রিয়াল-বার্সা ছাপিয়ে লেভান্তেই

সান্তিয়াগো বার্নাব্যুতে প্রথমার্ধে পরশু আক্রমণাত্মক ফুটবলের পসরা মেলে ধরেছিল রিয়াল মাদ্রিদ। রিয়ালের সেই প্রদর্শনীতেই ৩-০ গোলে উড়ে গেছে ভিয়ারিয়াল। তবে পয়েন্ট তালিকার শীর্ষে ওঠা হয়নি হোসে মরিনহোর দলের। রিয়াল সোসিয়েদাদকে ৩-২ গোলে হারিয়ে শীর্ষে আছে ‘পুঁচকে’ লেভান্তেই।
এ মৌসুমে সব ধরনের প্রতিযোগিতা মিলিয়ে সর্বশেষ ৭ ম্যাচে ২৮ গোল রিয়ালের। ম্যাচপ্রতি ৪ গোল। তবে লিগের পয়েন্ট টেবিলে এর পরও লেভান্তের চেয়ে ১ পয়েন্ট কম নিয়ে দ্বিতীয় স্থানে। ৯ ম্যাচে ২২ পয়েন্ট রিয়ালের। ২১ পয়েন্ট নিয়ে তৃতীয় স্থানে মেসি-জাভির বার্সেলোনা।
শুরু থেকে আক্রমণাত্মক ফুটবল খেলা রিয়ালকে পরশু প্রথম এগিয়ে দেন করিম বেনজেমা। দুর্দান্ত ফর্মে থাকা বেনজেমা গোল করেন ৫ মিনিটে। কাকার গোলে ১১ মিনিটে ব্যবধান হয় দ্বিগুণ। ভিয়ারিয়াল মাথা তুলেই দাঁড়াতে পারেনি রোনালদো-কাকা-বেনজেমাদের আক্রমণের তোপে। ভিয়ারিয়ালকে হাঁফ ছাড়তে না দিয়ে ৩১ মিনিটে ব্যবধান ৩-০ করেন অ্যাঙ্গেল ডি মারিয়া।
রিয়ালের সহকারী কোচ আইতর কারাঙ্কা অবশ্য এর পরও উন্নতি করার অনেক জায়গা খুঁজে পাচ্ছেন। ম্যাচ শেষে তিনি বলেছেন, ‘পরিকল্পনা হচ্ছে যেভাবে খেলছি, সেভাবেই খেলে যাওয়া এবং পয়েন্ট তুলে নেওয়া। নিজেদের সেরা ফর্ম পাওয়ার জন্য কাজ করছি আমরা। আরও অনেক উন্নতি করার আছে।’
নিজেদের সেরা খেলা খেলেই লেভান্তে হারিয়েছে সোসিয়েদাদকে। প্রথমে পিছিয়ে পরেও জয় পেয়েছে বাড়তি সময়ে সুয়ারেজ রুবেনের গোলে। নিজেদের মাঠে চতুর্থ মিনিটেই পিছিয়ে পড়েছিল লেভান্তে। পরে ৫ মিনিটের মধ্যে (৫৬ থেকে ৬১) দুই গোল করে এগিয়ে যায়। কিন্তু ৮৬ মিনিটে মার্টিনেজের গোলে আবার ম্যাচে সমতায় ফেরে সোসিয়েদাদ। কিন্তু অন্তিম মুহূর্তে সুয়ারেজ গোল করে শীর্ষে রাখেন লেভান্তেকে।
ইতালিয়ান সিরি ‘আ’তে নচেরিনোর হ্যাটট্রিকে পার্মাকে ৪-১ গোলে উড়িয়ে দিয়েও পঞ্চম স্থানে এসি মিলান। শীর্ষে থাকা জুভেন্টাসের সঙ্গে পয়েন্টের ব্যবধান অবশ্য মাত্র ২। ৮ ম্যাচে ১৬ পয়েন্ট জুভেন্টাসের। জুভেন্টাস ও মিলানের মাঝখানে আছে উদিনেসে ও লাৎসিও (১৫) এবং গোল-পার্থক্যে নাপোলি (১৪)।

No comments

Powered by Blogger.