করেছি। তিনি বলেন, তার সরকারের লক্ষ্য হচ্ছে বিশ্বের মানুষের সামনে বাংলাদেশের পরিচয় ও স্বকীয়তা তুলে ধরা।
প্রধানমন্ত্রী বলেন, এ দেশের মানুষ সংস্কৃতিমনা। এখন সংস্কৃতির ওপর গবেষণার পাশাপাশি ডিজিটাল প্রযুক্তির মাধ্যমে নতুন প্রজন্মের সামনে বাঙালি জাতীয়তাবাদের পরিচয়, সংস্কৃতি ও সাহিত্য তুলে ধরতে হবে।
তিনি বলেন, সংস্কৃতি ও শিক্ষার ওপর নির্ভর করে একটি জাতির পরিচয় ও স্বকীয়তা। শুধু ব্যাপক সংস্কৃতি চর্চার মাধ্যমে একটি জাতি আর্থসামাজিকভাবে উন্নত হয়।

No comments

Powered by Blogger.