সানায় বোরকা পুড়িয়ে নারীদের বিক্ষোভ

ইয়েমেনের রাজধানী সানায় গত বুধবার শত শত নারী তাঁদের ঐতিহ্যবাহী পোশাক বোরকা পুড়িয়ে বিক্ষোভ করেছেন। প্রেসিডেন্ট আলী আবদুল্লাহ সালেহর পদত্যাগের দাবিতে আন্দোলনে নামা বিক্ষোভকারীদের বিরুদ্ধে নিরাপত্তা বাহিনীর সহিংস অভিযানের প্রতিবাদে তাঁরা এ বিক্ষোভ করেন।
এদিকে সালেহ ক্ষমতা হস্তান্তরে ৩০ দিনের মধ্যে পদত্যাগে মার্কিন রাষ্ট্রদূতের কাছে অঙ্গীকার করার পরও সানা ও অন্যান্য বড় শহরে বিক্ষোভ চলছেই।
বুধবার নারী বিক্ষোভকারীরা তাঁদের বোরকা খুলে সানার প্রধান রাস্তায় স্তূপ করেন। পরে ওই স্তূপে পেট্রল ঢেলে আগুন ধরিয়ে দেন। এ সময় তাঁরা সালেহর বিরুদ্ধে স্লোগান দেন। তাঁরা চিৎকার করে বলেন, ‘দুর্বৃত্তদের কবল থেকে ইয়েমেনি নারীদের রক্ষা করবে কে?’
সালেহবিরোধী বিক্ষোভে নারীদের পাশে দাঁড়ানোর আহ্বান জানিয়ে প্রচারপত্রও বিলি করেন তাঁরা। প্রচারপত্রে লেখা ছিল, ‘সালেহর নিষ্ঠুর গণহত্যার প্রতিবাদে আমরা বিশ্ববাসীকে সাক্ষ্য রেখে আমাদের বোরকা পোড়ালাম।’
গত বুধবার সালেহ আগামী ৩০ দিনের মধ্যে পদত্যাগ করবেন বলে আবার ঘোষণা দেন। কিন্তু বিরোধীরা তাঁর এ ঘোষণার প্রতি আস্থা রাখতে পারছে না। গত বুধবার রাত থেকে গতকাল সকাল পর্যন্ত সেনাদের সঙ্গে বিরোধী পক্ষের জেনারেল আলী মোহসেন আল-আহমারের সমর্থকদের সংঘর্ষে অন্তত ২১ জন নিহত হয়েছে।
হাসপাতাল সূত্রে জানা গেছে, সানা ও তাইজ শহরে নারী ও শিশুসহ অন্তত ২১ জন নিহত হয়েছে। তাইজ শহরের বাসিন্দারা এএফপিকে জানায়, গত মঙ্গলবার থেকে সেনারা গোলা বর্ষণ করছে।

No comments

Powered by Blogger.