১০ ধরনের ভারতীয় ভিসার অ্যাপয়েন্টমেন্ট লাগছে না

অ্যাপয়েন্টমেন্ট তারিখ ছাড়াই সাময়িকভাবে ১০ প্রকারের ভিসা আবেদন গ্রহণ করবে ভারত। ভিসা আবেদন প্রক্রিয়ায় গতি আনতে সাময়িকভাবে ব্যবসায়ী, চিকিৎসক, রোগী, শিক্ষার্থী, গবেষক, সাংবাদিক, সম্মেলনে গমনেচ্ছু, চাকরিজীবী, রাষ্ট্রীয় পৃষ্ঠপোষকতায় আমন্ত্রিত এবং ট্রানজিট পেতে ইচ্ছুক ব্যক্তিদেরই এ সুযোগ দেয়া হচ্ছে।
ঢাকায় ভারতীয় হাইকমিশনের প্রথম সচিব সুজিত ঘোষ এ খবরের সত্যতা নিশ্চিত করে বৃহস্পতিবার যুগান্তরকে বলেছেন, প্রাথমিকভাবে চট্টগ্রাম, সিলেট ও রাজশাহী ভিসা আবেদন কেন্দ্রে এ আবেদন গ্রহণ করা হবে। তবে, ট্যুরিস্ট ভিসার ক্ষেত্রে এ নিয়ম কার্যকর হচ্ছে না।
সংশ্লিষ্টরা জানিয়েছেন, ২৫ নভেম্বর থেকে আবেদনকারীরা এ সুযোগ পাবেন। তবে, সংশোধিত পদ্ধতি হিসেবে কয়েকটি ধাপ অনুসরণ করতে হবে। আবেদনকারীদের প্রথমে https://indianvisaonline.gov.in-এ গিয়ে অনলাইনে ফরম পূরণ করতে হবে। সেখানে ঠিকভাবে নিজের ভিসা ক্যাটাগরি নিশ্চিত করতে হবে। পরে ফরমের পূর্ণাঙ্গ কপি প্রিন্ট করে ভিসা আবেদন কেন্দ্রে প্রয়োজনীয় কাগজপত্র এবং ভিসা প্রক্রিয়াকরণ ফিসহ জমা দিতে হবে।
অনলাইনে নিবন্ধনের চার দিনের ভেতর সকাল ৯টা থেকে দুপুর ১টা পর্যন্ত অফিস চলাকালীন সময়ে (রোববার-বৃহস্পতিবার) আবেদন জমা দিতে নতুন নিয়মে বলা হয়েছে। এ সম্পর্কিত বিস্তারিত নিয়মwww.ivacbd.com কিংবা www.hcidhaka.gov.in-এ পাওয়া যাবে। ট্যুরিস্ট ভিসার বিস্তারিত প্রক্রিয়া http://www.ivacbd.com-এ উল্লেখ রয়েছে। আবেদনপত্র গ্রহণ করে একটি প্রিন্টেড রশিদ দেয়া হবে, যেখানে ভিসা প্রক্রিয়ার তারিখ উল্লেখ থাকবে। পরে রশিদটি দিয়ে পাসপোর্টসহ ভিসা পাওয়া যাবে। ভিসা পেতে প্রার্থীদের সঠিকভাবে নিজের মোবাইল ফোন নম্বর ও ই-মেইল ঠিকানা লিখতে বলা হয়েছে যাতে প্রার্থীর সঙ্গে প্রয়োজনীয় যোগাযোগ করা যায়। কোনো ধরনের অসম্পূর্ণ তথ্যের জন্য ভিসা প্রক্রিয়ায় দেরি হতে পারে। ভারতীয় ভিসা আবেদন কেন্দ্রের পক্ষ থেকে সবসময়ই কোনো ধরনের দালাল বা প্রতিনিধির আশ্রয় নিতে নিষেধ করা হয়েছে। একই সঙ্গে এ ধরনের কোনো অপতৎপরতার জন্য নিকটস্থ পুলিশ স্টেশনকে জানানোর পরামর্শ দেয়া হয়েছে। ভারতীয় হাইকমিশনের একটি সূত্র জানিয়েছে, চট্টগ্রাম, সিলেট ও রাজশাহীতে নতুন এ পদ্ধতি ভালোভাবে চললে ভবিষ্যতে ঢাকায়ও এ পদ্ধতি চালু হবে। তবে আপাতত ঢাকায় এ পদ্ধতি চালু হচ্ছে না।

No comments

Powered by Blogger.