আবার একসঙ্গে জিদান-রোনালদো

একসময় দুজন ছিলেন প্রবল প্রতিপক্ষ। পরে আবার মাঠ মাতিয়েছেন একই জার্সিতে। রেকর্ড তিনবার ফিফার বর্ষসেরা হয়েছেন দুজন। একসময় আবার আলাদা হয়ে গেছে দুজনের পথ। জিনেদিন জিদান ও রোনালদো আবার মাঠে নামছেন একসঙ্গে। প্রতিযোগিতামূলক ফুটবল অবশ্যই নয়। ‘জিজু’ ফুটবল ছেড়েছেন পাঁচ বছর আগে, ব্রাজিল তারকা রোনালদো মাত্রই কদিন আগে। রিয়াল মাদ্রিদের সাবেক দুই সতীর্থ মাঠে নামবেন ইউএনডিপির এক দাতব্য ম্যাচে।
অনুন্নত ও উন্নয়নশীল দেশগুলোকে সাহায্যের জন্য আট বছর ধরেই বার্ষিক এই ম্যাচটি আয়োজন করে আসছে জাতিসংঘের উন্নয়ন কর্মসূচি। এবার সাহায্য করা হবে ‘হর্ন অব আফ্রিকা’ অঞ্চলকে। সোমালিয়া, ইরিত্রিয়া, জিবুতি ও ইথিওপিয়াকে একত্রে বলা ‘হর্ন অব আফ্রিকা’। বিশ্ব খাদ্য সংস্থার মতে, দারিদ্র্য, দুর্ভিক্ষ, যুদ্ধ ও উচ্চ খাদ্যমূল্যের জন্য এই অঞ্চলের প্রায় এক কোটি লোক মানবেতর জীবন যাপন করছে। গত আটটি দাতব্য ম্যাচ থেকে অর্জিত অর্থ ২৭টি দেশে বিভিন্ন প্রকল্পে ব্যয় করা হয়েছে। সর্বশেষ সাহায্য করা হয়েছে হাইতির ভূমিকম্প ও পাকিস্তানের বন্যাদুর্গত মানুষকে।
এবারের ম্যাচটি হবে জার্মানির হামবুর্গে, আগামী ১৩ ডিসেম্বর। জিদান-রোনালদোর দলে খেলবেন আরও বেশ কয়েকজন তারকা ফুটবলার, প্রতিপক্ষ হামবুর্গ এসভি অলস্টার দল। ২০০৩ সালে ইউএনডিপির এই দাতব্য ম্যাচ শুরু হয়। প্রথম ম্যাচ থেকেই এর সঙ্গে যুক্ত জিদান-রোনালদো দুজনই। এর সাফল্যে তাই উচ্ছ্বসিত রোনালদো, ‘এটার সাফল্যে আমি ভীষণ গর্বিত। আর হামবুর্গের মতো ক্লাব এবার ম্যাচটি আয়োজন করায় সম্মানিত বোধ করছি।’
জিদান বলেছেন এবারের আয়োজনের উদ্দেশ্য নিয়ে, ‘আমরা আশা করি, ২০১১ হামবুর্গ পর্বের মাধ্যমে হর্ন অব আফ্রিকার মানুষের জন্য তহবিল ও সচেতনতা—দুটোই গড়ে তোলা যাবে।’ ম্যাচ থেকে আয়ের দুই-তৃতীয়াংশ ব্যয় করা হবে হর্ন অব আফ্রিকায়, বাকিটুকু হামবুর্গ ক্লাব ব্যয় করবে তাদের সামাজিক উন্নয়ন প্রকল্পে।

No comments

Powered by Blogger.