গুপ্তচরের কাজ করেছেন শীর্ষ নাৎসি কর্মকর্তা!

দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর নাৎসি বাহিনীর একজন শীর্ষস্থানীয় কর্মকর্তা পশ্চিম জার্মানির হয়ে গুপ্তচরবৃত্তি করেন। তিনি বিএনডির (জার্মানির বিদেশি গোয়েন্দা সংস্থা) হয়ে জার্মানিতে একাধিকবার একটি প্রশিক্ষণ কোর্সেও অংশ নেন। অথচ তাঁর বিরুদ্ধে জার্মান সরকারের গ্রেপ্তারি পরোয়ানা ছিল।
সম্প্রতি দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর যুক্তরাষ্ট্রের সহযোগিতায় প্রতিষ্ঠিত সংস্থা বিএনডির আর্কাইভ থেকে এসব তথ্য জানা গেছে। সংস্থাটির ইতিহাসবিদ বোডো হেশেলহ্যামার গত সোমবার এ তথ্য জানিয়ে বলেন, ‘পেছনে ফিরে তাকালে ওয়াথার রুফের এ নিয়োগ রাজনৈতিক ও নৈতিকভাবে বোধগম্য নয়।’

নাৎসি জার্মানির শীর্ষস্থানীয় এসএস নিরাপত্তা কর্মকর্তা ওয়ালথার রুফ ১৯৫৮ থেকে ১৯৬২ সাল পর্যন্ত দক্ষিণ আমেরিকায় বিএনডির গুপ্তচর হিসেবে কাজ করেন। এ সময়ে তাঁর আয় হয়েছিল ১৮ হাজার মার্কিন ডলার।
১৯৪৫ সালে নাৎসি বাহিনীর পরাজয়ের পর রুফ দক্ষিণ আমেরিকায় পালিয়ে যান। এরপর তিনি সেখানে এনরিকো গোমেজ পরিচয়ে বিএনডিতে যোগ দেন। তাঁর অ্যাসাইনমেন্ট ছিল ফিদেল কাস্ত্রোকে নিয়ে। কিন্তু তিনি কিউবায় ঢুকতে না পারায় তাঁর সে অ্যাসাইনমেন্ট ব্যর্থ হয়। ১৯৬০ থেকে ১৯৬২ সালের মধ্যে জার্মানিতে বিএনডির দুটি প্রশিক্ষণ কোর্সে অংশ নেন রুফ। ১৯৬২ সালের ফেব্রুয়ারিতে দ্বিতীয়বার প্রশিক্ষণ নেওয়ার সময় তাঁর বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করা হয়।
ইউনিভার্সিটি অব স্টুটগার্টের ইতিহাসবিদ মার্টিন কুয়েপার্স বলেন, ‘কমিশনের নথিপত্র ঘেঁটে দেখা গেছে, জার্মান সরকার যখন নাৎসি বাহিনীকে পাকড়াও করতে মরিয়া, ঠিক তখনই বিএনডির মধ্যে একটি নাৎসি দল গড়ে ওঠে।’ রয়টার্স।

No comments

Powered by Blogger.