গাদ্দাফির ছেলেকে আইসিসির হাতে দিতে লিবিয়ার অস্বীকৃতি

গাদ্দাফির ছেলে সাইফ আল ইসলাম গাদ্দাফিকে ইন্টারন্যাশনাল ক্রিমিনাল কোর্ট (আইসিসি)র হাতে তুলে দিতে অস্বীকৃতি জানিয়েছে লিবিয়ান সরকার। সংবাদ মিডলইস্ট মনিটরের।
জাতিসঙ্ঘে স্থায়ীভাবে নিয়োজিত লিবিয়ার প্রতিনিধি ইব্রাহিম ওমার দাব্বাশি বুধবার বলেছেন ‘লিবিয়া সরকার অন্য আসামিদের মতোই সাইফ গাদ্দাফির নিরপেক্ষ এবং স্বচ্ছ বিচার নিশ্চিত করতে চায়। লিবিয়ার আদালত এবং সরকারের সিদ্ধান্ত অনুযায়ি এটা পরিষ্কার যে, কোথায় এ মামলার সঠিক বিচার করা সম্ভব।
ডাব্বাশি জানান, তিনি জাতিসঙ্ঘের সিকিউরিটি কাউন্সিলের অধিবেশনে আইসিসির প্রসিকিউটরের কাছে লিবিয়ার অপস্থা সম্পর্কে একটি প্রতিবেদন জমা দিয়েছেন। সরকার আশা প্রকাশ করে আইসিসি লিবিয়ান বিচারব্যবস্থার অধীনেই সাইফ গাদ্দাফির বিচারকে স্বীকৃতি দেবে।
আইসিসির জেনারেল প্রসিকিউটর ফ্যাটু বেনসৌদিয়া বুধবার এক প্রতিবেদনে আন্তর্জাতিক আদালতকে সহযোগিতা করার জন্য লিবিয়ান সরকারের প্রতি আহ্বান জানান। তিনি বিশেষ এই আদালতের আদেশ মেনে গাদ্দাফিকে হস্তান্তরের কথা বলেন।
সাইফ আল ইসলাম গাদ্দাফি ২০০১১ সালের ২ অক্টোবর লিবিয়ান মরু শহর জিনতান থেকে গ্রেফতার হন। ২০১৩ সালের মে মাসে আদালতের মুখোমুখি হওয়ার আগে তাকে জিনতানের কারাগারেই রাখা হয়।

No comments

Powered by Blogger.